পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > পা ব্যথা দূর করার সহজ উপায়

পা ব্যথা দূর করার সহজ উপায়

একজন মানুষ জাগ্রত সময়ের ৮০ শতাংশই কাটায় পায়ের ওপর ভর দিয়ে। প্রতিদিন পা দুটির ওপর ২,২৬৫,০০০ কিলোগ্রাম চাপ পড়ে। তাই মাঝেমধ্যে পায়ে ব্যথা অনুভব করলে তা অস্বাভাবিক কিছু নয়। অনেক কারণে পায়ে ব্যথা হতে পারে, যেমন- জুতা ফিট না হওয়া, আর্থ্রাইটিস, ডায়াবেটিস ও অপর্যাপ্ত রক্ত চলাচল। এখানে পায়ের ব্যথা প্রশমিত করতে পারে এমনকিছু উপায় উল্লেখ করা হলো।

ঠান্ডা ও গরম পানিতে পা ডোবান: পায়ে ব্যথা অনুভব করলে রক্ত চলাচল বাড়ানোর প্রক্রিয়া অনুসরণ করলে সুফল মিলতে পারে। পায়ে রক্তপ্রবাহ বৃদ্ধি করতে একটি গামলাতে ঠান্ডা পানি ও আরেকটি গামলাতে গরম পানি নিন। এবার আরামদায়ক চেয়ারে বসে পা দুটিকে ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখুন। পাঁচ মিনিট পর গরম পানিতে পা দুটিকে ডুবিয়ে রাখুন। প্রক্রিয়াটি রিপিট করুন। এই হাইড্রো ম্যাসাজ পায়ের রক্তনালীকে পর্যায়ক্রমে প্রসারিত ও সংকুচিত করে রক্ত চলাচল বাড়াবে।

পায়ের পাতা ম্যাসাজ করুন: পায়ের পাতাকে ম্যাসাজ করলেও ব্যথা প্রশমিত হয়। একাজটি ভালোভাবে করতে বিশেষ ডিজাইনের রোলার রয়েছে। দোকানে না পেলে অনলাইনে অর্ডার করে প্রোডাক্টটি কিনতে পারেন। অনলাইনে ‘ফুট ম্যাসাজ রোলার’ লিখে সার্চ করলে পেয়ে যাবেন। অথবা এর বিকল্প হিসেবে বেলনি বা টেনিস বল বা গলফ বলের ওপর পায়ের পাতাকে কিছু মিনিট রোল করতে পারেন। এছাড়া হাত দিয়ে তেলও ম্যাসাজ করতে পারেন। তিন টেবিল চামচ সিসেম অয়েলে তিন ফোঁটা ক্লোভ অয়েল মিশিয়ে পায়ের তলা ম্যাসাজ করুন।

পায়ের আঙুল দিয়ে পেনসিল তুলুন: মেঝের ওপর কিছু পেনসিল ছড়িয়ে দিন। এরপর পায়ের আঙুল দিয়ে পেনসিলগুলো তুলতে থাকুন। এসময় আঙুলগুলোকে শিথিল রাখুন। প্রক্রিয়াটি প্রথমে বসে করুন, পরে দাঁড়িয়ে করুন। এই ছোট এক্সারসাইজ পায়ের ব্যথা কমাতে পারে।

পায়ের আঙুলকে প্রসারিত করুন: একটি পায়ের সকল আঙুলকে পুরু রাবার ব্যান্ড দিয়ে মুড়িয়ে নিন। এরপর ব্যান্ডটি খুলে আঙুলগুলোকে পাঁচ সেকেন্ড প্রসারিত করুন। পায়ের ব্যথা কমাতে এভাবে ১০ বার রিপিট করুন। যাদের পা প্রায়সময় জুতার ভেতর থাকে তারা এই সহজ এক্সারসাইজে উপকার পেতে পারেন।

টিস্যুর যত্ন নিন: পায়ের গোড়ালিতে ব্যথা প্লান্টার ফ্যাসাইটিসের লক্ষণ হতে পারে, বিশেষত সকালে হলে। প্লান্টার ফ্যাসাইটিস হচ্ছে গোড়ালির হাড়কে পায়ের আঙুলের সঙ্গে সংযুক্তকারী টিস্যুর পুরু ব্যান্ডের প্রদাহ। এই ব্যথা উপশম করতে অ্যাচিলিস টেন্ডনকে প্রসারিত করুন। একটি দেয়াল থেকে এক মিটার দূরে দাঁড়ান। হাত দুটিকে দেয়ালে রাখুন ও হাঁটু বাঁকিয়ে ডান পা সামনে নিয়ে যান। এবার মেঝের ওপর গোড়ালি রেখে বাম পা সোজা করুন। পায়ের গোড়ালি ও আর্ককে হালকা প্রসারিত করুন। দশ সেকেন্ড পর পাশ পরিবর্তন করুন। এভাবে কিছুক্ষণ রিপিট করুন।

গোড়ালিতে বরফ দিন: বরফও গোড়ালির ব্যথা কমাতে পারে। পায়ের যেখানে ব্যথা সেখানে একটি আইস প্যাক প্রায় ২০ মিনিট ধরে রাখুন। এভাবে দিনে তিনবার বরফ প্রয়োগ করুন।

ফুট বাথ নিন: ঘরোয়া ফুট বাথও পায়ের ব্যথায় সহায়ক হতে পারে। একটি গামলাতে গোড়ালি সমান গরম পানি নিয়ে ২ ফোঁটা পিপারমিন্ট অয়েল, ৪ ফোঁটা ইউক্যালিপটাস অয়েল ও ৪ ফোঁটা রোজমেরি অয়েল মিশ্রিত করুন। এরপর পা দুটিকে ১০ মিনিট ডুবিয়ে রাখুন।

x

Check Also

৩০ বছর বয়সে নারীদের মধ্যে কী’কী পরির্বতন আসে জানেন? জানলে ল’জ্জা পাবেন…

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নারীদের শরীর ও মনে বেশ কিছু পরিবর্তন আসে। বিশেষ করে ৩০ বছর বয়স হলেই নারীদের শারীরিক ও মানসিক পরিবর্তনগুলো দেখা দেয়। চেহারার পরিবর্তন, শারীরিক গঠনে পরিবর্তন,মনের পরিবর্তন- মোটকথা এই বয়সটাতে নারীদের ...

ঘুমালেই দুঃস্বপ্ন? জেনে নিন মুক্তির উপায়

গভীর ঘুম থেকে হঠাৎই জেগে উঠলেন। অন্ধকারে হাতড়ে ঘড়ি দেখলেন। মধ্যরাত। মন ভীষণ বিক্ষিপ্ত হয়ে আছে। বুঝতে পারলেন, আপনি স্বপ্ন দেখছিলেন। ভয়ঙ্কর দুঃস্বপ্ন! গলা শুকিয়ে কাঠ। আপনি একগ্লাস পানি আনার জন্য খাবার ঘরে যেতে চাচ্ছেন, ...

লকডাউনে বাসায় বসে কোমড়ের মেদ ঝড়াতে যা করবেন…

করোনা সংক্রমণ থেকে বাঁচতে প্রায় মাস তিনেক ধরে লকডাউন চলছে। বেশির ভাগ অফিসেরই কাজ-কর্ম চলছে বাড়ি থেকেই। আর বাড়িতে সারাদিন বসে বসে ঘণ্টার পর ঘণ্টা ধরে কাজের ফলে বিশ্রী মেদ জমছে কোমরে বা কোমরের পিছনের ...

শিরোনামঃ