পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > সাকিবকে হটিয়ে শীর্ষ অলরাউন্ডার রশিদ খান

সাকিবকে হটিয়ে শীর্ষ অলরাউন্ডার রশিদ খান

ক্রীড়া প্রতিবেদক: এশিয়া কাপে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন রশিদ খান।

ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠেছেন আফগান লেগ স্পিনার। ২০ বছর বয়সি রশিদ খান প্রথমবারের মতো ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠলেন। শীর্ষে উঠতে রশিদ খান পিছনে ফেলেছেন বাংলাদেশের সাকিব আল হাসানকে।

পাঁচ ম্যাচে ১০ উইকেট পেয়েছেন রশিদ। ব্যাট হাতে ৪৩.৫০ গড়ে রান করেছেন ৮৭। তার পারফরম্যান্সে আফগানিস্তানও উড়ছিল। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারানোর পর বাংলাদেশকে হারায় তারা। এরপর পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে শেষ পর্যন্ত লড়াই করে হারে আফগানিস্তান। শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ড্র করে নিজেদের সেরা সাফল্য পায় আফগানিস্তান।

দলের সাফল্যে দারুণ অবদান রাখায় ডানহাতি এ লেগ স্পিন অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়েছেন। ৬৭ রেটিং পয়েন্ট যোগ হয়েছে তার। ৩৫৩ পয়েন্ট নিয়ে রশিদ রয়েছেন শীর্ষে। ৩৪১ পয়েন্ট নিয়ে সাকিব রয়েছে দুইয়ে। এছাড়া এক ধাপ উন্নতি হয়েছে মোহাম্মদ নবীর। ১৩৪ রান ও ৫ উইকেট নিয়ে সেরা অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে তিনে উঠে এসেছেন মোহাম্মদ নবী।

বোলিংয়ে রশিদ খান রয়েছেন দুইয়ে। চার ধাপ এগিয়ে মুস্তাফিজুর রহমান ১২তম স্থানে পৌঁছেছেন। এছাড়া মুজিব-উর-রহমান ১৫ ধাপ এগিয়ে অষ্টম স্থানে চলে এসেছেন। পুরো টুর্নামেন্টে ৭ উইকেট পেয়েছেন মুজিব। নবীর উন্নতি হয়েছে দু্ই ধাপ।

ব্যাটিংয়ে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে চোট পাওয়া তামিমের দুই ধাপ অবনমন হয়েছে। মুশফিকুর রহিম ছয় ধাপ এগিয়েছেন। লিটন ১০৭ ধাপ এগিয়ে ১১৬তম স্থানে এসেছেন। ভারতের শিখর ধাওয়ানের চার ধাপ উন্নতি হয়েছে। পাঁচে আছেন বাঁহাতি ওপেনার। এছাড়া রোহিত শর্মা রয়েছেন দ্বিতীয় স্থানে। দুই ধাপ উন্নতি হয়েছে তার।

x

Check Also

চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে

বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জাতীয় দলের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালে সেই জায়গায় স্থলাভিষিক্ত হোন তামিম ইকবাল। জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব পেলেও মাঠে নিজের নেতৃত্ব দেখানোর সুযোগই পাচ্ছিলেন না এই ওপেনার। ...

যে লিংকে দেখা যাবে মাহমুদউল্লাহ-শান্ত একাদশের ম্যাচ

দুপুর দেড়টায় মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। মিরপুর শের-ই-বাংলায় মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্তর একাদশ। সীমিত পরিসরের এ প্রতিযোগিতায় খেলছেন জাতীয় দল ও এইচপির ক্রিকেটাররা। তামিম, মাহমুদউল্লাহ ...

সতীর্থদের জন্য ওয়ানডে অধিনায়কের যে বার্তা

দীর্ঘদিন পর মিরপুরে গড়াচ্ছে সাদা বলের ক্রিকেট। ব্যাট-বলের প্রতিযোগিতায় মেতে উঠবেন তামিম, মাহমুদউল্লাহ ও নাজমুলের একাদশ। জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের নিয়ে রোববার (১১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দলের ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। প্রতিযোগিতায় নিজ ...

শিরোনামঃ