পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > দেশের ক্রিকেট > নেপালকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

নেপালকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : টানা দ্বিতীয় জয়ে ইমার্জিং টিমস এশিয়া কাপের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। প্রথম ম্যাচে হংকংকে ৮ উইকেটে উড়িয়ে দেওয়া বাংলাদেশ আজ দ্বিতীয় ম্যাচেও বড় জয় পেয়েছে, নেপালকে হারিয়েছে ৮৩ রানে।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামের একাডেমি মাঠে নাসির হোসেনের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৭ রান করেছিল বাংলাদেশ। পরে রাহাতুল ফেরদৌস ও মোহাম্মদ সাইফউদ্দিনের দারুণ বোলিংয়ে নেপালকে ১৭৪ রানেই গুটিয়ে দেয় মুমিনুল হকের দল।

‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশের সঙ্গে সেমিফাইনালে উঠেছে পাকিস্তানও। প্রথম ম্যাচে নেপালকে হারানো পাকিস্তান আজ দ্বিতীয় ম্যাচে হংকংকে উড়িয়ে দিয়েছে ২৪৮ রানে। বৃহস্পতিবার গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান।

বোলিংয়ের শুরুতেই নেপালের টপ অর্ডার গুঁড়িয়ে দেন বাংলাদেশের দুই পেসার সাইফউদ্দিন ও আবুল হাসান রাজু। ইনিংসের দ্বিতীয় আর নিজের প্রথম ওভারে গায়েন্দ্র মোল্লাকে নাজমুল হোসেন শান্তর ক্যাচে পরিণত করেন সাইফউদ্দিন।

২০ বছর বয়সি এই পেসার নিজের তৃতীয় ওভারে এসে আরেক ওপেনার সুনীল ধামালাকেও সাজঘরের পথ দেখান। পরের ওভারে আসিফ শেখকে মোহাম্মদ মিঠুনের ক্যাচ বানান রাজু। নেপালের স্কোর তখন ৩ উইকেটে ১৬!

শুরুতেই ওপরের দিকের তিন ব্যাটসম্যানকে হারানো নেপাল প্রতিরোধ গড়েছিল চতুর্থ উইকেটে দিলিপ নাথ ও দিপেন্দ্র সিং আইরির ৯৮ রানের জুটিতে। বাংলাদেশের বাঁহাতি স্পিনার রাহাতুল এ জুটি ভাঙার পর আর দাঁড়াতেই পারেনি নেপাল।

রাহাতুল নাথকে (৪১) ফিরিয়ে বড় জুটি তো ভেঙেছেনই, নিজের টানা চার ওভারে নিয়েছেন ৪ উইকেট। নাথকে ফেরানোর পর তিনি নিজের পরের টানা তিন ওভারে শরদ বেসাকর, আইরি (৫৬) ও মাহবুব আলমকেও আউট করেন।

আর শুরুর মতো নেপালের লেজটাও মুড়িয়ে দিয়েছেন সাইফউদ্দিন ও রাজু। ৪৫ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার রাহাতুল। ২২ রানে ৩টি সাইফউদ্দিন ও ৪০ রানে ২ উইকেট নেন রাজু।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৩৩ রানেই ৪ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল বাংলাদেশ। তবে পঞ্চম উইকেটে ৭৮ রানের জুটিতে দলকে টেনে তোলেন অধিনায়ক মুমিনুল ও সহ-অধিনায়ক নাসির।

মুমিনুল ৭৮ বলে ৭ চারে ৬১ করে ফিরলেও দারুণ এক সেঞ্চুরিতে বাংলাদেশকে আড়াই’শ পেরোনো পুঁজি এনে দেন নাসির। সেঞ্চুরির পথে নবম উইকেটে রাজুর সঙ্গে ৭৬ রানের জুটিও গড়েন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা এই অলরাউন্ডার।

রাজু ৩০ বলে ১টি করে চার ও ছক্কায় ২৯ রান করেন। আর নাসির ১১৫ বলে ১২ চার ও ২ ছক্কায় ১০৯ রানে অপরাজিত ছিলেন। তার গড়ে দেওয়া লড়াকু পুঁজির পর জয়ের বাকি কাজটা সারলেন বোলাররা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল: ৫০ ওভারে ২৫৭/৯ (নাসির ১০৯*, মুমিনুল ৬১, রাজু ২৯; অবিনাশ ৩/৪৬, লামিচান ২/৪১, মাহবুব ১/২৫)

নেপাল: ৪২.৩ ওভারে ১৭৪ (আইরি ৫৬, নাথ ৪১, বান্দারি ৩৩; রাহাতুল ৪/৪৫, সাইফউদ্দিন ৩/২২, রাজু ২/৪০)

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল ৮৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: নাসির হোসেন।

x

Check Also

খুলনা টাইটান্সে কাইল অ্যাবোট

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেট তথা বিপিএল শুরু হতে এখনো প্রায় ৫ মাস বাকি। কিন্তু ইতিমধ্যে বিদেশি খেলোয়াড়দের দলে ভেড়াতে শুরু করেছে বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো। আজ শনিবার আরো একজন খেলোয়াড়কে দলে টেনেছে খুলনা টাইটান্স। ...

ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা লালমাটিয়া ক্লাবের অধিনায়কের

ক্রীড়া প্রতিবেদক : ঢাকা দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগের এক ম্যাচে ৪ বলে ৯২ রান দেওয়ার ঘটনায় লালমাটিয়া ক্লাবের অধিনায়ককে পাঁচ বছরের নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু অধিনায়ক না ৪ বলে ৯২ রান দেওয়া ...

শুনেই তিনি স্তম্ভিত হয়ে যান বোলার তাসনিম

তাসনিম হাসান তার এক বন্ধুর কাছ থেকে খবর পান, তিনি সব ধরণের ক্রিকেট থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন।  এখবর শুনেই তিনি স্তম্ভিত হয়ে যান।  কথা বলার ভাষা হারিয়ে ফেলেন।  এই ব্যাপারে তার বাবা-মা এখনও ...

শিরোনামঃ