পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেট > ১১ রান তুলতেই ৭ উইকেট হারাল ভারত!

১১ রান তুলতেই ৭ উইকেট হারাল ভারত!

ক্রীড়া ডেস্ক :

পুনেতে শুক্রবার দ্বিতীয় দিনে মধ্যাহ্ন বিরতিতে ভারতের রান ৩ উইকেটে ৭০। ৪৭ রানে থাকা লোকেশ রাহুল বিরতির পর দ্রুত হাফ-সেঞ্চুরির স্বাদ পান।

বিরতির আগে ৩ উইকেট হারিয়ে এমনিতেই চাপে ছিল ভারত। কিন্তু লোকেশ রাহুলের ব্যাটে ভালো জবাব দিচ্ছিল ভারত। উইকেটের চারিপাশে শট খেলে অস্ট্রেলিয়ার বোলারদের কড়া শাসনও করছিলেন ডানহাতি এ ওপেনার। দলীয় ৯৪ রানে হঠ্যাৎ মনোযোগ হারালেন রাহুল। ভারতের ছন্দপতনের শুরু সেখানেই। ৯৪ থেকে ১০৫ পর্যন্ত যেতেই শেষ ৭ উইকেট হারায় ভারত। অর্থ্যাৎ ১১ রানে শেষ ৭ উইকেট হারায় ভারত। এর আগে ১৯৯০ সালে নিউজিল্যান্ডে আজহার উদ্দিনের ভারত ১৮ রান তুলতে শেষ ৭ উইকেট হারিয়েছিল।

এবার বিরাট কোহলির টিম ইন্ডিয়ার ৭টি উইকেটের ৬টি নিয়েছেন স্পিনার স্টিভ ও’কিফ। আগের ৪ টেস্টে ১৪ উইকেট পাওয়া বাঁহাতি এ স্পিনারের ক্যারিয়ারের সেরা বোলিংয়ে (৩৫/৬) ১০৫ রানে গুটিয়ে যায় ভারত। ৯৭ বলে ৬৪ রান করা রাহুল ও’কিফের বলে এগিয়ে এসে মারতে গিয়ে লংঅফে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দেন। একই ওভারের চতুর্থ বলে আজিঙ্কা রাহানে দ্বিতীয় স্লিপে হ্যান্ডসকম্বের তালুবন্দি হন। ওভারের শেষ বলে ঝদ্ধিমান সাহা সাজঘরে ফিরেন কোনো রান না করে। স্লিপে তার ক্যাচটি নেন অধিনায়ক স্মিথ।

পরের ওভারে নাথান লায়ন আউট করেন রবিচন্দ্রন অশ্বিনকে। লায়নের বল ঠিকমতই ডিফেন্স করেছিলেন অশ্বিন। কিন্তু বল তার বুটে পড়ে লাফিয়ে উঠে। সামনে ঝাঁপিয়ে বল তালুবন্দি করেন হ্যান্ডকম্ব। ৮ বলে ১ রান দিয়ে ৪ উইকেট নিয়ে উড়তে থাকে অস্ট্রেলিয়া। অন্যদিকে ভারত ১০০ও পেরুতে পারবে কিনা তা ছিল সন্দেহ!

দুই ওভার পর ও’কিফ আবারও আঘাত করেন ভারতীয় শিবিরে। বাঁহাতি স্পিনারের লেন্থ বল সুইপ করতে গিয়ে বল মিস করে স্ট্যাম্পড হন জয়ন্ত জাদব। টেস্টের নম্বর ওয়ান টিমের শেষ দুটি উইকেটও পকেটে পুরেন ও’কিফ। রবীন্দ্রর জাদেজা আগ্রসন দেখাতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দেন। উমেশ যাদব এগিয়ে এসে ক্যাচ দেন স্লিপে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি ভারতের কি সর্বনিম্ন সংগ্রহ? মোটেও না। ১৯৪৭ সালে স্যার ডন ব্র্যাডমানের অস্ট্রেলিয়ার কাছে ৫৮ রানে গুটিয়ে গিয়েছিলে লালা অমরনাথের ভারত। এছাড়া শতরানের আগে অস্ট্রেলিয়ার কাছে অলআউট হয়েছে আরও দুবার। ১৯৪৮ সালে ৬৭ ও ১৯৪৭ সালে ৯৮ রান করেছিল ভারত। সব মিলিয়ে পুনের ১০৫ রানের ইনিংস রয়েছে সর্বনিম্ন রানের তালিকায় পঞ্চম স্থানে। ২০০৪ সালে মুম্বাইয়ে রাহুল দ্রাবিড়ের ভারত অলআউট হয়েছিল ১০৪ রানে। ভারতের জন্য অস্ট্রেলিয়ার এমন দাপট নতুন নয়!

x

Check Also

নিষ্প্রাণ ব্যাটিংয়ে প্রতিরোধহীন পরাজয়

ধীর গতির উইকেট। বল ব্যাটে আসছিল থেমে থেমে। উইকেট দেখে দুই দলেরই চাওয়া ছিল টস জিতে ফিল্ডিং নেওয়া। আশা পূর্ণ হয়েছিল রোহিত শর্মার। টসের পাশাপাশি ম্যাচও জিতলেন ভারতীয় অধিনায়ক। নিদাহাস ট্রফিতে জয়ে ফিরেছে ভারত। আর ...

ভারতকে উড়িয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ...

ছিটকে গেলেন সাকিব, দলে ঢুকলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক :  শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো। বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে ...

শিরোনামঃ