পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আমাদের রাজশাহী > হাটু পানিতে তলিয়ে গেছে আদালত পাড়ার রাস্তা

হাটু পানিতে তলিয়ে গেছে আদালত পাড়ার রাস্তা

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলা জজ আদালতে প্রবেশের প্রধান রাস্তায় বৃষ্টি হলেই হাটু পানি জমে। সুষ্ঠু নিষ্কাষণ ব্যাবস্থ না থাকায় দিনের পর দিন পানি আর কাদায় একাকার হয়ে থাকে আদালতের এই রাস্তাটি। আদালতে প্রবেশের বিকল্প একটি রাস্তা থাকলেও সেটিও খানা-খন্দে ভরা। বুধবার সকালের ভারি বর্ষণের পর থেকেই এ রাস্তা দুটিতে পানি জমে। অল্প সময়ের মধ্যে পানিতে তলিয়ে যায় রাস্তাটি। মেট্রপলিটন ম্যাজিট্রেট আদালত-৩ ও ৪ এবং যুগ্ম-মহানগর-১নং আদালতের এর সিড়ি ছাপিয়ে বর্ষার পানি ছুই ছুই করে আদালতের দরজা।

আর পিপি এবং জিপির চেম্বারে ঢুকতেও হাটু পানি পারি দিয়ে একটি সাক্ষর নিতে যেতে হয় বিচার প্রার্থী ও আইনজীবীদের। তাই সকাল থেকে চরম দুর্ভোগে পরেন বিচার প্রার্থী, আইনজীবী ও বিচারকগণ। সবচেয়ে বেশি সমস্যার সম্মুখিন হন প্রতিবন্ধি, মহিলা ও সারিরিকভাবে অক্ষম ব্যক্তিরা।
বিচারিক আদালতের ৩টি ভবনের মাঠ ও রাস্তা পানির নিচে তলিয়ে যায়। ২মিনিট পায়ে হেটে চলার রাস্তা পারি দিতে রিকশা অথবা অটো রিকশার জন্য ধরনা দিয়ে বসে থাকতে হয় আইনজীবীদের। সময় মত এ বাহন না পাওয়ায় অনেক আইনজীবী তাদের সময় মত আদালতে ঠিক সময়ে পৌছাতে না পারার কারনে মামলা পরিচালনায় আদালতের কার্যক্রম ব্যাহত হয়।

রাজশাহী সিটি কর্পোরেশনের সাহেব বাজার-কাশিয়াডাঙ্গার মূল রাস্তা থেকে আদালতে প্রবেশপথ নিচু হবার কারনে বৃষ্টির পানি মূল রাস্তা থেকে আদালতের আঙ্গিনায় প্রবেশ করে। আর পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এ পানিতেই তৈরী হয় জলাবদ্ধতা।

নতুন করে ড্রেনেজ ব্যবস্থা তৈরী না হওয়া এবং পূর্বের তৈরী ড্রেনগুলো নিয়মিত পরিস্কার না করায় সেটি এখন আর কোন কাজেই আসেনা। প্রতি বছর বর্ষার শুরুতে ড্রেন গুলো পরিস্কারের কথা থাকলেও গত পাঁচ বছরে এক বারো তা পরিস্কার করা হয়নি। ফলে ড্রেনগুলো রাজশাহী সিটি কর্পোরেশনের পয়নিষ্কাষণ ড্রেনের সাথেকার সংযোগ নষ্ট হয়ে গেছে। এর ফলে আদালতের আশে-পাশে সামান্য বৃষ্টিতে তৈরী হচ্ছে জলাবদ্ধতা।

রাজশাহী জেলা জজ আদালতের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট বাবুল হোসেন বাবলু বলেন, আমরা যারা আদালতে কর্মরত আছি, তারা খুবই অসহায়। বার বার রাস্তা সংস্কারের দাবী তুলেও কোন সুফল পাচ্ছিনা। আজকের বর্ষার কারনে আমি এবং আদালতে যে সকল শারীরীক ভাবে চলাচল করতে অক্ষম তারা বেশি দুর্ভোগ পোহাচ্ছেন। এই আদালতের প্রতি আইন মন্ত্রনালয়ের সুদৃষ্টি কবে পরবে কে জানে..।

এ ব্যাপারে রাজশাহী অ্যাডভোকেট বার সমিতির সাধারন সম্পাদক অ্যাডভোকেট একরামুল হক এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ রাস্তা সংস্কারের জন্য কারোরই মাথা ব্যাথা নেই। তাই আমাদেরই উদ্যোগ নিতে হচ্ছে। ইতোমধ্যে রাজশাহী সদর আসনের সংসদ সদস্যের সাথে কথা হয়েছে তিনি আমাদের ব্যাপারে যথেষ্ট আন্তরিকতা দেখিয়েছেন। আশা করি অল্প সময়ের মধ্যে তার দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করবেন।

x

Check Also

১৯৭১ আমার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন মেয়র লিটন

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল রচিত ‘১৯৭১ আমার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। আজ বুধবার দুপুরে নগরভবনে মেয়রের দপ্তরকক্ষে মহান মুক্তিযুদ্ধের গল্প বিষয়ে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ...

দেশে করোনায় আরও ৩০ মৃত্যু, শনাক্ত ১৩৫৬

দেশে নতুন করে ১ হাজার ৩৫৬ জনের দেহে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ ছাড়া এই রোগে আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। সোমবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য ...

রাজশাহী বিভাগে একদিনে বেড়েছে ৪৩ করোনা রোগী

রাজশাহী বিভাগের আট জেলায় একদিনে ৪৩ জন করোনা রোগী বেড়েছে। নতুন আক্রান্ত এসব ব্যক্তিরা বৃহস্পতিবার শনাক্ত হয়েছেন। শুক্রবার (২৯ মে) দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাজশাহীর আট ...

শিরোনামঃ