পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > মুশফিকের আউটে বিপদে বাংলাদেশ

মুশফিকের আউটে বিপদে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে ফলোঅন করায়নি বাংলাদেশ। প্রথম ইনিংসে ২১৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিকরা।

স্কোর : ৩৩/৪ (১৪ ওভার)।

বিরতির পরই ফিরলেন মুশফিক

প্রথম ঘণ্টার পানি পানের বিরতির পর প্রথম বলেই আউট হয়েছেন মুশফিকুর রহিম। ডোনাল্ড তিরিপানোর অফ স্টাম্পের বল পুল করতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। কিন্তু ঠিকমতো টাইমিং হয়নি। ধরা পড়েন ডিপ স্কয়ার লেগে।

প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান মুশফিক এবার করেছেন ১৯ বলে ৭ রান। তখন ২৫ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ। লিড আড়াইশ-ই পেরোয়নি। মোহাম্মদ মিথুনের সঙ্গে যোগ দিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

টিকলেন না মুমিনুলও

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল হক দ্বিতীয় ইনিংসে আউট হয়েছেন বাজে শট খেলে। পেসার ডোনাল্ড তিরিপানোর অফ স্টাম্পের বাইরের শর্ট বল তাড়া করতে গিয়ে উইকেটকিপার রেগিস চাকাভাকে ক্যাচ দিয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান।

মুমিনুল ৫ বলে ১ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ১০ রান। ৯ থেকে ১০, ১ রানের মধ্যেই পড়েছে ৩ উইকেট! অভিষিক্ত মোহাম্মদ মিথুনের সঙ্গে যোগ দিয়েছেন প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম।

জার্ভিসের দুর্দান্ত ডেলিভারিতে বোল্ড লিটন

কাইল জার্ভিসের এক বল আগেই ফিরে যান ইমরুল কায়েস। এই পেসারের এক বল পর দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন আরেক ওপেনার লিটন দাসও। ডানহাতি পেসারকে ডিফেন্ড করতে চেয়েছিলেন লিটন। বল মিডল স্টাম্পে পড়ে পিচ করে আঘাত করে অফ স্টাম্পে।

প্রথম ইনিংসে ৯ রান করা লিটন এবার করেছেন ৬। তখন বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১০ রান। মুমিনুল হকের সঙ্গে যোগ দিয়েছেন মোহাম্মদ মিথুন।

আবার ব্যর্থ ইমরুল

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয়েছেন ইমরুল কায়েস। পেসার কাইল জার্ভিসের অফ স্টাম্পের বাইরের শট বল উড়াতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান।

প্রথম ইনিংসে ১৬ বলে শূন্য রানে আউট হওয়া ইমরুল এবার করেছেন ১২ বলে ৩। বাংলাদেশের স্কোর তখন ১ উইকেটে ৯ রান। লিটন দাসের সঙ্গে যোগ দিয়েছেন মুমিনুল হক।

ফলোঅন করাল না বাংলাদেশ

প্রথম ইনিংসে ২১৮ রানের লিড পাওয়া বাংলাদেশ জিম্বাবুয়েকে ফলোঅন করাবে কি না, তা নিয়ে জল্পনা ছিল তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার পর থেকেই। আজ চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার কিছুক্ষণ আগে জানা গেল বাংলাদেশের সিদ্ধান্ত।

শেষ পর্যন্ত জিম্বাবুয়েকে ফলোঅন না করানোর সিদ্ধান্ত নিয়েছে মাহমুদউল্লাহর দল। প্রথমবার প্রতিপক্ষকে ফলোঅন করানোর অভিজ্ঞতাও তাই হলো না বাংলাদেশের। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ দিনের খেলা শুরু হয়েছে সকাল সাড়ে নয়টায়।

টেস্টের নাটাই বাংলাদেশের হাতে

সিরিজের দ্বিতীয় টেস্টের নাটাই এখন বাংলাদেশের হাতেই। প্রথম ইনিংসে বাংলাদেশের ৫২২ রানের জবাবে তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে জিম্বাবুয়ের ইনিংস শেষ হয়েছে ৩০৪ রানে।

বোলিংয়ের সময় চোট পাওয়া টেন্ডাই চাতারা ব্যাটিংয়ে নামেননি। তাতে একপ্রকার সুবিধাই হয়েছে বাংলাদেশের। ম্যাচ জিতে সমতায় সিরিজ শেষ করার জন্য ২০ নয়, ১৮ উইকেট নিলেই হবে স্বাগতিকদের। যার অর্ধেক কাজ এরই মধ্যে হয়ে গেছে।

তৃতীয় দিন শেষে

বাংলাদেশ ১ম ইনিংস: ৫২২/৭ ডিক্লে. (মুশফিক ২১৯*, মুমিনুল ১৬১, মিরাজ ৬৮*, মাহমুদউল্লাহ ৩৬; জার্ভিস ৫/৭১)

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৩০৪ (টেলর ১১০, মুর ৮৩, চারি ৫৩; তাইজুল ৫/১০৭, মিরাজ ৩/৬১, আরিফুল ১/১০)

x

Check Also

চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে

বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জাতীয় দলের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালে সেই জায়গায় স্থলাভিষিক্ত হোন তামিম ইকবাল। জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব পেলেও মাঠে নিজের নেতৃত্ব দেখানোর সুযোগই পাচ্ছিলেন না এই ওপেনার। ...

যে লিংকে দেখা যাবে মাহমুদউল্লাহ-শান্ত একাদশের ম্যাচ

দুপুর দেড়টায় মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। মিরপুর শের-ই-বাংলায় মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্তর একাদশ। সীমিত পরিসরের এ প্রতিযোগিতায় খেলছেন জাতীয় দল ও এইচপির ক্রিকেটাররা। তামিম, মাহমুদউল্লাহ ...

সতীর্থদের জন্য ওয়ানডে অধিনায়কের যে বার্তা

দীর্ঘদিন পর মিরপুরে গড়াচ্ছে সাদা বলের ক্রিকেট। ব্যাট-বলের প্রতিযোগিতায় মেতে উঠবেন তামিম, মাহমুদউল্লাহ ও নাজমুলের একাদশ। জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের নিয়ে রোববার (১১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দলের ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। প্রতিযোগিতায় নিজ ...

শিরোনামঃ