পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > রমজানে সুস্থ থাকতে সাহরি ও ইফতারে যা খাবেন

রমজানে সুস্থ থাকতে সাহরি ও ইফতারে যা খাবেন

করোনাভাইরাসের এই দুর্যোগ কালে শুরু হলো মুসলিমদের দীর্ঘ এক মাসের সংযমের মাস রমজান। করোনাকে দূরে রাখতে ও রোজা রেখে শরীরটা ফিট রাখতে আমাদের খ্যাদ্যভ্যাস নিয়ে অবশ্যই খুব সতর্ক থাকতে হবে। চলুন জানি সাহরি ও ইফতারে কেমন খাবার খাওয়া উচিত আমাদের।

সাহরিতে যা খাবেন: যেহেতু দীর্ঘ সময় ধরে না খেয়ে থাকতে হবে, তাই শরীরে শক্তিবর্ধক খাবারই আপনাকে রমজানের সময় বেছে নিতে হবে। যেমন-

ফল ও সবজি: ফল ও সবজিতে প্রচুর আঁশ, ভিটামিন, মিনারেল ও ফাইটো কেমিক্যাল থাকে, যা শরীরের জন্য খুব উপকারি। তাই সাহরিতে এগুলো খাদ্য তালিকায় রাখুন।

ভাত বা রুটি: আমরা যেহেতু বাঙালি, তাই ভাতটা বেশিরভাগ মানুষেরই প্রিয় খাবার। আর ভাত ও রুটিতে থাকে প্রচুর কার্বোহাউড্রেট থাকে, যা হজম হতে সময় নেয়। তাই সাহরিতে নিশ্চয়ই ভাত বা রুটি খাওয়ার চেষ্টা করবেন!

মাংস ও মাছ: মাছ, মাংস ও দুগ্ধজাত খাবারে প্রচুর প্রোটিন থাকে। এসব খাবার শরীরের কোষগুলোকে মেরামত করা, গড়ে তোলার ক্ষেত্রে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। তাই করোনার এই সময়ে সাহরির সময় প্রোটিন জাতীয় এসব খাবার বেশি খাওয়া উচিত। দুধ পান করলেও তা বেশ উপকারি হবে।

ইফতারের সময় যা খাবেন ও বর্জন করবেন:

* ইফতারের সময় খেজুর খাওয়া খুব স্বাস্থ্যকর, কারণ তাতে প্রচুর এনার্জি পাবেন। এতে ভিটামিন এ, বি সিক্স, পটাশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম থাকে। লেবু শরবত শরীরের জন্য খুব উপকারি হবে। এ পানীয় শরীরকে চাঙা করে তুলবে।

* দীর্ঘ সময় না খেয়ে থাকার ফলে তেলে ভাজা বা প্রক্রিয়াজাত খাবার বেশি পরিমাণে খাবেন না।
* পেট ঠাণ্ডা থাকে এমন খাবার, যেমন- দুধচিড়া, দই-চিড়া খাওয়া ভালো। দই পেট ভালো রাখে। যারা বিরিয়ানি বা তেহারি পছন্দ করেন তাদের একটু সচেতন হতে হবে। কারণ ইফাতারে এসব খাবার হজমে সমস্যা করে গ্যাস্ট্রিকের ঝুঁকি বাড়াতে পারে।

* চিনি, সাদা পাউরুটি বর্জন করুন।

* প্রচুর পানি পান করতে হবে। ইফতারের পর চা বা কফি না পান করাই ভালো, পারলে কম পান করুন। কারণ এসব পানীয় ডিহাইড্রেশন তৈরি করতে পারে।

x

Check Also

চালু হলো আরো একটি নগ্ন রেস্তোরাঁ

পৃথিবীতে নগ্ন রেস্তোরাঁর ধারণা নতুন নয়। বিস্ময়কর হলো এর সবই উন্নত বিশ্বের কাণ্ড! এবার এই তালিকায় যুক্ত হলো সুইজারল্যান্ড। দেশটির বিখ্যাত শহর বাসেলে চালু হতে যাচ্ছে এই রেস্তোরাঁ। অবাক করা বিষয় হলো, কর্তৃপক্ষ ঘোষণা দেয়ার ...

উচ্চ রক্তচাপে যে ক্যানসারের ঝুঁকি বাড়ে

আজ বিশ্ব ক্যানসার দিবস। যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের জন্য গবেষকরা মারাত্মক একটি দুঃসংবাদ দিয়েছেন। বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে উচ্চ রক্তচাপ স্তন ক্যানসারের ঝুঁকি কিছু না কিছু বাড়াতে পারে। আপনি হয়তো ইতোমধ্যে অবগত আছেন যে ...

লবণের অদ্ভুত সব ব্যবহার

লবণের অনেক গুণ। অনেক গবেষক বলেন, লবণের ১৪ হাজারের মতো উপকারিতা আছে! ভাবতে পারেন, যে উপাদানটি আপনার রান্নার স্বাদ বাড়ায়, তা আর কতো উপকারে আসতে পারে? খাবারে থাকা লবণ শরীরের সোডিয়ামের মাত্রা ঠিক রাখে। তবে ...

শিরোনামঃ