পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেট > জিতলেই কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

জিতলেই কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : যুব বিশ্বকাপে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। প্রথম ম্যাচে তারা নামিবিয়ার বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ২০ ওভারে ১৯০ রান তোলে। এরপর নামিবিয়াকে অলআউট করে ১০৩ রানে। ৮৬ রানের বড় জয় দিয়ে শুরু করে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মিশন।

বাংলাদেশ সময় আজ রোববার দিবাগত রাত সাড়ে তিনটায় ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। সাইফ-পিনাকদের প্রতিপক্ষ কানাডা। এই ম্যাচে জয় পেলে যুব বিশ্বকাপে সবার আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করবে বাংলাদেশ। বাংলাদেশ ম্যাচ বাই ম্যাচ জেতার ধারাবাহিকতার মধ্যেই থাকতে চায়। যুব বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশের এটা দ্বিতীয় ম্যাচ হলেও কানাডার প্রথম ম্যাচ। তাই তারাও জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চায়।

বাংলাদেশ দল তাদের প্রস্তুতি ম্যাচগুলোতে সুবিধা করতে না পারলেও জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে। প্রথম ম্যাচে জয় পাওয়ায় ফুরফুরে মেজাজেই রয়েছে বাংলাদেশের যুবারা। অন্যদিকে কানাডা বিশ্বকাপের মূলপর্বে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে কেনিয়াকে। বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রমাণ করতে মুখিয়ে আছে তারা।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এর আগে তিনবার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও কানাডা। দুটো ম্যাচে বাংলাদেশ জিতেছিল। অন্য ম্যাচটি টাই হয়েছিল! সবশেষ ২০১৪ সালে কানাডাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। কানাডাকে ৭৬ রানে অলআউট করে ১৪ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে জিতেছিল বাংলাদেশ। ২০০৪ সালে কানাডাকে ৪ উইকেটে হারিয়েছিল বাংলাদেশের যুবারা। আর ২০০২ সালে প্রথম যখন কানাডা বাংলাদেশের মুখোমুখি হয়েছিল তখন অবশ্য কেউ জেতেনি। বাংলাদেশের করা ২১৩ রান তাড়া করতে নেমে কানাডা ৯ উইকেট হারিয়ে ২১৩ রানই করেছিল।

বাংলাদেশ এ নিয়ে ১১তম বারের মতো বিশ্বকাপে খেললেও কানাডা ষষ্ঠবারের মতো অংশ নিচ্ছে। কখনোই তারা কোয়ার্টার ফাইনাল খেলতে পারেনি। যুব বিশ্বকাপে তাদের সর্বোচ্চ সাফল্য ১১তম হওয়া। ২০১০ যুব বিশ্বকাপে তারা একাদশতম হয়েছিল। তার আগে প্রত্যেকবারই তলানির দিকে থেকে বিশ্বকাপ শেষ করেছিল।

অন্যদিকে যুব বিশ্বকাপের গেল আসরের আয়োজক ছিল বাংলাদেশ। ঘরের মাঠে সেমিফাইনাল খেলেছিল যুবারা। বাংলাদেশ সেমিফাইনাল থেকে বিদায় নিয়ে তৃতীয় হলেও টুর্নামেন্ট সেরা হয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তাছাড়া তৃতীয় স্থান যুব বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য। এবার ম্যাচ বাই ম্যাচ জিতে ফাইনাল খেলার লক্ষ্য নিয়ে নিউজিল্যান্ডে গিয়েছে সাইফ হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

বৃষ্টির কারণে বাংলাদেশ ও নামিবিয়ার ম্যাচটি ২০ ওভারে হয়েছিল। ওয়ানডে বিশ্বকাপ টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু করেছিল বাংলাদেশ ও নামিবিয়া। তবে আজ রোববার ওভালের আবহাওয়া ছিল এক কথায় চমৎকার। আগামীকাল সোমবারও একইরকম আবহাওয়া বিরাজ করবে।

বাংলাদেশ দল : সাইফ হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, আমিনুল ইসলাম, হাসান মাহমুদ, মাহিদুল ইসলাম আকন, মো. নাইম, মো. রাকিব, নাঈম হাসান, পিনাক ঘোষ, কাজী অনিক, রবিউল হক, রনি হোসেন, শাকিল হোসেন, টিপু সুলতান ও তৌহিদ হৃদয়।

কানাডা দল : আরসলান খান (অধিনায়ক), আকাশ গিল, আস্তান ডিওস্যামি, ইমানুয়েল খোকার, কাভিয়ান নারিস, কেভিন সিং, প্রণব শর্মা, রন্ধির সান্ধু, ক্রিশেন স্যামুয়েল, ফয়সাল জামখান্দি, অর্শদ্বীপ ধালিওয়াল, রিশিভ জোসি, অরণ পাথমানাথান, পিটার প্রিটোরিয়াস ও রোমেল শেহজাদ।

x

Check Also

নিষ্প্রাণ ব্যাটিংয়ে প্রতিরোধহীন পরাজয়

ধীর গতির উইকেট। বল ব্যাটে আসছিল থেমে থেমে। উইকেট দেখে দুই দলেরই চাওয়া ছিল টস জিতে ফিল্ডিং নেওয়া। আশা পূর্ণ হয়েছিল রোহিত শর্মার। টসের পাশাপাশি ম্যাচও জিতলেন ভারতীয় অধিনায়ক। নিদাহাস ট্রফিতে জয়ে ফিরেছে ভারত। আর ...

ভারতকে উড়িয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ...

ছিটকে গেলেন সাকিব, দলে ঢুকলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক :  শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো। বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে ...

শিরোনামঃ