পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > চ্যাম্পিয়ন জার্মানির বিদায়, দ্বিতীয় রাউন্ডে সুইডেন-মেক্সিকো

চ্যাম্পিয়ন জার্মানির বিদায়, দ্বিতীয় রাউন্ডে সুইডেন-মেক্সিকো

ক্রীড়া ডেস্ক : 

গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। বুধবার গ্রুপপর্বের শেষ ম্যাচে তাদের জয়ের প্রয়োজন ছিল। জয় তো পায়ইনি, উল্টো যোগ করা সময়ে ২ গোলে হেরে গেছে। তাতে গ্রুপপর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়ে যায় ফুটবলের পাওয়ার হাউস খ্যাত জার্মানির।

অন্যদিকে সুইডেন তাদের শেষ ম্যাচে মেক্সিকোকে হারিয়েছে ৩-০ ব্যবধানে। তাতে জার্মানি ও দক্ষিণ কোরিয়াকে পেছনে ফেলে শেষ ষোলোতে স্থান করে নিয়েছে সুইডেন। তারা গোল ব্যবধানে গ্রুপ চ্যাম্পিয়নও হয়েছে। অন্যদিকে পয়েন্ট টেবিলের তলানিতে থেকে বিদায় নিল জার্মানি।

 

বিশ্বকাপের ৮০ বছরের ইতিহাসে এই প্রথম জার্মানি কিংবা পশ্চিম জার্মানি বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই বিদায় নিল। ১৯৩৮ সালে ১৬ দল নিয়ে আয়োজিত বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা। এরপর অনুষ্ঠিত সবগুলো বিশ্বকাপেই পরের রাউন্ডগুলোতে খেলেছে। চারবার শিরোপা জিতেছে। এবার শিরোপা অক্ষুন্ন রাখার মিশনে এসে নকআউট পর্বেই যেতে পারল না জোয়াকিম লো এর শিষ্যরা।

এ নিয়ে টানা তিন বিশ্বকাপ থেকে বর্তমান চ্যাম্পিয়নরা চোখের জলে বিদায় নিল। ইতালি ২০০৬ সালে শিরোপা জিতেছিল। ২০১০ বিশ্বকাপে গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিল। অন্যদিকে ২০১০ বিশ্বকাপে স্পেন শিরোপা জিতেছিল। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল। ২০১৪ বিশ্বকাপে জার্মানি চ্যাম্পিয়ন হল। আর এবার ২০১৮ তে এসে বিদায় নিল তারা। এ যেন ভাগ্য বিধাতার লেখা করুণ চিত্রনাট্য।

 

বুধবার দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মুহূর্মুহ আক্রমণ শানিয়েও জালের নাগাল পায়নি জার্মানি। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধেও জালের নাগাল পায়নি তারা। উল্টো ম্যাচের যোগ করা সময়ে (৯০+২) দক্ষিণ কোরিয়ার কিং ইয়ং গোউন গোল করে পিছিয়ে দেন জার্মানিকে। সহকারী রেফারি অফসাইডের পতাকা তুললেও ভিএআরের সহায়তায় গোল পায় দক্ষিণ কোরিয়া।

গোল শোধ দিতে মরিয়া হয়ে খেলা জার্মানি পরের গোলটি খায় ৯০+৬ মিনিটে। এ সময় গোল শোধ দিতে জার্মানির গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারও চলে আসেন কোরিয়ার ডি বক্সের সামনে। দক্ষিণ কোরিয়ার একজন খেলোয়াড় সেখান থেকে লম্বা পাসে বল বাড়িয়ে দেন জার্মানির ডি বক্সের দিকে। সন হেউং-মিন দৌড়ে গিয়ে বলের নিয়ন্ত্রণ নেন। তারপর ফাঁকা পোস্টে জড়িয়ে দিয়ে আসেন। এই গোলটার জন্যও ভিএআরের আশ্রয় নেওয়া হয়। কিন্তু বাতিল করা যায়নি গোলটি। তাতে শেষ পর্যন্ত ২-০ গোলে হেরে বিদায় নিতে হয় জার্মানিকে।

 

এদিকে মেক্সিকোর বিপক্ষে সুইডেন প্রথমার্ধে কোনো গোলের দেখা না পেলেও দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। ম্যাচের ৫০ মিনিটে লুউইগ আগুস্তিসন ও ৬২ মিনিটে আন্দ্রেয়াস গ্রাঙ্কভিস্ট গোল করে এগিয়ে নেন দলকে। ৭৪ মিনিটে মেক্সিকোর এডসন আলভারেজ আত্মঘাতি গোল করে সুইডেনের ৩-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করে সুইডিশরা।

x

Check Also

৯৬ রানের টার্গেটেও ঘাম ঝরল ভারতের

ক্রীড়া ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৪ উইকেটে জয় পেয়েছে ভারত। শনিবার রাতে লাউডারহিলে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে মাত্র ৯৫ রান তুলতে পারে। এই রান ...

তিন মাসের জন্য নিষিদ্ধ মেসি

ক্রীড়া ডেস্ক : আন্তর্জাতিক ফুটবল থেকে লিওনেল মেসিকে তিন মাসের জন্য নিষিদ্ধ করেছে দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন (কনমেবল)। কোপা আমেরিকায় কনমেবলকে ‘দুর্নীতিবাজ’ বলে মন্তব্য করায় এই শাস্তি পেলেন আর্জেন্টিনা অধিনায়ক। চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ...

ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক জয়ে ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সিরিজটাও ভালো কাটেনি তামিম ইকবালের। তবে এবার বাংলাদেশের হয়ে দারুণ এক সেঞ্চুরি করলেন আরেক তামিম- তানজিদ হাসান তামিম। তার সেঞ্চুরির পর বোলারদের নৈপুণ্যে ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে স্বাগতিকদের তৃতীয়বারের মতো ...

শিরোনামঃ