পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > রাজাকে বোল্ড করে তাইজুলের ১০ উইকেট

রাজাকে বোল্ড করে তাইজুলের ১০ উইকেট

ক্রীড়া ডেস্ক:

সিলেট টেস্টের তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে সফরকারী জিম্বাবুয়ে।

স্কোর: জিম্বাবুয়ে ১৬৫/৬ (৬২ ওভার)

লিড: ৩০৪ রান

৩০০ ছাড়াল জিম্বাবুয়ের লিড

তাইজুল-মিরাজের নিয়ন্ত্রিত বোলিংয়ের পরও ৩০০ ছাড়িয়েছে জিম্বাবুয়ের লিড। ইনিংসে ৬২ তম ওভারে মুমিনুলের করা শেষ বলটি বাউন্ডারিতে পাঠান জিম্বাবুয়ের ব্যাটসম্যান রেজিস চাকাভা। আর তাতেই তিনশো ছাড়িয়ে যায় সফরকারীদের লিড। চাকাভা ১৯ ও ওয়েলিংটন মাসাকাদজা ১৭ রান নিয়ে ব্যাট করছেন।

ক্যারিয়ারে প্রথম ১০ উইকেট তাইজুলের

প্রথম ইনিংসে বল হাতে ৬ উইকেট নিয়ে বাংলাদেশের বোলিংয়ে নেতৃত্ব দিয়েছিলেন তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসেও তার দাপট দেখছে সিলেটের দর্শকরা। সিকান্দার রাজাকে ব্যক্তিগত ২৫ রানে বোল্ড করে সিলেট টেস্টে ১০ উইকেট পূর্ণ করেছেন তাইজুল। এর আগের ওভারে শেষ দুই বলে পেয়েছিলেন দুই উইকেট। রাজা তার চতুর্থ শিকার। টেস্টে এক ম্যাচে এটাই তাইজুলের ক্যারিয়ারে ১০ উইকেট নেওয়ার কীর্তি।

তাইজুলের জোড়া আঘাত

আক্রমণাত্মক খেলতে থাকা জিম্বাবুয়ের লাগাম টেনে ধরেছেন তাইজুল। ইনিংসের ৪২তম ওভার করতে এসে পরপর দুই বলে দুটি উইকেট নিয়ে জিম্বাবুয়েকে চেপে ধরেন তিনি। তার ওভারের পঞ্চম বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে বোল্ড হয়ে ফেরেন শন উইলিয়ামস। তাইজুলের পরের বলে সিলি মিড অফে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে শূন্য রানে সাজঘরে ফেরেন পিটার মুর।

২৫০ পেরিয়ে জিম্বাবুয়ের লিড

তৃতীয় দিনে আজ লাঞ্চের পরই ২৫০ ছাড়িয়েছে জিম্বাবুয়ের লিড। প্রথম ইনিংসে পাওয়া ১৩৯ রানের লিডকে টেনে যথাসম্ভব বড় করার চেষ্টায় রয়েছেন সিকান্দার রাজা ও শন উইলিয়ামসরা। ইংনিসের ৩৭ তম ওভার শেষে ২৫০ ছাড়িয়ে যায় সফরকারীদের লিড। লাঞ্চের পর কিছুটা আক্রমণাত্মক ব্যাট করার চেষ্টা করছেন দলটির ব্যাটসম্যানরা।

মিরাজের দ্বিতীয় শিকার মাসাকাদজা

উইকেটে মাটি কামড়ে আটকে থাকা মাসাকাদজাকে নিজের দ্বিতীয় শিকারে পরিনত করেছেন মিরাজ। মিরাজকে রিভার্স সুইপ করতে গেলেন মাসাকাদজা। কিন্তু লাইন মিস করেন পুরোপুরি। বল লাগে পায়ে, এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া দিতে খুব সময় নেননি আম্পায়ার। ইনিংসের ৩৬ তম ওভারের প্রথম বলেই এলবিডব্লিউর ফাঁদে ফেলে জিম্বাবুয়ে অধিনায়ককে ফেরান মিরাজ। সাজঘরে ফেরার আগে ১০৪ বলে ৭টি চারে ৪৮ রান করেন মাসাকাদজা।

২০০ ছাড়িয়ে জিম্বাবুয়ের লিড

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরুর পর দুইশত ছাড়িয়েছে জিম্বাবুয়ের লিড। ২৩তম ওভারে লিড ২০০ রানে পৌঁছে যায় জিম্বাবুয়ের। তাইজুলের ওভারের শেষ বলে লেগবাই সূত্রে ৪টি রানে আসলে দুইশত রানের মাইলফলকে পৌঁছে যায় সফরকারীরা।

দলীয় পঞ্চাশ জিম্বাবুয়ের

হ্যামিল্টন মাসাকাদজার ধৈর্য্যশীল ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে দলীয় ফিফটি ছাড়িয়েছে জিম্বাবুয়ের সংগ্রহ। ইনিংসের ২০তম ওভারে মিরাজের করা তৃতীয় বলে বাউন্ডারি মেরে দলীয় পঞ্চাশ রান পূরন করেন শন উইলিয়ামস। ৫৬ বলে ১৫ রান নিয়ে ব্যাট করছেন মাসাকাদজা। তার সঙ্গে ৪ রানে অপরাজিত উইলিয়ামস

তাইজুলের শিকার টেলর

উইকেটে এসেই আক্রমণাত্মক খেলতে থাকেন ওয়ানডাউনে নামা ব্রেন্ডন টেলর। তাকে দ্রুত সাজঘরে ফেরানোর কাজটি করলেন প্রথম ইনিংসে ছয় উইকেট পাওয়া তাইজুল ইসলাম। ইনিংসের ১৯ তম ওভারে তাইজুলের বলে লং অনে অসাধারণ এক ক্যাচে টেলরকে প্যাভিলিয়নে পাঠান ইমরুল কায়েস। সাজঘরে ফেরার আগে ২৫ বলে ২৪ রান করেছিলেন তিনি।

বোল্ড করে চারিকে ফেরালেন মিরাজ

এর আগে নাজমুল ইসলাম অপুর হাতে ক্যাচ মিস হওয়ায় জীবন পেয়েছিলেন ব্রায়ান চারি। কিন্তু এবার তাকে সরাসরি বোল্ড করে সাজঘরে পাঠালেন মেহেদী হাসান মিরাজ। ইনিংসের ১৩তম ওভারে মিরাজের করা দ্বিতীয় বলে সরাসরি বোল্ড হয়েছেন চারি। আর তাতেই ১৯ রানের মাথায় উদ্বোধনী জুটি ভাঙে জিম্বাবুয়ের। সাজঘরে ফেরার আগে ৩৩ বলে ৪ রান করেন জিম্বাবুয়ের এ ওপেনার।

বড় লিডের প্রত্যাশা জিম্বাবুয়ের

প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ২৮২ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ১৪৩ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় প্রতিরোধ গড়তে পারেননি বাংলাদেশের কোনো ব্যাটসম্যানই। তৃতীয় দিনের ব্যাটিংয়ে নামার আগে ১৪০ রানের লিড পেয়েছে জিম্বাবুয়ে। আজ নিজেদের এই লিডকে যথাসম্ভব বড় করার চেষ্টা থাকবে অতিথিদের।

x

Check Also

চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে

বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জাতীয় দলের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালে সেই জায়গায় স্থলাভিষিক্ত হোন তামিম ইকবাল। জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব পেলেও মাঠে নিজের নেতৃত্ব দেখানোর সুযোগই পাচ্ছিলেন না এই ওপেনার। ...

যে লিংকে দেখা যাবে মাহমুদউল্লাহ-শান্ত একাদশের ম্যাচ

দুপুর দেড়টায় মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। মিরপুর শের-ই-বাংলায় মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্তর একাদশ। সীমিত পরিসরের এ প্রতিযোগিতায় খেলছেন জাতীয় দল ও এইচপির ক্রিকেটাররা। তামিম, মাহমুদউল্লাহ ...

সতীর্থদের জন্য ওয়ানডে অধিনায়কের যে বার্তা

দীর্ঘদিন পর মিরপুরে গড়াচ্ছে সাদা বলের ক্রিকেট। ব্যাট-বলের প্রতিযোগিতায় মেতে উঠবেন তামিম, মাহমুদউল্লাহ ও নাজমুলের একাদশ। জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের নিয়ে রোববার (১১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দলের ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। প্রতিযোগিতায় নিজ ...

শিরোনামঃ