পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেট > হারে শুরু বাংলাদেশের

হারে শুরু বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক :

সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে আজ মুখোমুখি হয় বাংলাদেশ নারী ক্রিকেট দল।

টি-টোয়েন্টি এশিয়া কাপে সুবিধা করতে না পারলেও ঘরের মাঠে প্রোটিয়া মেয়েদের বিপক্ষে দারুণ কিছু করার প্রত্যয় ব্যক্ত করেছিলেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক রুমানা আহমেদ। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় হার দিয়েই সিরিজ শুরু করতে হেয়েছে টাইগ্রেসদের।

বৃহস্পতিবার পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে দক্ষিণ আফ্রিকার কাছে ৮৬ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

সকালে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক রুমানা আহমেদ। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেট ২৫১ রান করে দক্ষিণ আফ্রিকা। ২৫২ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধীরগতিতে রান তুলতে থাকে বাংলাদেশের মেয়েরা।


এক সময় রান রেটে বেশ পিছিয়ে পড়ে বাংলাদেশ। হাতে উইকেট থাকলেও সেখান থেকে আর উঠে আসতে পারেনি। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৫ রানের বেশি করতে পারেনি রুমানা-সালমারা। ফলে ৮৬ রানের হার নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ।

ব্যাট হাতে বাংলাদেশের নিগার সুলতানা সর্বোচ্চ অপরাজিত ৫৯ রানের ইনিংস খেলেন। ৯০ বলে ৭ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজান তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান করেন রুমানা আহমেদ। ৮০ বলে ৩ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজান তিনি। অপরাজিত ১৫ রান করেন জাহানারা আলম। ফারজানা হক ১২ ও সালমা খাতুন ১১ রান করেন।

বল হাতে দক্ষিণ আফ্রিকার সানি লুস ১০ ওভার বল করে ৫২ রান দিয়ে ৩টি উইকেট নেন। ২টি উইকেট নেন অধিনায়ক ডেন ভন নাইকার্ক। ম্যাচসেরা নির্বাচিত হন দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান লিজলি লি।

শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেই সিরিজের সবগুলো ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। আগামী ১৪, ১৬, ১৮ ও ২০ জানুয়ারি সিরিজের বাকি ম্যাচগুলো মাঠে গড়াবে। এ সিরিজের জন্য প্রস্তুতি নিতে রুমানা-জাহানারা-সালমারা আগেই কক্সবাজারে চলে যান।

এর আগে সকালে টস হেরে ব্যাট করতে নেমে নিজেদের শুরুটা দুর্দান্ত হয় দক্ষিণ আফ্রিকার মেয়েদের। ওপেনিংয়ে ১২২ রানের জুটি গড়ে দলটি।  দলটির হয়ে ওপেনার লিজলি লি সর্বোচ্চ ৮৭ রান করেন। ৭১ বলে ৬ চার ও ৭ ছক্কায় এ ইনিংস খেলার পর নাহিদা আক্তারের বলে পান্না ঘোষের হাতে ধরা পড়েন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৬৮ রান করেন অপর ওপেনার আন্দ্রেয়া স্টেইন। এছাড়া ৬২ রানে অপরাজিত ছিলেন মাগনুন ডু পেরেজ।

 

বাংলাদেশের হয়ে সালমা খাতুন ২টি উইকেট পান। স্বাগতিকদের হয়ে অপর উইকেটটি নেন নাহিদা খাতুন।

 

এদিকে ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কায় নারী বিশ্বকাপ বাছাইয়ের কথা মাথায় রেখে পূর্ণ শক্তির দল নিয়েই বাংলাদেশে এসেছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ বাছাইয়ে একই গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। তাই গুরুত্বপূর্ণ ওই টুর্নামেন্টের আগে এই সিরিজের মধ্য দিয়ে নিজেদের যাচাই করে নিতে পারবে দু’দল।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের ওয়ানডে সিরিজের টাইটেল স্পন্সর হয়েছে দেশের শীর্ষ স্থানীয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

x

Check Also

নিষ্প্রাণ ব্যাটিংয়ে প্রতিরোধহীন পরাজয়

ধীর গতির উইকেট। বল ব্যাটে আসছিল থেমে থেমে। উইকেট দেখে দুই দলেরই চাওয়া ছিল টস জিতে ফিল্ডিং নেওয়া। আশা পূর্ণ হয়েছিল রোহিত শর্মার। টসের পাশাপাশি ম্যাচও জিতলেন ভারতীয় অধিনায়ক। নিদাহাস ট্রফিতে জয়ে ফিরেছে ভারত। আর ...

ভারতকে উড়িয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ...

ছিটকে গেলেন সাকিব, দলে ঢুকলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক :  শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো। বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে ...

শিরোনামঃ