পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আক্ষেপ ঘুচিয়ে শেষ চারে ফ্রান্স

আক্ষেপ ঘুচিয়ে শেষ চারে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক : অতীত ইতিহাস পক্ষে ছিল না। উরুগুয়ের বিপক্ষে আগের আটবারের দেখায় ফ্রান্সের জয় ছিল মাত্র একটি। সেটিও ৩৩ বছর আগে। বিশ্বকাপে তিনবারের দেখায় দক্ষিণ আমেরিকার দলটিকে তারা কখনো হারাতেই পারেনি। নিজেদের গোলরক্ষকের দুর্দান্ত সেভ আর প্রতিপক্ষ গোলরক্ষকের মারাত্মক ভুলে অবশেষে আক্ষেপ ঘুচল ফরাসিদের। বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে ১৯৯৮ সালের চ্যাম্পিয়নরা।

নোভগোরদে শুক্রবার ম্যাচের শুরুর থেকেই আক্রমণ আর পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। ১৪ মিনিটে সুযোগ পায় উরুগুয়ে। কর্নার থেকে আসা বল বক্সের ভেতর হেডে নামিয়েছিলেন হোসে জিমিনেজ। এডিনসন কাভানির জায়গায় খেলতে নামা ক্রিস্টিয়ান স্টুয়ানি পা ছোঁয়ানোর আগেই বিপদমুক্ত করেন ফ্রান্স গোলরক্ষক হুগো লরিস।

পরের মিনিটে সুযোগ এসেছিল ফ্রান্সের সামনেও। তবে শেষ ষোলোয় আর্জেন্টিনার বিপক্ষে জোড়া গোল করা কাইলিয়ান এমবাপে হেডে ক্রসবারের ওপর দিয়ে বল পাঠিয়ে সুযোগ নষ্ট করেন।

৪০ মিনিটে রাফায়েল ভারানের গোলে এগিয়ে যায় ফ্রান্স। আঁতোয়ান গ্রিজমানের ফ্রি-কিক থেকে ভারানের হেড খুঁজে নেয় উরুগুয়ের জাল।

গোল হজমের তিন মিনিট পরই শোধ দিতে পারত উরুগুয়ে। ৪৩ মিনিটে তোরেয়েরার ফ্রি-কিকে বক্সের ভেতর থেকে হেড করেছিলেন ক্যাসারেস। কিন্তু ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে বল ফিরিয়ে দেন ফরাসি গোলরক্ষক লরিস। খুব কাছ থেকে দিয়েগো গডিনের ফিরতি শট অনেক ওপর দিয়ে যায়।

দ্বিতীয়ার্ধে ৬১ মিনিটে গোলরক্ষক মুসলেরার মারাত্মক এক ভুলে ব্যবধান দ্বিগুণ করে ফ্রান্স। ২৫ গজ দূর থেকে শট নিয়েছিলেন গ্রিজমান। সোজা আসা বলটা মুসলেরা ধরতে নাকি পাঞ্চ করতে চাইলেন, সেটা তিনিই ভালো জানবেন! বল তার হাত ফসকে জালে জড়িয়ে যায়।

শুরু থেকে অনুজ্জ্বল এমবাপেই একটু পর ‘অভিনয়’ করে উত্তেজনা ছড়ান দুই দলের খেলোয়াড়দের মধ্যে। রদ্রিগেজের হালকা ছোঁয়ায় মাটিতে পড়ে গিয়ে গড়াগড়ি খান পিএসজির এই ফরোয়ার্ড। এই ঘটনায় দুই দলের খেলোয়াড়দের মধ্যে হাতাহাতিও হয়ে যায়। পরে এমবাপে ও রদ্রিগেজকে হলুদ কার্ড দেখান রেফারি।

বাকি সময়ে কোন দলই আর ভালো কোনো সুযোগ তৈরি করতে পারেননি। কাভানি না থাকায় এদিন সুয়ারেজের দিকে চেয়ে ছিল উরুগুয়ে। কিন্তু দাবি মেটাতে পারেননি বার্সেলোনা স্ট্রাইকার। কোয়ার্টার ফাইনালেই তাই থেমে গেল তাদের বিশ্বকাপ যাত্রা।

২০০৬ সালের পর এই প্রথম বিশ্বকাপের সেমিফাইনালে উঠল ফ্রান্স। দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ও বেলজিয়ামের মধ্যকার জয়ী দলের বিপক্ষে মঙ্গলবার শেষ চারে খেলবে তারা।



x

Check Also

ওয়েস্ট ইন্ডিজের গতিতে তছনছ ইংল্যান্ড

দীর্ঘ একমাসের প্রস্তুতি। অতপর ২২ গজে মুখোমুখি ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু শুরুতেই ঘরের মাঠে স্বাগতিক ইংল্যান্ডকে কঠিন পরীক্ষায় ফেলল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার ও শ্যানন গ্যাব্রিয়েলের গতির তোপে স্রেফ উড়ে গেল বেন স্টোকসের দল। ...

রোনালদো-বুফনের রেকর্ড, জুভেন্টাসের বড় জয়

ইতালিয়ান সিরি’আ লিগে শনিবার রাতে তোরিনোর বিপক্ষে ৪-১ ব্যবধানে জয় পেয়েছে জুভেন্টাস। এই ম্যাচে রেকর্ড গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। এই ম্যাচে মাঠে নামার মধ্য দিয়ে বুফন ইতালিয়ান সিরি’আ লিগে রেকর্ড ৬৪৮ ম্যাচে ...

শিরোপা জয়ের দৌড়ে বার্সাকে পেছনে ফেললো রিয়াল

স্প্যানিশ লা লিগার নিয়ন্ত্রণ এখন রিয়াল মাদ্রিদের হাতে। বলা যায় চালকের আসনে তারা। রোববার (২৮ জুন) রাতে অ্যাওয়ে ম্যাচে এস্পানিওলকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জয়ের দৌড়ে বার্সেলোনার চেয়ে ২ পয়েন্টে এগিয়ে গেছে। আরসিডিই স্টেডিয়ামে ম্যাচের ...

শিরোনামঃ