পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > আব্বাসের প্রথম দশে পাকিস্তানের সিরিজ জয়

আব্বাসের প্রথম দশে পাকিস্তানের সিরিজ জয়

ক্রীড়া ডেস্ক : আবারো অস্ট্রেলিয়ার ব্যাটিং গুঁড়িয়ে দিলেন মোহাম্মদ আব্বাস। এই পেসারের তোপে পড়ে আবুধাবি টেস্ট অস্ট্রেলিয়া হারল চার দিনেই।

সিরিজের দ্বিতীয় এই টেস্ট পাকিস্তান জিতেছে ৩৭৩ রানের বিশাল ব্যবধানে। পাশাপাশি দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিয়েছে সরফরাজ আহমেদের দল। দুবাইয়ে প্রথম টেস্ট ড্র হয়েছিল।

চতুর্থ ইনিংসে ৫৩৮ রানের পাহাড়সম লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়া যেতে পারেনি ধারেকাছেও। অলআউট হয়েছে মাত্র ১৬৪ রানে। চোটের কারণে ব্যাটিংয়ে নামতে পারেননি উসামান খাজা।

৬২ রানে ৫ উইকেট নিয়েছেন ডানহাতি পেসার আব্বাস। প্রথম ইনিংসেও তিনি ৫ উইকেট পেয়েছিলেন, ম্যাচে ৯৫ রানে ১০ উইকেট। টেস্ট ক্যারিয়ারে এই প্রথম ম্যাচে দশ উইকেট পেলেন আব্বাস, গত ১২ বছরে প্রথম পাকিস্তানি পেসার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। আরব আমিরাতে অবশ্য আব্বাসের আগে আর কোনো পেসার ম্যাচে ১০ উইকেট পাননি।

আগের দিনের ১ উইকেটে ৪৭ রান নিয়ে আজ চতুর্থ দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চ ২৪ ও ট্রাভিস হেড ১৭ রান নিয়ে দিনের ব্যাটিং শুরু করেছিলেন।

আব্বার প্রথম ঘণ্টাতেই আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যানসহ ফিরিয়েছেন আরো দুজনকে। হেড ৩৬ রান করে ক্যাচ দিয়েছেন সরফরাজের বদলি উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানকে। ৫ রান করে এলবিডব্লিউ মিচেল মার্শ। আম্পায়ার যদিও প্রথমে আউট দেননি, রিভিউ নিয়ে সফল হয় পাকিস্তান।

এরপর একই ওভারে চার বলের মধ্যে ফিঞ্চ ও অধিনায়ক টিম পেইনের উইকেটও তুলে নেন আব্বাস। ৩১ রান করে এলবিডব্লিউ হয়েছেন ফিঞ্চ, বোল্ড হওয়া পেইন রানের খাতাই খুলতে পারেননি। তখন ৭৮ রানেই ৫ উইকেট হারিয়ে ভীষণ বিপদে অস্ট্রেলিয়া।

ষষ্ঠ উইকেটে প্রতিরোধের চেষ্টা করেছিলেন মারনাস লাবুশেন ও মিচেল স্টার্ক। ২৮ রান করা স্টার্ককে এলবিডব্লিউ করে ৬৭ রানের এ জুটি ভাঙেন ইয়াসির শাহ। এই লেগ স্পিনার নিজের পরের ওভারে এসে এলবিডব্লিউ করেন পিটার সিডলকেও।

৭ উইকেটে ১৫৫ রান নিয়ে লাঞ্চে যাওয়া অস্ট্রেলিয়া বিরতির পর টিকেছে আর ২৪ বল। বিরতির পর নিজের প্রথম ওভারেই লাবুশানেকে (৪৩) উইকেটরক্ষকের ক্যাচ বানিয়ে ম্যাচে ১০ উইকেট পূর্ণ করেন আব্বাস। আর জন হল্যান্ডকে ফিরিয়ে অস্ট্রেলিয়ার ইনিংসের ইতি টানেন ইয়াসির।

অথচ এই টেস্টে প্রথম ইনিংসে একটা সময় ১২ বলের মধ্যে ৪ উইকেট হারিয়ে পাকিস্তানের স্কোর হয়ে গিয়েছিল ৫৭/৫! সেখান থেকে দলকে উদ্ধার করেন অভিষিক্ত ফখর জামান ও অধিনায়ক সরফরাজ। এরপর আব্বাস বল হাতে গুঁড়িয়ে দেন অস্ট্রেলিয়াকে। দ্বিতীয় ইনিংসে আজহার আলী হাস্যকর এক রান আউটের জন্ম দিলেও বাবর আজমের ৯৯ রানের সুবাদে অস্ট্রেলিয়ার সামনে বিশাল লক্ষ্য ছুড়ে দেয় পাকিস্তান। সেই লক্ষ্য তাড়ায় আরো একবার আব্বাসের আগুনে পুড়ল অস্ট্রেলিয়া।

ম্যাচে ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন আব্বাস। দুই টেস্টে ১৭ উইকেট নিয়ে সিরিজসেরার পুরস্কারটাও উঠেছে তার হাতেই।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ২৮২ ও ২য় ইনিংস ৪০০/৯ ডিক্লে.

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৪৫ ও ২য় ইনিংস: (লক্ষ্য ৫৩৮) ১৬৪

ফল: পাকিস্তান ৩৭৩ রানে জয়ী

সিরিজ: দুই ম্যাচ সিরিজ পাকিস্তান ১-০ ব্যবধানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: মোহাম্মদ আব্বাস

ম্যান অব দ্য সিরিজ: মোহাম্মদ আব্বাস।

x

Check Also

চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে

বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জাতীয় দলের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালে সেই জায়গায় স্থলাভিষিক্ত হোন তামিম ইকবাল। জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব পেলেও মাঠে নিজের নেতৃত্ব দেখানোর সুযোগই পাচ্ছিলেন না এই ওপেনার। ...

যে লিংকে দেখা যাবে মাহমুদউল্লাহ-শান্ত একাদশের ম্যাচ

দুপুর দেড়টায় মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। মিরপুর শের-ই-বাংলায় মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্তর একাদশ। সীমিত পরিসরের এ প্রতিযোগিতায় খেলছেন জাতীয় দল ও এইচপির ক্রিকেটাররা। তামিম, মাহমুদউল্লাহ ...

সতীর্থদের জন্য ওয়ানডে অধিনায়কের যে বার্তা

দীর্ঘদিন পর মিরপুরে গড়াচ্ছে সাদা বলের ক্রিকেট। ব্যাট-বলের প্রতিযোগিতায় মেতে উঠবেন তামিম, মাহমুদউল্লাহ ও নাজমুলের একাদশ। জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের নিয়ে রোববার (১১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দলের ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। প্রতিযোগিতায় নিজ ...

শিরোনামঃ