পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > করোনার জীবাণু মারা যাবে ঘরোয়া ৪ পণ্যে

করোনার জীবাণু মারা যাবে ঘরোয়া ৪ পণ্যে

করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকাটা খুবই জরুরি। কিন্তু বাজারে যখন বিভিন্ন পরিষ্কারক পণ্যে জেঁকে বসেছে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং মজুদ শেষ হয়ে যাওয়ার দ্বৈরথ, তখন বেশ ভাবনাতেই পড়তে হয়।

করোনাভাইরাস সম্পর্কে আমরা অনেক কিছু জানি না বলেই হয়তো এই দুশ্চিন্তা। কেননা, আমাদের বাসায় বিদ্যমান কিংবা সহজে পাওয়া যায়- এমন কিছু পণ্যের মাধ্যমেই আমরা করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে পারি।

তার মধ্যে অন্যতম একটি হলো, ব্লিচিং পাউডার। বিশেষজ্ঞদের মতে যেকোনো ধরনের ভাইরাস থেকেই ব্লিচিং পাউডার আমাদের চমৎকার সুরক্ষা দিতে পারে। এক গ্যালন পরিমাণ পরিষ্কার পানিতে দুই চামচ ব্লিচিং পাউডার দিয়ে নিন। এখন এই পানি দিয়েই আপনার রান্নাঘরসহ বাসাবাড়ি মুছে নিলে করোনাভাইরাসসহ অন্যান্য জীবাণুর ক্ষেত্রে অনেকাংশেই নিশ্চিন্ত থাকা সম্ভব।

এছাড়া হাইড্রোজেন পারঅক্সাইড একটি স্প্রেয়ারের মধ্যে নিয়ে যেকোনো সারফেসে স্প্রে করার মাধ্যমে সেই জায়গাটিকে জীবাণুমুক্ত করে ফেলা যায়। কেননা হাইড্রোজেন পারঅক্সাইড এমন একটি পদার্থ যা জীবাণু এবং অন্যান্য ভাইরাসকে নিষ্ক্রিয় করে দিতে পারে।

আবার যখন আসে আইসোপ্রোপাইল অ্যালকোহলের কথা, তখন বলতেই হয় যে এই পণ্যটি ডাক্তাররা অপারেশনের পূর্বে সরঞ্জাম পরিষ্কার এবং জীবাণুমুক্ত করার ক্ষেত্রে ব্যবহার করে। তবে এটিকে আবার সাধারণ অ্যালকোহল ভেবে ভুল করবেন না এবং প্লাস্টিকের উপরে এই পণ্য দিয়ে পরিষ্কার করবেন না।

সাবান-পানি দিয়েও করোনাভাইরাস থেকে আপনি চাইলেই খুব সহজে মুক্ত থাকতে পারবেন। আপনি হয়তো ইতোমধ্যেই সাবান-পানি সম্পর্কে শুনেছেন। বিশ সেকেন্ডের মতো সাবান ও পানি দিয়ে যদি আপনার হাত পরিষ্কার করেন তাহলে আপনার হাতকে করোনাভাইরাস মুক্ত করে ফেলতে পারবেন।

উপরোল্লিখিত কয়েকটি পণ্য দিয়ে করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়া গেলেও, বেশ কয়েকটি প্রচলিত পণ্য করোনভাইরাসের বিরুদ্ধে একদমই কাজ করবে না। তার মধ্যে বাসায় তৈরি হ্যান্ড স্যানিটাইজার অন্যতম। যদিও আমরা সোশ্যাল মিডিয়াতে প্রায়শই দেখি যে বাসায় তৈরি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার কথা, কিন্তু জেনে রাখুন এগুলো করোনাভাইরাসের বিরুদ্ধে তেমন কোনো কাজেই আসবে না। এছাড়া অনেকেই বলছেন যে, ভদকা দিয়ে পরিষ্কার করলে করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব। তবে এই তথ্যটি একদমই ভুল, কেননা বেশ কয়েকটি ভদকা কোম্পানি পর্যন্ত এই বিষয়ে টুইটারে বক্তব্য প্রদান করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সাবান-পানি হলো খুব সহজলভ্য একটি পণ্য, যা দিয়ে করোনাভাইরাস থেকে মুক্ত থাকা যায়।

x

Check Also

বেশি তাপমাত্রায় কি করোনাভাইরাস টিকতে পারে?

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ও ইন্টারনেটে এই ভাইরাসের সংক্রমণ, প্রতিরোধ-প্রতিকার নিয়ে বিভিন্ন তথ্য ভেসে বেড়াচ্ছে। এর মধ্যে যে কথাটি সবচেয়ে বেশি শোনা যাচ্ছে তা হলো, ২১-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনাভাইরাস টিকতে পারে না। ...

নৃশংস এক উৎসব থেকে বিশ্ব ভালোবাসা দিবস

আজ থেকে কয়েক শতাব্দী পূর্বে ফেব্রুয়ারির ১৪ তারিখে ঘটত নৃশংস এক ঘটনা। ‘লুপেরা সালি’ নামে প্রাচীন রোমে এই দিনে উৎসব হতো। সেখানে নারীদের প্রথমে অত্যাচার করা হতো এবং পরবর্তী সময়ে সঙ্গমে বাধ্য করা হতো। কাজটি ...

ফেইসবুকে প্রেম দূরেই ঠেলে না, কাছেও টানে

ভালোবাসা ছোট্ট একটি শব্দ। কিন্তু শত সহস্র বছর ধরে লেখক, কবি, গীতিকার এর স্তুতি গেয়েছেন। একেক মানুষের কাছে প্রেমের সংজ্ঞা একেক রকম। আবার সবার জীবনে প্রেম একভাবে আসেও না। তথ্য প্রযুক্তির যুগে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো আমাদের ...

শিরোনামঃ