পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > রমজানে সুস্থ থাকতে সাহরি ও ইফতারে যা খাবেন

রমজানে সুস্থ থাকতে সাহরি ও ইফতারে যা খাবেন

করোনাভাইরাসের এই দুর্যোগ কালে শুরু হলো মুসলিমদের দীর্ঘ এক মাসের সংযমের মাস রমজান। করোনাকে দূরে রাখতে ও রোজা রেখে শরীরটা ফিট রাখতে আমাদের খ্যাদ্যভ্যাস নিয়ে অবশ্যই খুব সতর্ক থাকতে হবে। চলুন জানি সাহরি ও ইফতারে কেমন খাবার খাওয়া উচিত আমাদের।

সাহরিতে যা খাবেন: যেহেতু দীর্ঘ সময় ধরে না খেয়ে থাকতে হবে, তাই শরীরে শক্তিবর্ধক খাবারই আপনাকে রমজানের সময় বেছে নিতে হবে। যেমন-

ফল ও সবজি: ফল ও সবজিতে প্রচুর আঁশ, ভিটামিন, মিনারেল ও ফাইটো কেমিক্যাল থাকে, যা শরীরের জন্য খুব উপকারি। তাই সাহরিতে এগুলো খাদ্য তালিকায় রাখুন।

ভাত বা রুটি: আমরা যেহেতু বাঙালি, তাই ভাতটা বেশিরভাগ মানুষেরই প্রিয় খাবার। আর ভাত ও রুটিতে থাকে প্রচুর কার্বোহাউড্রেট থাকে, যা হজম হতে সময় নেয়। তাই সাহরিতে নিশ্চয়ই ভাত বা রুটি খাওয়ার চেষ্টা করবেন!

মাংস ও মাছ: মাছ, মাংস ও দুগ্ধজাত খাবারে প্রচুর প্রোটিন থাকে। এসব খাবার শরীরের কোষগুলোকে মেরামত করা, গড়ে তোলার ক্ষেত্রে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। তাই করোনার এই সময়ে সাহরির সময় প্রোটিন জাতীয় এসব খাবার বেশি খাওয়া উচিত। দুধ পান করলেও তা বেশ উপকারি হবে।

ইফতারের সময় যা খাবেন ও বর্জন করবেন:

* ইফতারের সময় খেজুর খাওয়া খুব স্বাস্থ্যকর, কারণ তাতে প্রচুর এনার্জি পাবেন। এতে ভিটামিন এ, বি সিক্স, পটাশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম থাকে। লেবু শরবত শরীরের জন্য খুব উপকারি হবে। এ পানীয় শরীরকে চাঙা করে তুলবে।

* দীর্ঘ সময় না খেয়ে থাকার ফলে তেলে ভাজা বা প্রক্রিয়াজাত খাবার বেশি পরিমাণে খাবেন না।
* পেট ঠাণ্ডা থাকে এমন খাবার, যেমন- দুধচিড়া, দই-চিড়া খাওয়া ভালো। দই পেট ভালো রাখে। যারা বিরিয়ানি বা তেহারি পছন্দ করেন তাদের একটু সচেতন হতে হবে। কারণ ইফাতারে এসব খাবার হজমে সমস্যা করে গ্যাস্ট্রিকের ঝুঁকি বাড়াতে পারে।

* চিনি, সাদা পাউরুটি বর্জন করুন।

* প্রচুর পানি পান করতে হবে। ইফতারের পর চা বা কফি না পান করাই ভালো, পারলে কম পান করুন। কারণ এসব পানীয় ডিহাইড্রেশন তৈরি করতে পারে।

x

Check Also

ফুড পয়জনিং হলে যা করবেন

দূষিত খাবার খেলে অথবা খাবারকে ভালোভাবে রান্না না করলে যেসব পরিণতিতে ভুগতে হয় তার অন্যতম হলো ফুড পয়জনিং। অধিকাংশ ফুড পয়জনিংয়ের ক্ষেত্রে গ্যাস্ট্রোএন্টারাইটিস হয়ে থাকে। গ্যাস্ট্রোএন্টারাইটিসের মানে হলো পাকস্থলি ও অন্ত্রের প্রদাহ, যা বমি ও ...

গ্যাসের সমস্যা দূর করে এই ফল

পেঁপে পাকা খেতে যেমন সুস্বাদু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। ...

পুরুষের যৌন ক্ষমতা কমায় করোনাভাইরাস: গবেষণা

করোনাভাইরাস পুরুষের টেস্টোস্টেরনের মাত্রা কমাতে পারে বলে নতুন এক গবেষণায় সতর্ক করা হয়েছে। তুরস্কের মেরসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোভিড-১৯ রোগ পুরুষের টেস্টোস্টেরন লেভেল হ্রাস করে। টেস্টোস্টেরনকে অ্যান্ড্রোজেন বা পুরুষ হরমোন বলা হয়। এই হরমোন কমে ...

শিরোনামঃ