পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেট > ১৪৩ বছরের রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ডের পাতায় স্থান পেল ইমরুল কায়েস

১৪৩ বছরের রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ডের পাতায় স্থান পেল ইমরুল কায়েস

টেস্ট ক্রিকেটের ১৪১ বছরের ইতিহাসে নতুন রেকর্ডের জন্ম দিলেন ইমরুল কায়েস। মূলত ব্যাটিংয়ে পারদর্শী এ তারকা রানের কোনো ফোয়ারা ছড়িয়ে রেকর্ড গড়েননি। বদলি উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ পাঁচটি ক্যাচ নিয়ে নতুন রেকর্ডের জন্ম দিলেন।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলছে বাংলাদেশ। তবে আঙ্গুলের চোটের কারণে কিউইদের ইনিংসে উইকেটের পেছনে থাকা হয়নি নিয়মিত উইকেটরক্ষক মুশফিকুর রহিমের। তার স্থলাভিষিক্ত হন বাঁহাতি ব্যাটসম্যান ইমরুল। আর তাতেই রেকর্ড বয় হয়ে যান তিনি।

ইমরুলের আগে এ রেকর্ড ছিল পাকিস্তানের মাজিদ খানের, ১৯৭৭ সালে ওয়াসিম বারির বদলে কিপিং করতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজের চার ব্যাটসম্যানের ক্যাচ ধরেছিলেন তিনি।

এর আগে পরে অন্য কোনো বদলি কিপার তিনটির বেশি ক্যাচ নিতে পারেননি। নিউজিল্যান্ডের টম ল্যাথাম ২০১৫ সালে লর্ডসে দুই ইনিংসেই নিয়েছিলেন ৩টি করে ক্যাচ। লালা অমরনাথ, আমের মালিক, ব্রায়ান চারি ও কুশল মেন্ডিসও ইনিংসে তিনটি ক্যাচ নিয়েছেন।

কিপার হিসেবে নামেননি কিন্তু কিপিং করে তিনটি ক্যাচ ধরার রেকর্ড আছে কুমার সাঙ্গাকারা ও এবি ডি ভিলিয়ার্সেরও। কিন্তু এ দু’জনের ক্যারিয়ারের শুরুটা হয়েছে কিপিং দিয়েই।

ইমরুল কিউই ওপেনার জিৎ রাভাল, কেন উইলিয়ামসন, কলিন ডি গ্যান্ডমি, বিজে ওয়াটলিং ও নিল ওয়াগনাররের ক্যাচ নেন। তার এমন ইতিহাসের দিনে নিউজিল্যান্ড ৫৩৯ রানে গুটিয়ে গেছে। বাংলাদেশ প্রথমবারের মতো স্বাগতিকদের মাটিতে ৫৬ রানের লিড পেয়েছে।

x

Check Also

নিষ্প্রাণ ব্যাটিংয়ে প্রতিরোধহীন পরাজয়

ধীর গতির উইকেট। বল ব্যাটে আসছিল থেমে থেমে। উইকেট দেখে দুই দলেরই চাওয়া ছিল টস জিতে ফিল্ডিং নেওয়া। আশা পূর্ণ হয়েছিল রোহিত শর্মার। টসের পাশাপাশি ম্যাচও জিতলেন ভারতীয় অধিনায়ক। নিদাহাস ট্রফিতে জয়ে ফিরেছে ভারত। আর ...

ভারতকে উড়িয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ...

ছিটকে গেলেন সাকিব, দলে ঢুকলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক :  শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো। বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে ...

শিরোনামঃ