পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > ব্রাজিলের স্বপ্নভঙ্গ এবারও

ব্রাজিলের স্বপ্নভঙ্গ এবারও

ক্রীড়া ডেস্ক:

শক্তির জায়গাতেই আটকা পড়ল ব্রাজিল। বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচের আগে মাত্র এক গোল হজম করেছিল সেলেসাওরা। সেটাও সেই উদ্বোধনী ম্যাচে। এরপর কোস্টারিকা, সার্বিয়া ও মেক্সিকোর বিপক্ষে ক্লিনশিট তিতের শিষ্যদের।

কিন্তু বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই ২ গোল খেয়ে বসল পাঁচবারের চ্যাম্পিয়নরা। ব্রাজিল শোধ দেয় মাত্র এক গোল। ২-১ ব্যবধানে হেরে সেমিফাইনালের আগে বিদায় নেইমার, কুতিনহো, মার্সেলোরা।

ব্রাজিলের রক্ষণ মানেই দানবীয় সৌন্দর্য। রাশিয়া বিশ্বকাপের দিন যত যায় সেই সৌন্দর্য ততই মুগ্ধতা ছড়ায়। থিয়াগো সিলভা, মিরান্ডা, ক্যাসিমেরো ও ফাগনের; চারের সম্মিলিত জুটি। অসাধারণ মুগ্ধতা ছড়িয়ে নিজেদের রক্ষণ দারুণভাবে সামলে নিয়েছিলেন তারা। সময়ে সময়ে যোগ দিয়েছিলেন ফিলিপে লুইস, মার্সেলো। কিন্তু ‘টেবিলের চার পায়ের এক পা হারিয়ে’ সব শেষ ব্রাজিলের। দেয়াল হয়ে থাকা চারজনের জুটির একজন ছিলেন না বেলজিয়ামের বিপক্ষে।

তাতেই এলোমেলো ব্রাজিলের রক্ষণ, মাঝ মাঠ। কার্ড জটিলতায় ক্যাসেমিরোকে শেষ আটের লড়াইয়ে পায়নি ব্রাজিল। তার পরিবর্তে মাঠে নামেন ফার্নানদিনহো। বিশ্বকাপে তার প্রথম সুযোগ। কিন্তু প্রথম সুযোগেই ‘খলনায়ক’ ফার্নানদিনহো। ‘আনলাকি থারটিনে’ আচমকা গোল হজম করে বসে ব্রাজিল। আলিসন দাপটের সঙ্গে গোল হজম না করে ব্রাজিলকে তুলেছিলেন কোয়ার্টারে। কিন্তু ম্যাচের শুরুতেই বোকা বনে যান এ গোলরক্ষক। ভিনসেন্ট কোম্পানির নেওয়া কর্ণার কিক ফার্নানদিনহোর হাতে লেগে জালে যায়। আত্মঘাতী গোলে শুরুতেই এগিয়ে যায় বেলজিয়াম।

অথচ এর ৩ মিনিট আগেও কি দারুণ ফুটবলটাই না উপহার দিয়েছিল ব্রাজিল। ৮ মিনিটে নেইমারের কর্ণার কিক থিয়াগো সিলভার হাল্কা স্পর্শ পায়। বল বারে লেগে ফিরে আসে। ১০ মিনিটে নেইমারের আরেক আক্রমণ ডি বক্সের ভেতরে জটলার সৃষ্টি করে। কিন্তু ফিনিশিং দিতে পারেনি পাউলিনিয়ো, জেসুসরা। ১১ মিনিটে উইলিয়ানের বাড়ানো পাসে পাউলিনিয়ো হাল্কা পা ছুঁলেই ব্রাজিল গোল পেয়ে যেত।  সেটাও মিস। উল্টো ১৩ মিনিটে গোল খেয়ে বসে তিতের দল।

শুরুতে গোল হজমের পর প্রথমার্ধে আর ঘুরে দাঁড়াতে পারেনি ব্রাজিল। ছিল না বলার মতো কোনো আক্রমণও। উল্টো ৩১ মিনিটে কাউন্টার অ্যাটাকে আরেক গোল দিয়ে বসে বেলজিয়াম। নেইমারের বৃথা কর্ণার কিক থেকে বল পেয়ে বেলজিয়ামের ডিফেন্ডার বল দেন লুকাকুকে। বল দিয়ে দৌড় লুকাকুর। দুই-তিন খেলোয়াড়কে ফাঁকি দিয়ে অনেকটা পথ এগিয়ে যান লুকাকু। এরপর পাস দেন কেভিন ডি ব্রুইনকে। একটু এগিয়ে ডানপায়ে শট নিয়ে ব্রাজিলের জালে বল পাঠান ম্যানচেস্টার সিটির হয়ে খেলা ব্রুইন। জোড়া গোলে প্রথমার্ধে এগিয়ে বেলজিয়াম।

বিরতি থেকে ফিরে ব্রাজিল ঘুরে দাঁড়াবে এমনটাই প্রত্যাশিত ছিল। কিন্তু ইতিহাস বড়ই নিষ্ঠুর। বিশ্বকাপের প্রথমার্ধে ২-০ বা তার বেশি ব্যবধানে পিছিয়ে থাকা দল কখনোই বিশ্বকাপে ম্যাচ জিতনি। ব্রাজিলও পারল না ইতিহাস পাল্টাতে। কিন্তু নিজেদের শক্তি ও সামর্থ্যের শেষটুকু দিয়ে চেষ্টা করেছিল নেইমার, কুতিনহেরা। বৃথা যায় তাদের সকল চেষ্টা।

৭৫ মিনিটে বদলি হিসেবে নেমে ৭৬ মিনিটে গোল করে কিছুটা আশা দেখিয়েছিলেন রেনাতো আগুস্তো। কুতিনহোর ক্রস থেকে হেড দিয়ে বেলজিয়ামের দেয়াল ভাঙেন ৩০ বছর বয়সি আগুস্তো। কিন্তু ৩ মিনিট পরই ম্যাচের সবথেকে বড় ভুলটি করে বসেন তিনি। ফাঁকা জায়গায় বল তার পায়ে ছিল। সামনে শুধু কোম্পানি, তার পিছনে কৌতরিস। ডানপায়ে শট নিয়ে বল কোথায় পাঠালেন তা শুধুই আগুস্তোই বলতে পারবেন! শেষ দিকে নেইমারও একই রকম একটা সুযোগ তৈরি করেছিলেন। ডগলাস কস্তা পাস থেকে ডি বক্সের একটু বাইরে থেকে কোনাকুনি শট নেন নেইমার। কিন্তু উড়ন্ত কৌতরিস লাফিয়ে বেলজিয়ামকে গোল হজমের থেকে বাঁচান।

সবই করছিল ব্রাজিল কিন্তু কাঙ্খিত গোলটাই পাচ্ছিল না। দ্বিতীয়ার্ধে বেলজিয়াম যেখানে মাত্র একবার ব্রাজিল শিবিরে কাঁপন ধরায় সেখানে ব্রাজিল ১৪বার বল নিয়ে ভেতরে ঢোকে। লক্ষ্যভেদ করতে পারে মাত্র একবার।

রেফারির শেষ বাঁশি ফুকে উল্লাস ছড়িয়ে যায় বেলজিয়াম শিবিরে। ১৯৮৬ বিশ্বকাপের পর আবার তারা সেমিফাইনালে। সেবার আর্জেন্টিনার কাছে হেরে বিশ্বকাপ থেকে বাদ পড়ে। এবার ব্রাজিলকে হারিয়ে তারা উঠল সেমিতে। ব্রাজিলের বিপক্ষে এটি তাদের দ্বিতীয় জয়। ৫৫ বছর অপেক্ষার পর ব্রাজিলকে হারাল বেলজিয়াম। এবার তাদের সামনে প্রতিপক্ষ ফ্রান্স। ফাইনালের টিকিট পেতে দুই দল মুখোমুখি হবে আগামী মঙ্গলবার সেইন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে।

দায়িত্ব পাওয়ার পর পুরো ব্রাজিল দলকে পাল্টে দিয়েছিলেন তিতে। ইচ্ছে ছিল দেশকে জেতাবেন বিশ্বকাপের শিরোপা। সেই স্বপ্ন রাশিয়ায় পূরণ হলো না। কাজান এরিনায় হেক্সা মিশনের স্বপ্ন ধুলিস্যাৎ হলো। ব্রাজিলের স্বপ্নভঙ্গ এবারও। অপেক্ষা আরো চার বছরের। অপেক্ষা কাতার বিশ্বকাপের।

x

Check Also

সালাহর হ্যাটট্রিকে লিভারপুলের ঘাম ঝরানো জয়

ষোলো বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগে জায়গা করে নিয়েছে লিডস ইউনাইটেড। প্রিমিয়ার লিগে এসে শনিবার (১২ সেপ্টেম্বর) রাতে প্রথম ম্যাচেই তারা মুখোমুখি হয়েছিল চ্যাম্পিয়ন লিভারপুলের। তবে ছেড়ে কথা বলেনি চ্যাম্পিয়নদের। হাড্ডাহাড্ডি লড়াই করেছে তারা। যদিও ...

করোনা টেস্ট করালেন মুশফিক-সৌম্য-মাহমুদউল্লাহরা (ভিডিওসহ)

সবকিছুই দারুণ গতিতে এগুচ্ছিল। ক্রিকেটাররা নিজেদের ফিরে পেতে নিয়মিত ব্যক্তিগত অনুশীলন করছিলেন। ফিটনেসের পাশাপাশি নিজেদের স্কিলগুলোও ঝালিয়ে নিচ্ছিলেন। কিন্তু সাপোর্ট স্টাফে অনাকাঙ্খিত করোনা হানা দেওয়াতে বন্ধ হয়ে যায় অনুশীলন। পরবর্তীতে ক্রিকেটারদের সুরক্ষার কথা বিবেচনায় এনে ...

‘ভালো সুযোগ’ কাজে লাগাতে হবে রুটের: মর্গ্যান

ক্রিকেট বিশ্বের ফ্যাবুলাস ফোরের অন্যতম ইংলিশ ক্রিকেটার জো রুট। ব্যাট হাতে তিন ফরম্যাটে দারুণ সফল। ইংল্যান্ড টেস্ট দলের এই অধিনায়ক বর্তমানে টি-টোয়েন্টি দলে যেন ব্রাত্য হয়ে উঠেছেন। দলের পরবর্তী বিশ্বকাপ ভাবনায় নিজের জায়গা করে নেওয়ার ...

শিরোনামঃ