পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > স্টাইল > মাছের গন্ধ দূর করার ৬ উপায়

মাছের গন্ধ দূর করার ৬ উপায়

মাছ আমাদের স্বাস্থ্যের জন্য উত্তম খাবার কিন্তু যারা নিয়মিত রান্না করে থাকেন তারা জানেন যে, রান্নাঘরে মাছের বিকট গন্ধটা মোটেও পছন্দের কিছু নয়।

তবে মাছভক্তদের জন্য সুখবর হচ্ছে, চতুর ও খুব সহজ কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি মিনিটের মধ্যে রান্নাঘর থেকে মাছের গন্ধের অবসান ঘটাতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক।

* মাছ দুধ দিয়ে ধুয়ে নিন : আপনার কাছে এটা উদ্ভট মনে হতে পারে কিন্তু বিশেষজ্ঞদের মতে, দুধে শোষণ ক্ষমতা রয়েছে। তাই তা দারুন সাহায্য করবে মাছের গন্ধ দূর করার ক্ষেত্রে। দুধের মধ্যে থাকা ক্যাসেইন নামক প্রোটিন মাছের পঁচা গন্ধের জন্য দায়ী ট্রাইমিথাইন অ্যামাইন দূর করে নিজস্ব সতন্ত্র গন্ধ তৈরি করে।

* ভিনেগার পানিতে ভিজিয়ে রাখুন : একটি পাত্রে অ্যাসিডিক ভিনেগার মিশ্রিত পানিতে ঘণ্টাখানেক মাছ ভিজিয়ে রাখলে দূর হয়ে যাবে গন্ধ।

* কয়েক টুকরা আলু রেখে দিন : ফ্রিজের বাটিতে কিংবা ডিশে রাখা মাছ বের করে গন্ধ দূর করতে দুইটি আলু অর্ধেক টুকরো করে কেটে তাতে লবণ ছিটিয়ে কয়েক ঘণ্টার জন্য মাছের পাত্রে রেখে দিন।

* সুগন্ধ কিছু তৈরি করুন : রান্না ঘরে কফি, মেন্থল চা, পাউরুটি কিংবা কেক তৈরি করতে পারেন ওই  সময়ে, যা মাছের গন্ধকে পরাভূত করবে।

* লেবু : একটি অর্ধেক লেবু ১০ মিনিটের জন্য ফুটন্ত পানিতে ছেড়ে দিন, এটি মাছের গন্ধ সামলাতে সাহায্য করবে।

* তাজা মাছু কিনুন এবং সঙ্গে সঙ্গে রান্না করে ফেলুন : মাছ যতদিন ফ্রিজে রাখবেন, তত বেশি গন্ধ সহ্য করতে হবে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, তাজা মাছ কিনুন এবং বাসায় এনে সঙ্গে সঙ্গে রান্না করে ফেলুন।

তথ্যসূত্র: ডেইলি মেইল

x

Check Also

মাছি তাড়ানোর ঘরোয়া সমাধান

সাথি হাসান : ভাবুন তো আপনি একটি ফল খেতে যাচ্ছেন এবং দেখলেন সেটার ওপর মাছি বসে আছে! খুবই অরুচিকর ব্যাপার। শুধু কি তাই? এটা স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক। কেননা মাছি ব্যাকটেরিয়া এবং অন্যান্য ক্ষতিকর জীবাণু বহনকারী। ...

হাতের লেখা ভালো করার ৭ কৌশল

মো: মাইনুল হাসান : প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে এসে আমরা কম্পিউটার আর ট্যাবলেট জাতীয় স্মার্ট ইলেকট্রনিক্স ডিভাইসগুলোর কাছে কৃতজ্ঞ। এর অনেকগুলো কারণের মধ্যে একটা হল- এখন ‘সুন্দর হাতের লেখা’ নিয়ে কিছুটা হলেও কম চিন্তা করতে ...

আয়-ব্যয় যেভাবে সমান রাখবেন

বাড়ছে খরচের লাগাম। আয় বুঝে ব্যয় যতই করতে চান, কোনোভাবেই যেন কুলিয়ে উঠতে পারছেন না। বছর শেষে ব্যয়ের পাল্লা ভারী হয়। আয়-ব্যয়ের পাল্লা যারা সমান রাখতে চান তারা চোখ বুলিয়ে নিতে পারেন এই লেখায়। অল্প ...

শিরোনামঃ