পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > বন্ধু যখন দূরে

বন্ধু যখন দূরে

জীবনের নানা প্রয়োজনে মানুষকে পরিচিত জায়গা, পরিবার, বন্ধুকে ছেড়ে ছুটতে হয় নানা স্থানে। পরিবারের সঙ্গে স্বাভাবিক নিয়মে যোগাযোগ থাকলেও কখনো ব্যস্ততায়, অসচেতনতায় বা অবহেলায় হারিয়ে যায় প্রিয় বন্ধুটি।

ভৌগোলিক দূরত্ব, ব্যস্ততা এসব অজুহাত যেন প্রিয় বন্ধুকে পর করে না দেয় সেজন্য নিতে হবে কিছু পদক্ষেপ। আপনি বা বন্ধু যেই দূরে থাকুন ছোট ছোট কিছু পদক্ষেপ আপনাদের বন্ধুত্ব রাখবে অটুট ও অমলিন।

যোগাযোগ রক্ষা করুন: মানুষ দূরে থাকলে চিঠি ছাড়া তার সঙ্গে যোগাযোগের তেমন কোনো মাধ্যম ছিল না- এমন দিন আর নেই। বর্তমান যুগে প্রযুক্তির অভাবনীয় বিকাশ দূরকে করেছে নিকট। কারো সঙ্গে যোগাযোগ এখন শুধু ইচ্ছের ব্যাপার। প্রযুক্তির নানা মাধ্যম ব্যবহার করে সহজেই অন্যের সঙ্গে কম খরচে যোগাযোগ রক্ষা করা যায়। তাই শত ব্যস্ততার মাঝেও বন্ধুর সঙ্গে যোগাযোগ রাখুন। প্রতিদিনই যে যোগাযোগ রাখতেই হবে তা নয়, সময় পেলেই প্রিয় বন্ধুটির খোঁজ নিন। দেখবেন, দূরে থাকলেও আপনাদের সম্পর্ক আগের মতোই সজীব থাকবে।

দীর্ঘ অপেক্ষা না করা: বন্ধু যোগাযোগ করবে এই আশায় দীর্ঘদিন অপেক্ষা করবেন না। অপেক্ষা না করে আপনিই বরং যোগাযোগ করুন। এখানে রাগ, অভিমান মনের কোণে ঠাঁই না দেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। এমনও হতে পারে আপনি যোগাযোগ করবেন এই আশায় বন্ধুও অপেক্ষা করছে। তাই যোগাযোগ না থাকার সময়টা যেন দীর্ঘ না হয়। তাহলে দূরত্ব ও অভিমান সম্পর্কের মাঝে ফাটল ধরাতে পারে।

অনুভূতির আদান-প্রদান: যেহেতু প্রযুক্তি দূরে থাকা মানুষকেও আজকাল অন্যভাবে কাছে এনে দেয়, তাই প্রযুক্তির সাহায্যে আগের মতো নিজেদের সুখ দুঃখের অনুভূতি আদান-প্রদান করুন। আপনি যে দূরে থাকলেও আগের মতোই বন্ধুকে ভালোবাসেন, তার সঙ্গেই সব অনুভূতি প্রকাশ করতে চান এই ভাবনা বন্ধুর হৃদয়ে আপনার প্রতি ভরসা নতুন করে তৈরি করবে।

পুরোনো ছবি শেয়ার করুন: পুরোনো দিনের মধুর স্মৃতির ছবিগুলো প্রিয় বন্ধুর সঙ্গে শেয়ার করুন। এতে দূরে থাকলেও, বন্ধুকে যে ভুলে যাননি; তাকে যে আপনি মনে রেখেছেন বিষয়টি সে আরো ভালোভাবে বুঝতে পারবে।

সে গুরুত্বপূর্ণ, বিষয়টা অনুভব করান: প্রত্যেকটি মানুষ গুরুত্ব চায়। তাই নতুন জায়গা, নতুন মানুষ নিয়ে আপনি বা বন্ধু যেই ব্যস্ত থাকুন না কেন, চেষ্টা করুন মাঝে মাঝে বন্ধুকে এটা অনুভব করানো যে, আপনার কাছে তার গুরুত্ব অনেক। এটি ছিল, আছে এবং আজীবন থাকবে। সে দূরে থাকুক বা কাছে- আপনাদের বন্ধুত্ব অমলিন- এই অনুভূতি সম্পর্কের জন্য ইতিবাচক।

অভিনন্দন জানান: বন্ধু বা আপনি যেই দূরে থাকুন, বন্ধুর বিশেষ দিন- জন্মদিন, বিবাহবার্ষিকী, প্রিয় কোনো দিন, চাকরি প্রাপ্তি, ভালো ফল এবং অন্যান্য সাফল্যে তাকে অভিনন্দন জানান। ছোট একটা অভিনন্দন বার্তার ফলে সে যে দূরে থেকেও কাছের, আপনি আজও তার আনন্দে আনন্দিত হন, সেটা তাকে আবার অনুভব করার সুযোগ দিন। আর এই ছোট বিষয়টা সম্পর্ক মজবুত করবে।

পরিকল্পনা করুন দেখা করার: পরিকল্পনা করুন বন্ধুর সঙ্গে দেখা করার। কবে কখন কোথায় আবার আপনাদের দেখা হবে, আবার কবে মেতে উঠবেন নির্মল আনন্দে। এই পরিকল্পনা বন্ধুর প্রতি আপনার টান প্রকাশ করবে।

সারপ্রাইজ দিন: সারপ্রাইজ, যেকোনো সম্পর্কের মাঝে নতুনত্ব ও গভীরতা সৃষ্টি করে। বন্ধুকে চমকে দিন। হতে পারে তার কোনো প্রিয় জিনিস উপহার দিয়ে বা বন্ধু যেখানে থাকে দূরত্ব ভুলে হুট করে দেখা করে। আসলে বন্ধুত্ব একটি অসাধারণ সম্পর্কের নাম। প্রতিটি মানুষের জীবনে বন্ধুর মূল্য অপরিসীম। তাই বন্ধুর দূরে থাকা মানেই বন্ধুত্বের শেষ নয়। মনে রাখবেন-

‘বন্ধু যখন দূরে

ভালোবাসা আর যত্নে সম্পর্ক থাকুক হৃদয়জুড়ে।’

x

Check Also

ফুড পয়জনিং হলে যা করবেন

দূষিত খাবার খেলে অথবা খাবারকে ভালোভাবে রান্না না করলে যেসব পরিণতিতে ভুগতে হয় তার অন্যতম হলো ফুড পয়জনিং। অধিকাংশ ফুড পয়জনিংয়ের ক্ষেত্রে গ্যাস্ট্রোএন্টারাইটিস হয়ে থাকে। গ্যাস্ট্রোএন্টারাইটিসের মানে হলো পাকস্থলি ও অন্ত্রের প্রদাহ, যা বমি ও ...

গ্যাসের সমস্যা দূর করে এই ফল

পেঁপে পাকা খেতে যেমন সুস্বাদু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। ...

পুরুষের যৌন ক্ষমতা কমায় করোনাভাইরাস: গবেষণা

করোনাভাইরাস পুরুষের টেস্টোস্টেরনের মাত্রা কমাতে পারে বলে নতুন এক গবেষণায় সতর্ক করা হয়েছে। তুরস্কের মেরসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোভিড-১৯ রোগ পুরুষের টেস্টোস্টেরন লেভেল হ্রাস করে। টেস্টোস্টেরনকে অ্যান্ড্রোজেন বা পুরুষ হরমোন বলা হয়। এই হরমোন কমে ...

শিরোনামঃ