পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > রূপচর্চা > শীতে নিন পায়ের বাড়তি যত্ন

শীতে নিন পায়ের বাড়তি যত্ন

শীতকাল মানেই শুষ্ক আবহাওয়া। আর এই সময় পায়ের ফাটা সমস্যা যেন স্বাভাবিক ব্যাপার। এই শীতে আমরা সব সময়ই ত্বকের যত্ন নেই। কিন্তু পায়ের ততটা খেয়াল রাখি না। এটা কিন্তু ঠিক নয়।

পায়ের ত্বক শুষ্ক হয়ে যাওয়া বা গোড়ালি ফেটে যাওয়ার মতো সমস্যায় এই সময় অনেকেই ভোগেন। প্রতিকারের উপায়ও রয়েছে হাতের সামনেই—

১। ব্লেন্ডারে দু’টো গোটা শসা দিন। তার সঙ্গে মেশান দুই টেবিল চামচ করে লেবুর রস আর অলিভ অয়েল। পুরোটা ভালো করে পিউরি করে নিন। এবার দু’টো প্লাস্টিক ব্যাগে মিশ্রণটা সমান ভাগে ঢালুন। পা-জোড়া ব্যাগে ঢুকিয়ে দিন। মিশ্রণটা যেন ভালমতো পায়ে লেগে যায়। পারলে হাত দিয়ে একটু ম্যাসাজ করে নিন। মিনিট দশেক পরে ব্যাগ থেকে পা বের করে উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। পায়ের ক্লান্তি কাটিয়ে তরতাজা ভাব ফিরিয়ে আনে শসা। লেবু এক্সফলিয়েটরের কাজ করে আর অলিভ অয়েল পায়ের ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনে।

২। পায়ের ক্লান্ত ভাব দূর করতে ফুট সোকও বানিয়ে নিতে পারেন। উষ্ণ পানিতে শ্যাম্পু, কয়েক ফোঁটা অ্যারোমা অয়েল আর খানিকটা সি-সল্ট মিশিয়ে নিন। পছন্দসই ফুলের পাপড়িও ফেলে দিতে পারেন। এবার পা ডুবিয়ে আরাম নিন! ক্লান্তি কেটে গেলে পা ম্যাসাজ করে নিন সি-সল্ট, পেপারমিন্ট অয়েল আর লেবুর রসের মিশ্রণ দিয়ে। মৃত কোষ ঝরে যাবে। পা মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৩। ত্বক নরম করতে মধুর জুড়ি নেই। এক টেবিলচামচ করে মধু, অলিভ অয়েল আর লেবুর রসের সঙ্গে দুই টেবিলচামচ ব্রাউন শুগার মিশিয়ে পেস্টের মতো বানিয়ে নিন। উষ্ণ পানিতে পা ডুবিয়ে নিন, যাতে উপরের ধুলোময়লা ধুয়ে যায়। এবার ভিজে পায়ে মিশ্রণটা লাগিয়ে সার্কুলার মোশনে স্ক্রাব করুন। হয়ে গেলে পা ধুয়ে নিন।

৪। গোড়ালি ফাটার সমস্যায় ভুগছেন? একটা পাকা কলা আর অর্ধেক অ্যাভোকাডো ব্লেন্ডারে দিয়ে মিশ্রণ বানিয়ে নিন। পায়ে আর গোড়ালিতে মিনিট কুড়ি লাগিয়ে রেখে উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ফল পাবেন।

শিরোনামঃ