পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > ১৮ ঘণ্টা প্রস্রাব চেপে রাখার পরিণতি…

১৮ ঘণ্টা প্রস্রাব চেপে রাখার পরিণতি…

মদ পান করলে সাধারণ সময়ের চেয়ে একটু বেশি প্রস্রাবের বেগ হওয়া স্বাভাবিক। ফলে অধিক পরিমানে মদ পান করলে একাধিকবার প্রকৃতির ডাকে সাড়া দিতে হয়। কিন্তু প্রকৃতির ডাকে সাড়া না দিয়ে যদি প্রস্রাব চেপে রাখা হয়, তাহলে কী হবে? চলুন, এই প্রশ্নের উত্তর বইয়ের পাতায় না খুঁজে চীনা এক ব্যক্তির বাস্তব অভিজ্ঞতা শুনি। অ্যালকোহল পানের পর প্রস্রাব চেপে রাখলে শরীরের যে কতটা ক্ষতি হতে পারে, তা কিছুটা হলেও উপলদ্ধি করতে পারবেন।

চীনা ওই ব্যক্তির নাম হু। তার আপত্তির কারণে গণমাধ্যমে প্রকৃত নাম প্রকাশ করা হয়নি। দিন দুয়েক আগে ঝিজিয়াং প্রদেশের ৪০ বছর বয়েসি এই ব্যক্তি নাইট ক্লাবে বসে আকণ্ঠ মদ পান করেন। বাসায় ফিরে নেশাতুর অবস্থায় ঘুমিয়ে পড়েন।

মধ্যরাতে সেই যে নিদ্রা যান, পরের দিনও ঘুম ভাঙেনি তার। একবারও টয়লেটে যাননি। শেষমেশ ১৮ ঘণ্টা পর যখন ঘুম থেকে উঠেন, ততক্ষণে শরীরের অনেক ক্ষতি হয়েছে তার। ঘুম থেকে উঠেই প্রচণ্ড পেট ব্যথায় ছটফট করতে থাকেন হু।

হাসপাতালে ভর্তি করার পর তার পাকস্থলী ও মূত্রথলি স্ক্যান করা হয়। রিপোর্টে দেখা যায়, মূত্রথলির তিন জায়গায় চিড় ধরেছে। চিকিৎসকরা জানান, প্রস্রাবের অতিরিক্ত চাপেই মূত্রথলিতে চিড় ধরেছে। দ্রুত অস্ত্রোপচার না হলে মূত্রথলি ফেটে আরো বড় বিপদ হতে পারে। পরে সফল অস্ত্রোপচার হয় হুর। এ যাত্রায় বেঁচে যান তিনি।

গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে চিকিৎসক লিং ইয়ং বলেন—হুকে যখন হাসপাতালে নিয়ে আসা হয়, তখন তীব্র ব্যথায় কাতরাচ্ছিলেন। ব্যথা এতটা তীব্র ছিল যে, তিনি সোজা হয়ে শুয়েও থাকতে পারছিলেন না। তবে অস্ত্রোপচারের পর আপাতত অনেকটাই সুস্থ তিনি। দুই এক দিনের মধ্যে হাসপাতাল থেকেও ছাড়পত্র পাবেন।

নিজের সঙ্গে ঘটে যাওয়া এই ঘটনা থেকে শিক্ষা নিয়েছেন হু। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়েছেন তার উপলদ্ধির কথা। হু বলেন—আর যাই হোক, প্রস্রাব চেপে রাখার মতো ভুল আর কেউ করবেন না।

x

Check Also

রমজানে সুস্থ থাকতে সাহরি ও ইফতারে যা খাবেন

করোনাভাইরাসের এই দুর্যোগ কালে শুরু হলো মুসলিমদের দীর্ঘ এক মাসের সংযমের মাস রমজান। করোনাকে দূরে রাখতে ও রোজা রেখে শরীরটা ফিট রাখতে আমাদের খ্যাদ্যভ্যাস নিয়ে অবশ্যই খুব সতর্ক থাকতে হবে। চলুন জানি সাহরি ও ইফতারে ...

বেশি তাপমাত্রায় কি করোনাভাইরাস টিকতে পারে?

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ও ইন্টারনেটে এই ভাইরাসের সংক্রমণ, প্রতিরোধ-প্রতিকার নিয়ে বিভিন্ন তথ্য ভেসে বেড়াচ্ছে। এর মধ্যে যে কথাটি সবচেয়ে বেশি শোনা যাচ্ছে তা হলো, ২১-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনাভাইরাস টিকতে পারে না। ...

নৃশংস এক উৎসব থেকে বিশ্ব ভালোবাসা দিবস

আজ থেকে কয়েক শতাব্দী পূর্বে ফেব্রুয়ারির ১৪ তারিখে ঘটত নৃশংস এক ঘটনা। ‘লুপেরা সালি’ নামে প্রাচীন রোমে এই দিনে উৎসব হতো। সেখানে নারীদের প্রথমে অত্যাচার করা হতো এবং পরবর্তী সময়ে সঙ্গমে বাধ্য করা হতো। কাজটি ...

শিরোনামঃ