পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেট > ভারতকে ১৬৭ রানের টার্গেট দিল বাংলাদেশ

ভারতকে ১৬৭ রানের টার্গেট দিল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : 

শুরু হয়ে গেল নিদাহাস ট্রফির মহারণ। ফাইনালে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তিনি বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ : ১৬৬/৮ (২০ ওভার শেষে)
ব্যাটিং : মিরাজ ১৯* ও মুস্তাফিজ ০*।

৭৭ রান করে ফিরলেন সাব্বির : অফ ফর্মে থাকা সাব্বির রহমান আজ জ্বলে উঠলেন। ওয়ান ডাউনে ব্যাট করতে নেমে ১১ বল বাকি থাকতে আউট হন। ৫০ বল মোকাবেলা করে ৭টি চার ও ৪ ছক্কায় ৭৭ রান করে যান। জয়দেভ উনাদকটের বলে বোল্ড হয়ে যান তিনি।

সাকিব রান আউট : ১৭তম ওভারের পঞ্চম বলে রান নিতে গিয়ে আউট হন সাকিব। বিজয় শঙ্করের বলে কভারে ঠেলে রান নিতে গিয়ে নন স্ট্রাইকিং প্রান্তে পৌঁছাতে পারেননি সাকিব। তার পৌছানোর আগেই বিজয় শঙ্কর স্ট্যাম্প ভেঙে দেন। ৭ রান করে ফিরে যান তিনি।

সাব্বিরের চতুর্থ ফিফটি : টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নিয়েছেন সাব্বির রহমান। ৩৭ বল খেলে ৫টা চার ও ২ ছক্কায় ৫০ রান করেন। ছন্দহীন ব্যাটিংয়ের দিনে ওয়ান ম্যান আর্মি হয়ে লড়ছেন তিনি।

ভুল বোঝাবুঝির শিকার মাহমুদউল্লাহ : দলীয় ১০৪ রানের মাথায় রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝির শিকার হয়ে ফিরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। বিজয় শঙ্করের দেওয়া স্লোয়ার মিস করেন মাহমুদউল্লাহ রিয়াদ। সাব্বির দৌড়ে প্রান্ত বদল করে ফেলেন। মাহমুদউল্লাহ দোটানার মধ্যে শেষ পর্যন্ত দৌড় দিলেও পৌঁছাতে পারেননি। শঙ্কর নিজ হাতে বল নিয়ে গিয়ে স্ট্যাম্প ভেঙে দেন।

বাংলাদেশের ১০০ : ১৪ ওভার শেষে বাংলাদেশের রান ১০০। ৬৮ রানে মুশফিক ফিরে যাওয়ার পর সাব্বির ও মাহমুদউল্লাহ রিয়াদ মিলে দলীয় সংগ্রহকে শতরান পার করেন।

মুশফিকও সাজঘরে : ৩৩ রানে ৩ উইকেট হারানোর পর দলের হাল ধরেন সাব্বির ও মুশফিক। তারা দুজন ৩৫ রানের জুটিও গড়েন। কিন্তু দলীয় ৬৮ রানের মাথায় চাহালের বলে শঙ্করের হাতে ধরা পড়েন। ১২ বল খেলে ৯ রান করে যান তিনি। তার উইকেট পতনের মধ্য দিয়ে আরো চাপে পড়ল বাংলাদেশ।

পাওয়ার প্লেতে ৩ উইকেট হারিয়ে ৪০ রান : পাওয়ার প্লে এর ৬ ওভারে বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে ৪০ রান তুলেছে। উদ্বোধনী জুটিতে লিটন ও তামিম ২৭ রান তোলেন। এরপর ৬ রান যোগ করতেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। তাতে রানের গতি যায় কমে। তাতে পাওয়ার প্লেতে ৪০ রানের বেশি পায়নি টাইগাররা।

৩৩ রানেই ৩ উইকেট নেই : যজুবেন্দ্র চাহালের করা পঞ্চম ওভারের শেষ বলে সৌম্য সরকারও আউট হন। স্কয়ার লেগ দিয়ে সুইপ শট খেলতে গিয়ে শিখর ধাওয়ানের হাতে ধরা পড়েন সৌম্য। ২ বল খেলে ১ রান করে যান তিনি।

তামিমও সাজঘরে : লিটন কুমার দাস আউট হওয়ার ১ ওভারের মাথায় ফিরলেন তামিম ইকবালও। যজুবেন্দ্র চাহালের করা পঞ্চম ওভারের দ্বিতীয় বলে লং অনের উপর দিয়ে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি লাইনের এক ইঞ্চি সামনে শার্দুল ঠাকুরের হাতে ধরা পড়েন তামিম। যাওয়ার আগে ১৩ বলে ১ চারে ১৫ রান করেন তিনি।

ফিরলেন লিটন : ওয়াশিংটন সুন্দরের বলে স্লগ সুইপ খেলতে গিয়ে টপ এজ হয়। বল চলে যায় সুরেশ রায়নার কাছে। সহজেই তালুবন্দি করেন বল। লিটন দলীয় ২৭ রানের মাথায় ফিরে যান ৯ বলে ১ ছক্কায় ১১ রান করে।

অপরিবর্বিত একাদশ : ফাইনালকে সামনে রেখে বাংলাদেশ দলে কোনো পরিবর্তন আনা হয়নি। আগের ম্যাচের অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নেমেছে টাইগাররা। এদিকে ভারতের একাদশে একটি পরিবর্তন আনা হয়েছে। জয়দেভ উনাদকট একাদশে এসেছেন মোহাম্মদ সিরাজের পরিবর্তে। নতুন উইকেটে খেলা হচ্ছে। উইকেটে কিছুটা ঘাসও রয়েছে। পেসাররা সুবিধা পাবেন। এই উইকেটে ১৮০-১৯০ রান হতে পারে লড়াকু সংগ্রহ।

আগের যতো ফাইনাল : এর আগে বাংলাদেশ চারবার ফাইনাল খেলেছে। একবারও জয় পায়নি। ২০০৯ সালে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল খেলেছিল টাইগাররা। এরপর ২০১২ ও ২০১৬ সালে এশিয়া কাপের ফাইনালে খেলেছে বাংলাদেশ। আর সবশেষ গেল জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল খেলেছিল লাল-সবুজের জার্সিধারীরা। গেল চারবারের ফাইনালে একবারও জয় পায়নি বাংলাদেশ। এছাড়া ভারতের বিপক্ষে এর আগে ৭টি টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমে একটিতেও জয় পায়নি বাংলাদেশ।

এবার সেই বৃত্ত ভেঙে বেরিয়ে আসতে পারবে টাইগাররা? সেটা দেখতে অপেক্ষা করতে হবে রাত পর্যন্ত।

x

Check Also

ভারতকে উড়িয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ...

ছিটকে গেলেন সাকিব, দলে ঢুকলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক :  শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো। বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে ...

গেইলদের এ কেমন ব্যাটিং!

ক্রীড়া ডেস্ক : ভাগ্যিস প্রস্তুতি ম্যাচ ছিল। নয়তো এমন লজ্জা ১৯৯৬ সালের পর আবার পেত ওয়েস্ট ইন্ডিজ! প্রস্তুতি ম্যাচ হওয়ায় ম্যাচের পরিসংখ্যান থাকবে না রেকর্ড বুকে।হারিয়ে যাবে স্কোরকার্ডও। কিন্তু ক্রিকেটপ্রেমীদের মস্তিষ্ক থেকে কিভাবে এ ম্যাচ ...

শিরোনামঃ