পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > সুন্দর চুলের জন্য দারুণ সব খাবার

সুন্দর চুলের জন্য দারুণ সব খাবার

সুন্দর ঝলমলে চুল কার না পছন্দ! লম্বা, ঘন, সিল্কি চুল সবারই কাঙ্খিত থাকে। এর জন্য মাথার ত্বক ঠিক রাখার পাশাপাশি খাদ্যতালিকার প্রতি নজর দিতে হবে। সঠিক খাদ্যাভাস শরীরের ভেতর থেকে আপনাকে পুষ্টি যোগাবে। তাই সুন্দর চুল বা ত্বক যা-ই পেতে চান না কেন, এরজন্য খাদ্য তালিকায় পর্যাপ্ত আমিষ, ভিটামিন এবং মিনারেলের যোগান থাকতে হবে। মনে প্রশ্ন আসতে পারে, তাহলে আমরা চুল বড় করার জন্য কী খাব? এই প্রশ্নের জবাব পাওয়ার জন্য নিচের খাবারগুলোকে ফলো করুন—

প্রোটিনের চাহিদা পূরণে ডিম

প্রোটিন দিয়েই চুল তৈরি হয়। তাই আপনার খাবার প্রোটিনের চাহিদা পূরণ করছে কিনা, সেটা আপনাকেই খেয়াল রাখতে হবে। আর ডিম হলো প্রোটিনের একটা বড় উৎস।

আয়রণের চাহিদা পূরণে সবুজ শাক-সবজি

চুল গঠনে আয়রণের বিকল্প নেই। এর অভাবে চুল পড়ে যায়। যখন শরীরে আয়রণ, অক্সিজেন এবং পুষ্টির অভাব হবে এবং তা চুলের গোড়া পর্যন্ত পৌঁছাবে না, তখনই চুল দূর্বল হতে শুরু করবে এবং একসময় তা ঝরে যাবে। তাই সবুজ শাকসবজি খেতে হবে পর্যাপ্ত।

ভিটামিন ‘এ’র চাহিদা পূরণে গাজর

দ্রুত চুল গজাতে প্রতিদিন গাজরের জ্যুস ‍খান। শরীরের অন্য অংশের চেয়ে চুলের টিস্যুর বৃদ্ধি তাড়াতাড়ি হয়। আর প্রতিটি সেল গঠনেই ভিটামিন এ গুরুত্বপূর্ণ। এছাড়া মাথার ত্বককে প্রাকৃতিক সেবলাম অয়েল তৈরিতে সাহায্য করে এবং চুলের গোড়ায় পুষ্টি যোগায়।

ভিটামিন ‘সি’র চাহিদা পূরণে লেবু

শরীরে প্রতিদিন ভিটামিন সি’র চাহিদা পূরণে লেবু, কমলালেবু বা এই জাতীয় ফল খেতে হবে। লেবু ভাতের সাথে অথবা লেবু–পানিতে মধু মিশিয়ে খাওয়া যেতে পারে। দ্রুত চুল গজাতে এটি অনেক কার্যকর।

বায়োটিনের চাহিদা পূরণে শস্যদানা

বায়োটিনে থাকে আয়রণ, জিংক এবং ভিটামিন। বায়োটিন সেল গঠনে এবং অ্যামাইনো এসিড তৈরিতে ভূমিকা রাখে। যা সুন্দর চুলের জন্য আবশ্যক। তাই শস্যদানা খেয়ে বায়োটিনের চাহিদা পূরণ সম্ভব।

ওমেগা ৩–এর চাহিদা পূরণে বাদাম

চুলে পুষ্টি যোগাতে এবং ঘন করতে তিনটি গুরুত্বপূর্ণ এসিডের প্রয়োজন, যাদেরকে একত্রে বলে ওমেগা ৩। এটির চাহিদা পূরণ করা যাবে বাদাম খাবার মাধ্যমে।

ভিটামিন ‘ই’র চাহিদা পূরণে নাশপাতি

সুন্দর চুল, শরীরে রক্তের প্রবাহ ঠিক রাখা, রক্তে পিএইচ–এর মাত্রা ঠিক রাখা, এসবে নাশপাতির জুড়ি নেই। তাই  সকালের খাদ্য তালিকায় অথবা দিনের যে কোনো সময় এটা খেতে পারেন।

x

Check Also

করোনামুক্ত জেনেলিয়া

করোনা আক্রান্ত হয়েছিলেন অভিনেত্রী জেনেলিয়া ডিসুজা। তবে তিনি এখন সুস্থ। এই অভিনেত্রীর করোনায় আক্রান্ত হওয়ার কথা এতদিন গোপনই ছিল। শনিবার (২৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে তিনি বিষয়টি জানান। জেনেলিয়া ডিসুজা লেখেন, ‘আমি তিন সপ্তাহ ...

৩০ বছর বয়সে নারীদের মধ্যে কী’কী পরির্বতন আসে জানেন? জানলে ল’জ্জা পাবেন…

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নারীদের শরীর ও মনে বেশ কিছু পরিবর্তন আসে। বিশেষ করে ৩০ বছর বয়স হলেই নারীদের শারীরিক ও মানসিক পরিবর্তনগুলো দেখা দেয়। চেহারার পরিবর্তন, শারীরিক গঠনে পরিবর্তন,মনের পরিবর্তন- মোটকথা এই বয়সটাতে নারীদের ...

ঘুমালেই দুঃস্বপ্ন? জেনে নিন মুক্তির উপায়

গভীর ঘুম থেকে হঠাৎই জেগে উঠলেন। অন্ধকারে হাতড়ে ঘড়ি দেখলেন। মধ্যরাত। মন ভীষণ বিক্ষিপ্ত হয়ে আছে। বুঝতে পারলেন, আপনি স্বপ্ন দেখছিলেন। ভয়ঙ্কর দুঃস্বপ্ন! গলা শুকিয়ে কাঠ। আপনি একগ্লাস পানি আনার জন্য খাবার ঘরে যেতে চাচ্ছেন, ...

শিরোনামঃ