পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > সিরিজ বাঁচানোর লড়াইয়ে খেলতে নামবে বাংলাদেশ

সিরিজ বাঁচানোর লড়াইয়ে খেলতে নামবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ডের মাটিতে হারের বৃত্ত থেকে যেন কিছুতেই বের হতে পারছে না বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডের প্রথমটিতেও হেরে কিছুটা ব্যাকফুটে টাইগাররা। এবার সিরিজ বাঁচানোর লড়াইয়ে আগামীকাল কিউইদের মুখোমুখি হবে মাশরাফি বিন মুর্তজার দল।

দ্বিতীয় ওয়ানডেতে আগামীকাল ক্রাইস্টচার্চে বাংলাদেশকে আতিথ্য দেবে নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় শনিবার ভোর ৪টায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি দেখা যাবে চ্যানেল নাইনে।

নেপিয়ারে প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে হেরে নিউজিল্যান্ডের মাটিতে ব্যর্থতার তালিকা লম্বা করেছে বাংলাদেশ। এবার ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে স্বাগতিকদের বিপক্ষে লড়বে টাইগাররা। এই ভেন্যুতে অনুপ্রেরণার মতো কোনো উজ্জ্বল ইতিহাস নেই বাংলাদেশের।

এই মাঠে একবারই খেলেছে বাংলাদেশ, ২০১৬ সালে। সেবার টম ল্যাথামের সেঞ্চুরিতে ৩৪১ রানের সংগ্রহ দাঁড় করিয়ে স্বাগতিকরা জিতেছিল ৭৭ রানে। যেখানে বাংলাদেশের ইনিংসে সর্বোচ্চ ৫৯ রান করা সাকিব আল হাসান নেই এবারের সিরিজে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের কার্যকরী ব্যাটিং ও বোলিংয়ের অভাব স্পষ্টই বোঝা গিয়েছে প্রথম ম্যাচে। এমন বিরুদ্ধ কন্ডিশনে কাল কতটা নিজেদের জানান দিতে পারে মাশরাফি-তামিম-মুশফিকরা সেটা দেখার অপেক্ষা।

উপমহাদেশের বাইরের উইকেটগুলোতে সাধারণত প্রতিপক্ষের পেস আক্রমণ সামলাতে হিমশিম খেতে হয় বাংলাদেশকে। নেপিয়ারে গত ম্যাচে বাংলাদেশকে সবচেয়ে ভুগতে হয়েছে নিউজিল্যান্ডের পেস আক্রমণের বিপক্ষে। ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও লুকি ফার্গুসন- এই তিন পেসার মিলে নিয়েছিলেন ৭ উইকেট। ক্রাইস্টচার্চের ম্যাচেও একই পরীক্ষার সামনে পড়তে যাচ্ছে সফরকারীরা। ভালো করতে হলে এবার তাদের বিপক্ষে সজাগ দৃষ্টিতে খেলতে হবে বাংলাদেশি ব্যাটসম্যানদের।

বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০০তম ওয়ানডের সামনে দাঁড়িয়ে মুশফিক। তার আগে গত ডিসেম্বরেই প্রথম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন মাশরাফি। আগের ম্যাচের ব্যর্থতার ঝেরে মাইলফলকের ম্যাচটি নিশ্চিতভাবেই স্মরণীয় করে রাখতে চাইবেন মুশফিক। দলের সিরিজ বাঁচাতে ডিপেন্ডেবল এ তারকার দিকে চোখ থাকবে লাল-সবুজ পতাকার সমর্থকদের।

চলতি বছরের মাঝামাঝি সময়েই বিশ্বকাপ। তাই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে নিজেদের প্রস্তুতি শানিয়ে নিতে চাইবে কিউইরা। প্রথম ম্যাচে জিতে আত্মবিশ্বাসী নিউজিল্যান্ড এবার পরীক্ষার জন্য একাদশে ফেরাতে পারেন টিম সাউদি ও লেগ স্পিনার টড অ্যাস্টলকে।

অন্য দিকে প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয়টিতে বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা খুব একটা বেশি নেই। ব্যাটিং লাইনআপ ঠিক রেখে বোলিং বিভাগে কিছুটা পরিবর্তন আনতে পারে দলটি। ভাগ্য ভালো হলে এই ম্যাচের একাদশে ডাক পেয়ে যেতে পারেন অভিজ্ঞ পেসার রুবেল হোসেন।

x

Check Also

বাংলাদেশের বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দল ঘোষণা

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। যেটা নভেম্বরের ৩ তারিখ থেকে শুরু হবে। এই সিরিজকে সামনে রেখে আজ বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড। টি-টোয়েন্টি সিরিজে রাখা ...

ধর্মঘট প্রত্যাহার, মাঠে ফিরছেন ক্রিকেটাররা

ক্রিকেটারদের সঙ্গে বিসিবির আলোচনা ফলপ্রসূ হয়েছে। ক্রিকেটারদের অধিকাংশ দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে ক্রিকেট বোর্ড। ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন ক্রিকেটাররা। বুধবার রাতে বিসিবিতে ক্রিকেটারদের সঙ্গে সভা শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানান, শনিবার শুরু ...

দেশের ক্রিকেটের বিরুদ্ধে ষড়যন্ত্র দেখছেন বিসিবি সভাপতি

হুট করে ১১ দফা দাবি তুলে ক্রিকেটারদের ডাকা ধর্মঘটের পেছনে ষড়যন্ত্র দেখছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। সোমবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ঘরোয়া ক্রিকেটে পারিশ্রমিক বাড়ানো, ক্রিকেটারদের অবকাঠামোগত উন্নয়ন- এমন নানাবিধ সমস্যার ...

শিরোনামঃ