পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেট > পারবে কি বাংলাদেশ?

পারবে কি বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক : প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা করে ৪৯৬ রান। বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩২০ রানের বেশি করতে পারেনি। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে ২৪৭ রান। তাতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪২৪ রান!

এই রান তাড়া করে জয় পাওয়ার পথটা যে অনেক দূরের সেটা সকলেরই জ্ঞাত। কিন্তু সেই কঠিন পথটা মুহূর্তেই আরো বন্ধুর হয়ে উঠল মরনে মরকেলের করা ইনিংসের প্রথম ওভারেই। মরকেলের প্রথম ওভারের চতুর্থ বলেই বোল্ড হয়ে গেলেন তামিম ইকবাল। মরকেলের বলটি মোকাবেলার জন্য সঠিকভাবেই ব্যাট নিয়ে এগিয়েছিলেন তামিম। কিন্তু বলটি টার্ন করে তার স্ট্যাম্প গুড়িয়ে দেয়। শূন্যরানে ফিরে যান তামিম।

এক বল পরেই প্রথম ইনিংসে ৭৭ রান করা মুমিনুল হকও বিদায় নেন। তিনি অবশ্য বোল্ড হননি। মরকেলের ষষ্ঠ বলটি ঠিকমতো খেলতে পারেননি মুমিনুল। এলবিডব্লিউর জন্য সমস্বরে আবেদন। আম্পায়ার আঙ্গুল তুলে দেন। মুমিনুল কিছু বুঝে উঠতে পারছিলেন না। সতীর্থ ইমরুল কায়েসের কাছে জানতে চান রিভিউ নিবেন কিনা? ইমরুলের ইঙ্গিত নেতিবাচক হওয়ায় তিনি সাজঘরের পথেই হাঁটতে শুরু করেন। তখন বাংলাদেশের দলীয় সংগ্রহ ০! পরে অবশ্য দেখা যায় বলটি লেগ স্ট্যাম্প মিস করত। কোনো রান না হতেই বাংলাদেশের নেই দুই উইকেট।

এরপর ইমরুল কায়েসের সঙ্গে এসে জুটি বাঁধেন অধিনায়ক মুশফিকুর রহিম। তারা দুজন অবিচ্ছিন্ন থেকে ৪৯ রান তোলেন। এরপর কেশব মহারাজের বলে উইকেটের পেছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইমরুল। ৪২ বলে ৫টি চারের সাহায্যে ৩২ রান করে যান। এরপর বৃষ্টির কারণে আর খেলা হয়নি। অস্বস্তিকর ব্যাটিংয়ের পর এমন বৃষ্টি নিঃসন্দেহে স্বস্তির কারণ হয়েছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য।

শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৭৫ রান। আর দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৭টি উইকেট। বাংলাদেশ যে আগামীকাল জয়ের জন্য খেলবে না সেটা মোটামুটি নিশ্চিত করে বলা যায়। বাংলাদেশের টার্গেট হবে ৯০ ওভার খেলে টেস্টটি ড্র করা। সেটা পারবে কী বাংলাদেশ? হয়তো কঠিন। পাড়ি দিতে হবে অনেক পথ। বাকিটা দেখার অপেক্ষায় বাংলাদেশের কোটি কোটি ক্রিকেটপ্রেমীরা।

x

Check Also

নিষ্প্রাণ ব্যাটিংয়ে প্রতিরোধহীন পরাজয়

ধীর গতির উইকেট। বল ব্যাটে আসছিল থেমে থেমে। উইকেট দেখে দুই দলেরই চাওয়া ছিল টস জিতে ফিল্ডিং নেওয়া। আশা পূর্ণ হয়েছিল রোহিত শর্মার। টসের পাশাপাশি ম্যাচও জিতলেন ভারতীয় অধিনায়ক। নিদাহাস ট্রফিতে জয়ে ফিরেছে ভারত। আর ...

ভারতকে উড়িয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ...

ছিটকে গেলেন সাকিব, দলে ঢুকলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক :  শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো। বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে ...

শিরোনামঃ