পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > ফেরার বড় মঞ্চ পেলেন আশরাফুল

ফেরার বড় মঞ্চ পেলেন আশরাফুল

মোহাম্মদ আশরাফুলের পাঁচ বছর অপেক্ষার অবসান শেষ হয়েছে চলতি বছরের ১৩ আগস্ট।

ফিক্সিং কান্ডে জড়ানোর পর ওইদিন নিষেধাজ্ঞা মুক্ত হয়েছেন তিনি। এরপর থেকে জাতীয় দলে ফেরার প্রত্যয় ব্যাক্ত করে আসছিলেন তিনি। কিন্তু কাজটা বেশ কঠিন। জাতীয় দলে ফিরতে হলে তাকে ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি বিসিবির দলগুলোর হয়েও ভালো খেলতে হবে। ভালো পারফরম্যান্স করতে পারলেই আলোচনায় আসবেন জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক।

বয়স বিবেচনায় তার জাতীয় দলের ফেরাটা কতটা দুরূহ সেটা তিনি নিজেও জানেন। তার জন্য প্রমাণ করতে হবে নিজেকে। সেই প্রমাণের বড় একটা সুযোগ বোধহয় পেলেন তিনি। বহিস্কারাদেশ ওঠার পর এই প্রথম বিসিবির কোন দলে জায়গা করে নিলেন আশরাফুল।

আগামী ২০ সেপ্টেম্বর থেকে খুলনায় একটি চারদিনের ম্যাচ খেলবে এইচপি টিম, জাতীয় দল থেকে বাদ পড়া খেলোয়াড় ও জাতীয় দলের সম্ভাবনা জাগানো খেলোয়াড়রা। সেই ম্যাচের জন্য দুই দলের ১৩ জন করে মোট ২৬ জনকে নির্বাচন করেছে বিসিবি। ২৬ জনের তালিকায় আছে মোহাম্মদ আশরাফুলের নাম। টিম ‘এ’ ও টিম ‘বি’ এই নামে খেলবে দল দুটি। আশরাফুল খেলবেন ‘এ’ টিমের হয়ে।

নিষেধাজ্ঞা কাটিয়ে দুই মৌসুম জাতীয় লিগে খেলেছেন আশরাফুল। বিসিএলে খেলেছেন একবার। এছাড়া ঢাকা প্রিমিয়ার লিগের দুটি আসরেও অংশগ্রহণ করেছিলেন। গত মৌসুমে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে পাঁচটি সেঞ্চুরি করে আলোচনায় আসেন আশরাফুল। ব্যাট হাতে দ্যুতি ছড়ানোর পর এখন ফিটনেস নিয়ে একটানা কাজ করেছেন। কিছুদিন আগে বিপ টেস্টে ১১.৪ স্কোর করেছেন। এবার সেই সুফলটা পেলেন আশরাফুল। নির্বাচকদের দৃষ্টি আকর্ষন করতে পেরেছেন। এবার সুযোগটা কাজে লাগানোর পালা তার।

২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ম্যাচ পাতানো ও স্পট-ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকায় তিনি নিষিদ্ধ হয়েছিলেন পাঁচ বছর। ২০১৬ সালের ১৩ আগস্ট ঘরোয়া ক্রিকেটে খেলার ছাড়পত্র পান আশরাফুল। ফিক্সিংয়ের দায়ে ২০১৪ সালে বিপিএলের দুর্নীতি দমন ট্রাইব্যুনাল আশরাফুলকে আট বছর নিষিদ্ধ করার পাশাপাশি ১০ লাখ টাকা জরিমানা করেছিল। পরে শৃঙ্খলা কমিটি নিষেধাজ্ঞা কমিয়ে আনে পাঁচ বছরে। শাস্তি শুরু হয় ২০১৩ সালের ১৩ আগস্ট। প্রসঙ্গত, এ বছর বিপিএল খেলতে তার কোনো বাঁধা নেই।

খুলনায় চারদিনের ম্যাচের খেলোয়াড় তালিকা :

টিম ‘এ’ : মোহাম্মাদ সাইফ হাসান, সৌম্য সরকার, মোহাম্মদ আশরাফুল, আফিফ হোসেন ধ্রুব, মোঃ আল আমিন (জুনিয়র), মোঃ মেহেদী হাসান, তানভীর ইসলাম, মার্শাল আইয়ুব, সৈয়দ খালেদ আহমেদ, আবু জায়েদ রাহী, তানভীর হায়দার খান, তাসকিন আহমেদ ও সানজামুল ইসলাম।

টিম ‘বি’ : ইমরুল কায়েস, মোঃ আব্দুল মজিদ, মোঃ জাকির হোসেন, ফজলে মাহমুদ রাব্বী, কাজী নুরুল হাসান সোহান, মোঃ সাদমান ইসলাম, কামরুল ইসলাম রাব্বী, মোঃ এবাদত হোসেন চৌধুরী, জোবায়ের হোসেন লিখন ও ইফতেখার সাজিদ।

x

Check Also

চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে

বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জাতীয় দলের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালে সেই জায়গায় স্থলাভিষিক্ত হোন তামিম ইকবাল। জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব পেলেও মাঠে নিজের নেতৃত্ব দেখানোর সুযোগই পাচ্ছিলেন না এই ওপেনার। ...

যে লিংকে দেখা যাবে মাহমুদউল্লাহ-শান্ত একাদশের ম্যাচ

দুপুর দেড়টায় মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। মিরপুর শের-ই-বাংলায় মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্তর একাদশ। সীমিত পরিসরের এ প্রতিযোগিতায় খেলছেন জাতীয় দল ও এইচপির ক্রিকেটাররা। তামিম, মাহমুদউল্লাহ ...

সতীর্থদের জন্য ওয়ানডে অধিনায়কের যে বার্তা

দীর্ঘদিন পর মিরপুরে গড়াচ্ছে সাদা বলের ক্রিকেট। ব্যাট-বলের প্রতিযোগিতায় মেতে উঠবেন তামিম, মাহমুদউল্লাহ ও নাজমুলের একাদশ। জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের নিয়ে রোববার (১১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দলের ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। প্রতিযোগিতায় নিজ ...

শিরোনামঃ