পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > শিশুর সঠিক বিকাশে বই

শিশুর সঠিক বিকাশে বই

একটি শিশুর সঠিক বিকাশে পরিবারের পর বই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলছে অমর একুশে বইমেলা। তাও আজ শেষ দিন, সুতরাং যারা এখনো যাননি শিশুকে নিয়ে বইমেলায় ঘুরে আসুন, বয়স অনুসারে কিনে দিন বই।

এই ছোট্ট প্রচেষ্টা অনেক দিক দিয়ে সুফল বয়ে আনবে। আসুন জেনে নেই শিশুর সঠিক বিকাশে বই এর ভূমিকা সমূহ।

* জগৎ চেনা: শিশুর হাতে ১ বছরের পর থেকেই বই তুলে দিন। এই সময়টা শিশু অল্প অল্প করে সব কিছু জানতে ও বুঝতে শিখে। ফুল, পাখি, প্রাণীর বই এই বয়সের জন্য প্রযোজ্য। বইটা প্লাস্টিকে মোড়ানো হলে সবচেয়ে ভালো হয়। এই বয়স থেকে বই নাড়াচাড়া করতে করতে সে চারপাশের জগৎ সম্পর্কে ধারণা পাবে।

* কল্পনা শক্তি বৃদ্ধি : যে সকল শিশু ছোট থেকেই বই পড়ে বা বইয়ের থেকে গল্প পড়ে শোনানো হয় তাদের কল্পনা শক্তি তার বয়সী অন্য শিশু থেকে বেশি হয় যারা বই পড়ে না। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে, যাদের কল্পনা শক্তি বেশি তারাই অন্যদের তুলনায় সৃষ্টিশীল কাজে বেশি ভালো করে।

* পড়াশোনায় আগ্রহ বাড়ে : বইয়ের প্রতি ভালোবাসা থাকলে পড়াশোনায় আগ্রহ জন্মায় খুব সহজে। যদিও পড়াশোনা মানেই অনেকের ধারণা শুধু প্রতিষ্ঠান স্কুল, কলেজের পড়া। কিন্তু তা সঠিক নয়।

শিশু ছোট থেকে বই পড়লে তার জ্ঞান অর্জনের স্পৃহা বাড়বে, নতুন কিছু জানতে ও শিখতে চাইবে। আর বই পড়েই সে তার জ্ঞানের ক্ষুধা খুব সহজেই মেটাতে পারে। তাই আগ্রহ মেটাতে বই আর পড়াশোনার কোনো বিকল্প নেই।

* মনকে আলোকিত করে : মানুষের মন একটা ঘরের ন্যায়। সে ঘরের আলো হিসাবে কাজ করে বই। বই থেকে মানুষ অনেক কিছু জানে, বই মানুষকে ভাবতে শেখায়, অজানাকে জানার সুযোগ করে দেয় বই। তাই বই পড়লে মানুষ আলোকিত হয়, আলোকিত হয় তার মন।

শিশুর মন কাদামাটির মতো। ছোট থেকে বই পড়লে তার মনের ঘরে অন্ধকার সহজে প্রবেশ করতে পারবে না।

* সত্যিকারের বন্ধু : শিশু বড় হবার সময় মা-বাবারা সবসময় চিন্তিত থাকে। শিশু কার সঙ্গে মিশছে, বন্ধু থেকে খারাপ কিছু শিখছে না তো, বন্ধুটা কি আসলেই ওর জন্য ভালো এমন চিন্তা মা-বাবার আসবেই।

তাই শিশু বড় হবার আগেই তাকে তার সত্যিকারের বন্ধুর সঙ্গে পরিচয় করিয়ে দিন। মানুষের সবচেয়ে আপন বন্ধু হচ্ছে বই।

x

Check Also

৯৯.৯ শতাংশ ভাইরাস প্রতিরোধে ‘তুরাগ প্রোটেক্স’ মাস্ক

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্কের ব্যবহার গুরুত্বপূর্ণ। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সাধারণ জনগণের জন্য কাপড়ের মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছে। এছাড়াও বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও বাইরে বের হলে ...

সোশ্যাল মিডিয়ায় নুসরাত ফারিয়ার আবেদনময়ী ছবি

করোনা মহামারির কারণে চিত্রপুরীর রমণীরা অলস সময় পার করেছেন দীর্ঘ ছয় মাস। ঘরবন্দি এই সময়টা সোশ্যাল মিডিয়াই যেন তাদের একমাত্র সঙ্গী। নিয়মিত ছবি পোস্ট করে কিংবা টিকটক ভিডিওতে সময় পার করেছেন কেউ কেউ। সোশ্যাল মিডিয়ায় ...

করোনামুক্ত জেনেলিয়া

করোনা আক্রান্ত হয়েছিলেন অভিনেত্রী জেনেলিয়া ডিসুজা। তবে তিনি এখন সুস্থ। এই অভিনেত্রীর করোনায় আক্রান্ত হওয়ার কথা এতদিন গোপনই ছিল। শনিবার (২৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে তিনি বিষয়টি জানান। জেনেলিয়া ডিসুজা লেখেন, ‘আমি তিন সপ্তাহ ...

শিরোনামঃ