পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আমাদের রাজশাহী > রাজশাহীতে বই উৎসব উদ্বোধন করলেন মেয়র লিটন

রাজশাহীতে বই উৎসব উদ্বোধন করলেন মেয়র লিটন

নিজস্ব প্রতিবেদক : নতুন বছরের প্রথম দিনে রাজশাহীতে উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে বই উৎসবের উদ্বোধনের পর শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

জানা গেছে, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজশাহী কলেজিয়েট স্কুলে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর তিনি শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, নির্বাচনের ডামাডোলের মধ্যেও প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন বিগত বছরগুলোর মতো এবারো বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করা হবে। তাইতো নির্বাচনের একদিন পর সারাদেশে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হলো। সারাদেশে প্রায় ৩৭ কোটি বই বিতরণ করা হচ্ছে। এটি অনেক কঠিন কাজ। কিন্তু বর্তমান সরকার সহজভাবেই করছে। এটি বর্তমান সরকারের একটি অর্জন। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে।

রাজশাহী জেলা শিক্ষা অফিস আয়োজিত বই বিতরণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষিকা ড. নূরজাহান বেগম। অনুষ্ঠানে বক্তব্য দেন রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক তৌহিদ আরা। সঞ্চালনায় ছিলেন কলেজিয়েট স্কুলের সহকারী শিক্ষিকা লায়লা বিলকিস। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি মেয়রসহ অন্যান্য অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এরপর রাজশাহী লোকনাথা উচ্চ বিদ্যালয়ের হলরুমে আরেকটি বই বিতরণ অনুষ্ঠানে যোগ দেন সিটি মেয়র ও লোকনাথ উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা পরিষদের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন।

এ সময় মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, যারা পাঠ্যপুস্তক পুরোটা পড়ে, তাদের আর নোট বই গাইড বইয়ের প্রয়োজন পড়ে না। তাই সব শিক্ষার্থীকে পাঠ্যবই ভালোভাবে পড়তে হবে।

তিনি আরো বলেন, নানা সংকটে ছিল এই লোকনাথ স্কুলটি। এখন একটা ভালো পর্যায়ে এসেছে। বতর্মান সরকার শিক্ষার্থীদের মাঝে নতুন নতুন বই বিতরণ করার পাশাপাশি স্কুলের অবকাঠামোর উন্নয়ন করছে। গ্রামে-গঞ্জেও ৪/৫ তলা স্কুল ভবন হচ্ছে। আগামীতে পুরাতন ঐতিহ্যবাহী লোকনাথ স্কুলে ৫ তলা নতুন ভবন করার পরিকল্পনা রয়েছে।

লোকনাথ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফিরোজা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা ও লোকনাথ স্কুল ব্যবস্থাপনা পরিষদের সদস্য মনিরুজ্জামান।

এরপর রাজশাহী সরকারি পিএন উচ্চ বালিকা বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠানে যোগ দেন মেয়র খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, নারীদের ক্ষমতায়ন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের কারণে নারীরা সর্বক্ষেত্রে এগিয়ে আছে। বর্তমানে ছাত্রীরা পড়ালেখায় অনেক ভালো করছে। এই ধারাবাহিকতা অব্যহত রেখে দেশকে আরো সামনের দিকে এগিয়ে যেতে হবে।

পিএন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা আফরোজা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক তৌহিদ আরা। স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সাবেরা সাবরুন্নাহার। অনুষ্ঠানের শুরুতে মনোজ্ঞ নৃত্য পরিবেশের মাধ্যমে প্রধান অতিথিকে স্বাগত জানায় পিএন স্কুলের ছাত্রীরা।

এরপর দুপুরে নগরীর সূর্যকনা উচ্চ বিদ্যালয় ও সাবিত্রী বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন মেয়র খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, আমাদের সময় আমরা নতুন বই পাইনি। বড় অপুদের পুরাতন বই দিয়ে পড়াশোনা করেছি। এখনকার শিক্ষার্থীদের সৌভাগ্য তারা বছরের প্রথমদিনেই নতুন বই পাচ্ছে। নতুন বইয়ের ঘ্রানই অন্যরকম।

মেয়র খায়রুজ্জামান লিটন আরো বলেন, সারাদেশে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই পৌছে দেওয়ার পাশাপাশি অবকাঠামোর দিকেও নজর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্রামে-গঞ্জেও এখন বড় বড় স্কুলভবন হচ্ছে। স্কুলগুলোতে চমৎকার ও সুন্দর পরিবেশ তৈরি করে দিয়েছে সরকার।

সূর্যকনা উচ্চ বিদ্যালয় ও সাবিত্রী বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, সিটি কর্পোরেশনের সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র ও ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন মহানগর যুবলীগ সভাপতি রমজান আলী, রাজশাহী শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক দেবাশিষ রঞ্জন রায়, জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন, সাবিত্রী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপেশ চন্দ্র মন্ডল ও সূর্যকনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে বিদ্যালয়ের পক্ষ থেকে মেয়র খায়রুজ্জামান লিটনসহ অনান্য অতিথিদের ক্রেস্ট ও ক্যালেন্ডার প্রদান করা হয়।

উল্লেখ্য, রাজশাহী জেলায় প্রাথমিক পর্যায়ে ১৪ লাখ ১১ হাজার ৫৫৪ কপি বই, প্রি-প্রাইমারি পর্যায়ে ৪৮ হাজার ২০৯টি বই এবং মাধ্যমিক পর্যায়ে ৪৫ লাখ ৯৬ হাজার ২৯ কপি বই বিতরণ করা হচ্ছে।

x

Check Also

১৯৭১ আমার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন মেয়র লিটন

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল রচিত ‘১৯৭১ আমার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। আজ বুধবার দুপুরে নগরভবনে মেয়রের দপ্তরকক্ষে মহান মুক্তিযুদ্ধের গল্প বিষয়ে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ...

দেশে করোনায় আরও ৩০ মৃত্যু, শনাক্ত ১৩৫৬

দেশে নতুন করে ১ হাজার ৩৫৬ জনের দেহে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ ছাড়া এই রোগে আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। সোমবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য ...

রাজশাহী বিভাগে একদিনে বেড়েছে ৪৩ করোনা রোগী

রাজশাহী বিভাগের আট জেলায় একদিনে ৪৩ জন করোনা রোগী বেড়েছে। নতুন আক্রান্ত এসব ব্যক্তিরা বৃহস্পতিবার শনাক্ত হয়েছেন। শুক্রবার (২৯ মে) দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাজশাহীর আট ...

শিরোনামঃ