পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেট > ১৯ বছরের অপেক্ষা ঘুচবে ইংল্যান্ডের?

১৯ বছরের অপেক্ষা ঘুচবে ইংল্যান্ডের?

ক্রীড়া ডেস্ক : প্রথম ম্যাচ জিতেছে ইংল্যান্ড, দ্বিতীয়টা দক্ষিণ আফ্রিকা, তৃতীয়টা আবার ইংল্যান্ড। এই ‘নীতি’ বজায় থাকলে ওল্ড ট্র্যাফোর্ডে শুক্রবার শুরু হতে যাওয়া চতুর্থ টেস্ট জেতার কথা দক্ষিণ আফ্রিকার। আর এমনটা হলে অপেক্ষাটা আরো দীর্ঘায়িত হবে ইংল্যান্ডের।

ভাবছেন, কীসের অপেক্ষা? ইংল্যান্ড দেশের মাটিতে আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিল সেই ১৯৯৮ সালে। এরপর ইংল্যান্ডের মাটিতে দুই দল টেস্ট সিরিজ খেলেছে তিনটা। সর্বশেষ দুটি সিরিজই জিতেছে দক্ষিণ আফ্রিকা। অন্যটা হয়েছে ড্র।

ইংল্যান্ডের সামনে ১৯ বছরের দীর্ঘ এই অপেক্ষা ঘোচানোর হাতছানি। ওল্ড ট্র্যাফোর্ডে শুক্রবার শুরু হতে যাওয়া চতুর্থ ও শেষ টেস্ট জিতলে কিংবা ড্র করলেই সিরিজ জিতবে জো রুটের দল। অপেক্ষাটা ঘুচবে তো ইংল্যান্ডের?

এটিই টেস্ট অধিনায়ক হিসেবে রুটের প্রথম সিরিজ। জয় দিয়ে অধিনায়কত্বের অভিষেক রাঙানো রুট এবার সিরিজটাও জিততে পারেন কি না, সেটাই এখন দেখার।

অন্যদিকে ফাফ ডু প্লেসি টেস্ট অধিনায়ক হওয়ার পর এখন পর্যন্ত সিরিজ হারেননি। সিরিজ জিতেছেন অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে। প্রোটিয়া অধিনায়কের সামনে সিরিজ না হারার ধারাটা ধরে রাখার চ্যালেঞ্জ। এই সিরিজে অবশ্য প্রথম টেস্টে তিনি খেলেননি সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে।

দক্ষিণ আফ্রিকার সামনে আরেকটি ‘গর্বিত’ রেকর্ড ধরে রাখার চ্যালেঞ্জও। বিদেশের মাটিতে সর্বশেষ ১৯ সিরিজে প্রোটিয়ারা ১৩টি জিতেছে, ৫টি ড্র করেছে, আর হেরেছে মাত্র একটি- ২০১৫-১৬ মৌসুমে ভারত সফরে।

তবে ওল্ড ট্র্যাফোর্ডে ১৯৫৫ সালের পর কোনো টেস্ট জিততে পারেনি দক্ষিণ আফ্রিকা। তৃতীয় টেস্টে ২৩৯ রানে হারা ডু প্লেসি, হাশিম আমলাদের সামনে তাই কঠিন পরীক্ষা।

x

Check Also

নিষ্প্রাণ ব্যাটিংয়ে প্রতিরোধহীন পরাজয়

ধীর গতির উইকেট। বল ব্যাটে আসছিল থেমে থেমে। উইকেট দেখে দুই দলেরই চাওয়া ছিল টস জিতে ফিল্ডিং নেওয়া। আশা পূর্ণ হয়েছিল রোহিত শর্মার। টসের পাশাপাশি ম্যাচও জিতলেন ভারতীয় অধিনায়ক। নিদাহাস ট্রফিতে জয়ে ফিরেছে ভারত। আর ...

ভারতকে উড়িয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ...

ছিটকে গেলেন সাকিব, দলে ঢুকলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক :  শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো। বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে ...

শিরোনামঃ