পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > কান পরিষ্কারের সঠিক উপায়

কান পরিষ্কারের সঠিক উপায়

কানের ভেতর অপরিষ্কার থাকলে চুলকাতে থাকে এবং ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। কান পরিষ্কারের জন্য আমরা অনেকেই কটন বাড বা কোনো শক্ত কাঠি ব্যবহার করি, যা আমাদের কানের জন্য ক্ষতিকর।

কানের ময়লা পরিষ্কারের সহজ ও সঠিক কৌশল জেনে নিন।

১. একটি পাত্রে পরিষ্কার এবং একেবারে হালকা গরম পানি নিন (বেশি গরম বা ঠান্ডা পানি আপনার কানের অডিটরি নার্ভে সমস্যা তৈরি করতে পারে)। চাইলে হালকা গরম পানির সঙ্গে কয়েক ফোঁটা হাইড্রোজেন পারঅক্সাইড নিতে পারেন।

২. বেরিয়ে আসা পানির জন্য কানের নিচে একটি তোয়ালে বা বাটি ধরুন।

৩. পাত্রে রাখা হালকা গরম পানি ব্যবহারের জন্য একটি একটি ড্রপার নিন।

৪. মনে রাখবেন, যে কান পরিষ্কার করবেন তার বিপরীত হাত ব্যবহার করতে হবে। যেমন, ডান কান পরিষ্কার করার জন্য বাম হাত মাথার পিছন দিয়ে ঘুরিয়ে ডান কান সোজা করে উপরের দিকে টেনে ধরতে হবে।

৫. আপনার কানের ছিদ্রপথে ড্রপার দিয়ে হালকা গরম পানি দিন।

৬. যখন দেখবেন আপনার কানের ভেতরের খইল বা ময়লা বেরিয়ে আসছে, তখন বুঝবেন আপনি পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন। তবে এই প্রক্রিয়াতে যদি আপনার মনে হয় আপনি কানে ব্যথা পাচ্ছেন তাহলে জোর করে পদ্ধতিটি অনুসরণ করবেন না। আর যদি এই পদ্ধতিটি কাজ না করে তাহলে কয়েক ঘণ্টা পর আবার পুনরায় শুরু করতে পারেন।

৭. পুরো পদ্ধতিটি শেষ হওয়ার পর কানে কয়েক ফোঁটা অ্যালকোহল দিন (চাইলে পারঅক্সাইডের সঙ্গে মিশিয়ে নিতে পারেন), অতিরিক্ত পানি শুকানের জন্য।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

x

Check Also

ফুড পয়জনিং হলে যা করবেন

দূষিত খাবার খেলে অথবা খাবারকে ভালোভাবে রান্না না করলে যেসব পরিণতিতে ভুগতে হয় তার অন্যতম হলো ফুড পয়জনিং। অধিকাংশ ফুড পয়জনিংয়ের ক্ষেত্রে গ্যাস্ট্রোএন্টারাইটিস হয়ে থাকে। গ্যাস্ট্রোএন্টারাইটিসের মানে হলো পাকস্থলি ও অন্ত্রের প্রদাহ, যা বমি ও ...

গ্যাসের সমস্যা দূর করে এই ফল

পেঁপে পাকা খেতে যেমন সুস্বাদু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। ...

পুরুষের যৌন ক্ষমতা কমায় করোনাভাইরাস: গবেষণা

করোনাভাইরাস পুরুষের টেস্টোস্টেরনের মাত্রা কমাতে পারে বলে নতুন এক গবেষণায় সতর্ক করা হয়েছে। তুরস্কের মেরসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোভিড-১৯ রোগ পুরুষের টেস্টোস্টেরন লেভেল হ্রাস করে। টেস্টোস্টেরনকে অ্যান্ড্রোজেন বা পুরুষ হরমোন বলা হয়। এই হরমোন কমে ...

শিরোনামঃ