পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > ব্যায়াম ছাড়াই পেটের মেদ কমানোর উপায়

ব্যায়াম ছাড়াই পেটের মেদ কমানোর উপায়

টানা বসে কাজ করা, শারীরিক পরিশ্রম কম করার কারণে পেটে মেদ জমতে থাকে। যত দ্রুত পেটে মেদ জমে, তত দ্রুত মেদ কমানোটা কঠিন।

পেটের মেদ কমাতে আপনি যদি নিয়মিত ব্যায়াম করার সময় বের করতে না পারেন, তাহলে বিকল্প কিছু উপায় জেনে নিন।

* লেবু-পানি পান

প্রতিদিন সকালে চিনি ছাড়া লেবু-পানি পান করুন। এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবু চিপে, সঙ্গে চিমটি লবণ মিশিয়ে নিন। এটি আপনার শরীরের অতিরিক্ত মেদ ও চর্বি কমাতে সবচেয়ে ভালো উপায়।

* লাল চালের ভাত

সাদা ভাতের বদলে খেতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, লাল আটার রুটি। এতে আপনার শরীরে ক্যালোরি অতিরিক্ত প্রবেশ করবে না। ধীরে ধীরে পেটে জমা চর্বি কমবে।

* চিনিযুক্ত খাবার নয়

মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা খাবার পরিহার করুন। এ জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে, বিশেষ করে পেট ও উরুতে দ্রুত চর্বি জমায়। নিয়মিত ফল ও তাজা শাকসবজি খান।

* পর্যাপ্ত পানি পান

প্রতিদিন পর্যাপ্ত পানি পান শরীরে মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। ঠান্ডা পানি না পান করে কুসুম গরম পানি পান করুন।

* রসুন

সকালে খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খান, এরপর লেবু-পানি পান করুন। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ গতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ হবে।

* মশলা

অনেকের মতে, রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক না। কিন্তু মশলা আপনার ওজন কমাতে দারুন সহায়ক। রান্নায় ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

৮. মাংস থেকে দূরে থাকুন

অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন।

x

Check Also

ফুড পয়জনিং হলে যা করবেন

দূষিত খাবার খেলে অথবা খাবারকে ভালোভাবে রান্না না করলে যেসব পরিণতিতে ভুগতে হয় তার অন্যতম হলো ফুড পয়জনিং। অধিকাংশ ফুড পয়জনিংয়ের ক্ষেত্রে গ্যাস্ট্রোএন্টারাইটিস হয়ে থাকে। গ্যাস্ট্রোএন্টারাইটিসের মানে হলো পাকস্থলি ও অন্ত্রের প্রদাহ, যা বমি ও ...

গ্যাসের সমস্যা দূর করে এই ফল

পেঁপে পাকা খেতে যেমন সুস্বাদু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। ...

পুরুষের যৌন ক্ষমতা কমায় করোনাভাইরাস: গবেষণা

করোনাভাইরাস পুরুষের টেস্টোস্টেরনের মাত্রা কমাতে পারে বলে নতুন এক গবেষণায় সতর্ক করা হয়েছে। তুরস্কের মেরসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোভিড-১৯ রোগ পুরুষের টেস্টোস্টেরন লেভেল হ্রাস করে। টেস্টোস্টেরনকে অ্যান্ড্রোজেন বা পুরুষ হরমোন বলা হয়। এই হরমোন কমে ...

শিরোনামঃ