পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেট > তামিম-সৌম্যর ব্যাটে ভালো সূচনা

তামিম-সৌম্যর ব্যাটে ভালো সূচনা

কলোম্বোর পি সারা ওভালে বাংলাদেশ নিজেদের শততম টেস্টে প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৩৩৮ রানের জবাবে ব্যাট করছে।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ২৩ ওভার শেষে ৮১/০। ব্যাট করছেন তামিম ইকবাল (৪২) ও সৌম্য সরকার (৩৩)।

দিলশান-পারানাভিতানার পর তামিম-সৌম্য: চলতি সিরিজে টানা তিন ইনিংসে উদ্বোধনী জুটিতে পঞ্চাশ ছুঁলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। শ্রীলঙ্কায় সবশেষ কোনো সিরিজে তিন বা এর বেশি ইনিংসে উদ্বোধনী জুটিতে পঞ্চাশ ছুঁয়েছিলেন তিলকরত্নে দিলশান ও থারাঙ্গা পারানাভিতানা। ২০১০ সালে ভারতের বিপক্ষে সিরিজে টানা চার ইনিংসে উদ্বোধনী জুটিতে পঞ্চাশ ছুঁয়েছিলেন দুই শ্রীলঙ্কান ওপেনার।

তামিম-সৌম্যর টানা তিন: টানা তিন ইনিংসে উদ্বোধনী জুটির ফিফটি করলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। গল টেস্টে প্রথম ইনিংসে ১১৮ ও দ্বিতীয় ইনিংসে ৬৭। আজ কলম্বো টেস্টের প্রথম ইনিংসেও তামিম-সৌম্য জুটি ছুঁয়েছে পঞ্চাশ। ১৮ ওভার শেষে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ৫৪। তামিমের রান তখন ২৩, সৌম্যর ২৭। শ্রীলঙ্কার ৩৩৮ রানের জবাবে বাংলাদেশ পেয়েছে ভালো সূচনা।

সংগ্রহটা বড়ই হয়ে গেল শ্রীলঙ্কার: ১৯৫ রানেই পড়েছিল ৭ উইকেট। তখন মনে হচ্ছিল, আড়াইশ’র মধ্যেই অলআউট হয়ে যাবে শ্রীলঙ্কা। কিন্তু দিনেশ চান্দিমালের দুর্দান্ত সেঞ্চুরিতে লঙ্কানরা করেছে প্রায় সাড়ে তিনশ! কলম্বো টেস্টের দ্বিতীয় দিনের লাঞ্চের আগে স্বাগতিকরা প্রথম ইনিংসে অলআউট হয়েছে ৩৩৮ রানে। সুরাঙ্গা লাকমালকে সৌম্য সরকারের ক্যাচ বানিয়ে শেষ উইকেটটি তুল নেন শুভাশীষ রায়। শেষ ৩ উইকেটে ১৪৩ রান যোগ করেছে শ্রীলঙ্কা! বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ ৯০ রান দিয়ে নিয়েছেন সর্বোচ্চ ৩ উইকেট। মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান ও শুভাশীষ নিয়েছেন ২টি করে উইকেট। একটি উইকেট তাইজুল ইসলামের।

অবশেষে সরল চান্দিমাল-বাধা: আগের দিন থেকেই বাংলাদেশের গলার কাঁটা হয়ে উইকেটে ছিলেন দিনেশ চান্দিমাল। দ্বিতীয় দিনে সেঞ্চুরি তুলে নিয়ে ইনিংস আরো বড় করার পাশাপাশি শ্রীলঙ্কার স্কোর তিনশ পার করেন ডানহাতি এই ব্যাটসম্যান। এরপরই তাকে ফিরিয়ে বাংলাদেশের গলার কাঁটা সরান মেহেদী হাসান মিরাজ। কিন্তু ততক্ষণে যা ক্ষতি হওয়ার, তা হয়েই গেছে! মোসাদ্দেক হোসেনের ক্যাচ হওয়ার আগে ৩০০ বলে ১০ চার ও এক ছক্কায় ১৩৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন চান্দিমাল। শ্রীলঙ্কার স্কোর তখন ৯ উইকেটে ৩০৫।

করা গেল না তিনশ’র আগে অলআউট: টেস্টে শ্রীলঙ্কাকে তিনশ রানের নিচে একবারই অলআউট করতে পেরেছিল বাংলাদেশ। ২০০৮ সালে মিরপুরে শ্রীলঙ্কার ইনিংস গুটিয়ে দিয়েছিল ২৯৩ রানে। কলম্বো টেস্টে ১৯৫ রানেই লঙ্কানদের ৭ উইকেট তুলে নিয়ে আরেকবার তিনশ’র আগে অলআউট করার সুযোগ এসেছিল। কিন্তু শেষ পর্যন্ত সেই সুযোগ কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ১০৫তম ওভারে সাকিবের বলে চার মেরে শ্রীলঙ্কার রান তিনশ পূর্ণ করেন দিনেশ চান্দিমাল।

প্রথম ঘণ্টায় হেরাথের উইকেট, চান্দিমালের সেঞ্চুরি: দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টায় খেলা হয়েছে ১৫.৫ ওভার। তাতে শ্রীলঙ্কা রান তুলেছে ৩১। বাংলাদেশ নিয়েছে রঙ্গনা হেরাথের উইকেট। দিনেশ চান্দিমাল করেছেন সেঞ্চুরি।

আরেকটি নাইনটি, আরেকটি সেঞ্চুরি: আগে সাতবার ৯০ ছুঁয়ে প্রতিবারই সেটিকে সেঞ্চুরিতে রূপ দিয়েছেন। কলম্বো টেস্টেও সেটির পুনরাবৃত্তি ঘটালেন দিনেশ চান্দিমাল। ডানহাতি ব্যাটসম্যান তুলে নিলেন ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি। প্রথম দিন শেষে তিনি অপরাজিত ছিলেন ৮৬ রানে। আজ দ্বিতীয় দিন সকালে ব্যক্তিগত ৯৯ থেকে তাইজুল ইসলামের বল কাভার ও পয়েন্টের মাঝামাঝি পাঠিয়ে সিঙ্গেল নিয়ে ছুঁলেন তিন অঙ্ক। ২৪৪ বলে সেঞ্চুরি করতে চান্দিমাল চার মেরেছেন ৬টি।

জুটি ভাঙলেন সাকিব: দ্বিতীয় দিনের শুরুতেই বাংলাদেশকে সফলতা এনে দেন সাকিব আল হাসান। রঙ্গনা হেরাথকে ফিরিয়ে ৫৫ রানের অষ্টম উইকেট জুটি ভাঙেন তিনি। বাঁহাতি স্পিনারের অফ স্টাম্পের বল হেরাথের ব্যাট ছুঁয়ে চলে যায় স্লিপে। কয়েকবারের চেষ্টায় বল তালুবন্দি করেন সৌম্য সরকার। হেরাথ করেন ২৫। শ্রীলঙ্কার স্কোর তখন ৮ উইকেটে ২৫০।

মাঠে ফিরেছেন ইমরুল: প্রথম দিনের শেষ সেশনে শর্ট লেগে ফিল্ডিংয়ের সময় পায়ে বলের আঘাত পেয়ে মাঠ ছেড়েছিলেন ইমরুল কায়েস। তাকে নিয়ে তাই শঙ্কা ছিল। তবে সুখবর হচ্ছে, ইমরুলের চোট গুরুতর নয়, আজ দ্বিতীয় দিনে মাঠে ফিরেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

দ্রুত ফেলতে হবে চান্দিমালের উইকেট: শততম টেস্টের প্রথম দিনটা দুর্দান্ত কেটেছে বাংলাদেশের। সফরকারীরা তুলে নিয়েছে শ্রীলঙ্কার ৭ উইকেট। লঙ্কানরা রান করেছে ২৩৮। স্বাগতিকদের অলআউট করার মাঝে বাধা হয়ে দাঁড়িয়ে আছেন দিনেশ চান্দিমাল। ব্যক্তিগত ৮৬ রান নিয়ে রঙ্গনা হেরাথের (১৯) সঙ্গে আজ দ্বিতীয় দিন শুরু করেছেন তিনি। সকালে দ্রুত ফেলতে হবে চান্দিমালের উইকেট।

x

Check Also

নিষ্প্রাণ ব্যাটিংয়ে প্রতিরোধহীন পরাজয়

ধীর গতির উইকেট। বল ব্যাটে আসছিল থেমে থেমে। উইকেট দেখে দুই দলেরই চাওয়া ছিল টস জিতে ফিল্ডিং নেওয়া। আশা পূর্ণ হয়েছিল রোহিত শর্মার। টসের পাশাপাশি ম্যাচও জিতলেন ভারতীয় অধিনায়ক। নিদাহাস ট্রফিতে জয়ে ফিরেছে ভারত। আর ...

ভারতকে উড়িয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ...

ছিটকে গেলেন সাকিব, দলে ঢুকলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক :  শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো। বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে ...

শিরোনামঃ