পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > মাহমুদউল্লাহ-ইমরুল জুটির পঞ্চাশ

মাহমুদউল্লাহ-ইমরুল জুটির পঞ্চাশ

এশিয়া কাপের সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ।

স্কোর: বাংলাদেশ ১৪৯/৫ (৩৫ ওভার)।

মাহমুদউল্লাহ-ইমরুল জুটির পঞ্চাশ
তিন ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে বেশ বিপদেই পড়েছিল বাংলাদেশ। ৮৭ রানে ৫ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে পঞ্চাশ রানের জুটিতে প্রতিরোধ গড়েছেন মাহমুদউল্লাহ ও ইমরুল কায়েস। ৬৫ বলে ছুঁয়েছে জুটির পঞ্চাশ। তখন মাহমুদউল্লাহ ২৯ ও ইমরুল ২৫ রানে অপরাজিত।

বাংলাদেশের একশ
গুলবাদিন নাইবের অফ স্টাম্পের বলে চার হাঁকালেন মাহমুদউল্লাহ। এই চারেই পূর্ণ হলো বাংলাদেশের শতরান। ২৫ ওভার ২ বলে ১০০ করেছে বাংলাদেশ, তবে উইকেট হারিয়েছে ৫টি। মাহমুদউল্লাহ ৯ ও ইমরুল কায়েস ১০ রানে অপরাজিত আছেন।

একই ভুল করলেন মুশফিকও
রশিদ খানের আগের ওভারে অযথায় রান নিতে গিয়ে রান আউটে কাটা পড়েছেন সাকিব আল হাসান। আফগান লেগ স্পিনারের পরের ওভারে একই ভুল করলেন মুশফিকুর রহিমও। তিনি যদিও সাকিবের মতো স্ট্রাইকে ছিলেন না। ইমরুল কায়েস রশিদের গুগলিটা খেলেছিলেন স্কয়ার লেগ অঞ্চলে। তিনি সিঙ্গেল নিতে চাননি। কিন্তু মুশফিক ছুটে গেছেন মাঝ উইকেটে। মোহাম্মদ নবীর থ্রোয়ে বল ধরে রশিদ যখন স্টাম্প ভেঙে দিলেন, মুশফিক অনেকটা দূরেই। ৫২ বলে ৩৩ রান করে ফেরেন মুশফিক। তিন ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোর তখন ৫ উইকেটে ৮৭।

নেমেই রান আউট সাকিব
রশিদ খানের গুগলিটা মিড উইকেটে ঠেলেই সিঙ্গেলের জন্য ছুটেছিলেন সাকিব আল হাসান। নন স্ট্রাইকে থাকা মুশফিক ফিরিয়ে দেন সাকিবকে। সামিউল্লাহ শেনওয়ারি বল ধরে সরাসরি থ্রোয়ে ভেঙে দেন স্টাম্প। সাকিবের ফেরার কোনো সুযোগই ছিল না। ২ বলে শূন্য রান করে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান। তিন বলের মধ্যে বাংলাদেশ হারাল তিন ও চার নম্বর উইকেট।

উইকেট উপহার দিলেন লিটন
আগের বলেই রশিদ খানকে ইনসাইড-আউট করে মেরেছিলেন দারুণ এক চার। অফ স্টাম্পে করা পরের বলটা সুইপ করতে গেলেন লিটন দাস। কিন্তু টপ এজ হয়ে বল উঠে গেল আকাশে। ৪৩ বলে ৪১ রান করে লিটন ফেরার সময় বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ৮১। তার বিদায়ে ভাঙে ৬৩ রানের তৃতীয় উইকেট জুটি।

জীবন পেলেন মুশফিক
অফ স্পিনার মুজিব উর রহমানকে কাট করতে চেয়েছিলেন মুশফিকুর রহিম। কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে চলে যায় উইকেটের পেছনে। উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদের গ্লাভসে লেগে বল চলে যায় স্লিপে। তবে স্লিপ ফিল্ডার বল তালুবন্দি করতে পারেননি। ৯ রানে জীবন পান মুশফিক।

পাওয়ার প্লেতে দুই ব্যাটসম্যান সাজঘরে
প্রথম পাওয়ার প্লের ১০ ওভারে বাংলাদেশ তুলেছে ৩৪ রান। উইকেট হারিয়েছে দুটি। আউট হয়েছেন নাজমুল হোসেন শান্ত ও মোহাম্মদ মিথুন। লিটন দাস ২১ মুশফিকুর রহিম ৫ রানে অপরাজিত আছেন।

৫৪ বলে প্রথম বাউন্ডারি
ইনিংসে প্রথম বাউন্ডারির জন্য বাংলাদেশের লেগেছে ৫৪ বল। নবম ওভারের শেষ বলে গুলবাদিন নাইবকে কভার ও মিড অফের মাঝামাঝি দিয়ে চার হাঁকান লিটন দাস। ৯ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ৩২। লিটন ২০ ও মুশফিক ৪ রানে অপরাজিত আছেন।

টিকলেন না মিথুনও
আগের ওভারের শেষ বলে নাজমুল হোসেনের বিদায়ে ভেঙেছে ১৬ রানের উদ্বোধনী জুটি। পরের ওভারের তৃতীয় বলে ফিরে গেলেন তিনে নামা মোহাম্মদ মিথুনও। অফ স্পিনার মুজিব উর রহমানের বলে এলবিডব্লিউ হওয়া মিথুন করেছেন ১ রান। বাংলাদেশের স্কোর তখন ২ উইকেটে ১৮। চার বলের মধ্যে দুই ব্যাটসম্যানকে হারিয়ে বেশ চাপেই বাংলাদেশ।

আবার বাজে শটে আউট নাজমুল
আগের ম্যাচে অফ স্টাম্পের বাইরের বল টেনে খেলতে গিয়ে আউট হয়েছিলেন স্লিপে ক্যাচ দিয়ে। আজ আবার বাজে শটে আউট হলেন নাজমুল হোসেন শান্ত। জায়গা করে নিয়ে পেসার আফতাব আলমকে উড়াতে গিয়ে বল তুলেছেন আকাশে। পয়েন্টে সহজ ক্যাচ নিয়েছেন রহমত শাহ। তিন ম্যাচে নাজমুলের রান ৭, ৭ ও আজ ৬! শেষ তিন ম্যাচে বাংলাদেশের ওপেনিং জুটি ১৫, ১৫ ও আজ ১৬!

বাংলাদেশ দলে দুই পরিবর্তন
লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত ওপেনিংয়ে রান না পাওয়ায় হঠাৎ করেই গতকাল রাতে আরব আমিরাতে উড়িয়ে নেওয়া হয়েছে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে। আজ একাদশে সুযোগ পেয়েছেন শুধু ইমরুল। লিটন ও শান্ত অবশ্য জায়গা ধরে রেখেছেন। ওয়ানডে অভিষেক হয়েছে বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর। আগের ম্যাচ থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন ও রুবেল হোসেন।

পাকিস্তানের কাছে শেষ ওভারে হেরে যাওয়া ম্যাচ থেকে আফগানিস্তান একাদশে পরিবর্তন এসেছে একটি। নজিবুল্লাহ জাদরানের জায়গায় খেলেছেন শামিউল্লাহ শেনওয়ারি।

বাংলাদেশ একাদশ
নাজমুল, লিটন, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, ইমরুল, মিথুন, মাশরাফি (অধিনায়ক), মিরাজ, অপু, মুস্তাফিজ।

আফগানিস্তান একাদশ
শাহজাদ, এহসানউল্লাহ, রহমত, আসগর (অধিনায়ক), হাসমতউল্লাহ, মোহাম্মদ নবী, সামিউল্লাহ, গুলবাদিন, রশিদ, আফতাব, মুজিব।

টস জিতলেন মাশরাফি

টস ভাগ্য পাশে পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা। টস জিতে আগে ব্যাটিং নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। আফগানিস্তান অধিনায়ক আসগর আফগান জানান, টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।

বাংলাদেশের টিকে থাকার লড়াই
এশিয়া কাপের ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে আজ আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশকে জিততেই হবে। কাজটা যে ভীষণ কঠিন, তা বলার অপেক্ষা রাখে না। বাংলাদেশ টুর্নামেন্ট শুরু করেছিল শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয় দিয়ে। কিন্তু পরের দুই ম্যাচেই বাংলাদেশ পেয়েছে বড় পরাজয়ের তিক্ত স্বাদ। গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১৩৬ রানে হারের পর সুপার ফোরে ভারতের কাছে ৭ উইকেটে হার। টানা দুটি বড় পরাজয়ে বাংলাদেশের আত্মবিশ্বাসেও চিড় ধরেছে। সেখান থেকে মাশরাফি বিন মুর্তজার দল ঘুরে দাঁড়াতে পারে কি না, সেটাই এখন দেখার।

মাশরাফির তিন উইকেটের অপেক্ষা
আর ৩ উইকেট পেলেই প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ২৫০ ওয়ানডে উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করবেন মাশরাফি বিন মুর্তজা। এই ম্যাচের আগে মাশরাফির উইকেটসংখ্যা যদিও ২৪৮টি। এর মধ্যে ২৪৭টি নিয়েছেন বাংলাদেশের হয়ে। একটি উইকেট নিয়েছিলেন ২০০৭ সালে এশিয়া একাদশের হয়ে আফ্রিকা একাদশের বিপক্ষে।

সমানে সমান
বাংলাদেশ ও আফগানিস্তান এর আগে ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ছয়বার। যেখানে দুই দলেরই জয় সমান ৩টি করে। আজ আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশ এগিয়ে যেতে পারবে? পারবে গ্রুপ পর্বে হারের প্রতিশোধ নিতে?

x

Check Also

চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে

বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জাতীয় দলের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালে সেই জায়গায় স্থলাভিষিক্ত হোন তামিম ইকবাল। জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব পেলেও মাঠে নিজের নেতৃত্ব দেখানোর সুযোগই পাচ্ছিলেন না এই ওপেনার। ...

যে লিংকে দেখা যাবে মাহমুদউল্লাহ-শান্ত একাদশের ম্যাচ

দুপুর দেড়টায় মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। মিরপুর শের-ই-বাংলায় মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্তর একাদশ। সীমিত পরিসরের এ প্রতিযোগিতায় খেলছেন জাতীয় দল ও এইচপির ক্রিকেটাররা। তামিম, মাহমুদউল্লাহ ...

সতীর্থদের জন্য ওয়ানডে অধিনায়কের যে বার্তা

দীর্ঘদিন পর মিরপুরে গড়াচ্ছে সাদা বলের ক্রিকেট। ব্যাট-বলের প্রতিযোগিতায় মেতে উঠবেন তামিম, মাহমুদউল্লাহ ও নাজমুলের একাদশ। জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের নিয়ে রোববার (১১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দলের ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। প্রতিযোগিতায় নিজ ...

শিরোনামঃ