পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > ভেঙে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের পুরনো রীতি!

ভেঙে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের পুরনো রীতি!

ক্রীড়া ডেস্ক : ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ক্রিকেটারের পেছনে তার নাম ও জার্সি নম্বর লেখা থাকে। কিন্তু লঙ্কার ভার্সন তথা টেস্টের ক্ষেত্রে এমনটি দেখা যায় না।

টেস্ট ক্রিকেটের গেল ১৪২ বছরের ইতিহাসে এটার ব্যত্যয় ঘটেনি। তবে হয়তো সময় চলে এসেছে এই রীতি ভাঙার। ডেইলি মেইল পত্রিকার প্রতিবেদন অনুযায়ী আসন্ন অ্যাশেজ সিরিজে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের জার্সির পেছনে নাম ও নম্বর দেখা যেতে পারে।

তেমনটি সত্যি সত্যিই হলে ১৪২ বছরের মাথায় প্রথমবার ক্রিকেট বিশ্ব এমন কিছু দেখতে পাবে।গেল ১৪২ বছর ধরে ধবধবে সাদা পোশাক পড়ে খেলে যাচ্ছেন ক্রিকেটাররা। এক্ষেত্রে খুব সামান্যই পরিবর্তন এসেছে। সাদা পোশাকে কেবল ছোট্ট করে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের লোগো ব্যবহার করা যায়। এর বাইরে আর কিছুই থাকে না।

তবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার চারদিনের ম্যাচে অনেক সময় খেলোয়াড়দের নাম ও জার্সি নম্বর লেখা দেখা গেছে। এবার সেটা টেস্টেও স্থান পেতে যাচ্ছে। অবশ্য এ বিষয়ে আইসিসিও কিছুটা উদার হয়েছে। কারণ, ২০২১ সাল থেকে নয়টি দেশ নিয়ে শুরু হবে দুই বছর ব্যাপী ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অব টেস্ট ক্রিকেট।

আইসিসি চাচ্ছে যে টেস্ট ক্রিকেটে খেলোয়াড়রা আরো একটু সুনির্দিষ্ট হোক। আরো একটু স্পষ্ট হোক। যাতে করে তাদের সহজেই চেনা যায়। সেক্ষেত্রে কিছুটা পরিবর্তন তো আনতেই হবে।

x

Check Also

অবশেষে সম্মতি দিয়েছে ভারত

একাধিকবার দেশের বাইরে দিবারাত্রির টেস্ট খেলতে প্রস্তাব পেয়েছিল ভারত। প্রত্যেকবারই প্রস্তাব ফিরিয়ে দেয় বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। কিন্তু সৌরভ গাঙ্গুলি এবার সম্মত হয়েছেন। দিল্লিতে রোববার সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে বৈঠকে বসেছিল বিসিসিআই। ...

প্রতি মাসে ১ লাখ টাকা করে পাবে যুবারা

দেশে ফিরেছে বিশ্বকাপ জয়ী যুবারা। আজ ‍বুধবার বিকেলে তারা বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে বিশেষ বাসে করে তাদের নিয়ে আসা হয় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। সেখানে তাদের লাল গালিচার সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা শেষে আনুষ্ঠানিক ...

অনূর্ধ্ব-১৯ দলকে গণসংবর্ধনা দেয়ার সিদ্ধান্ত

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের খেলোয়াড়দের গণসংবর্ধনা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের বিজয়ে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা। এ বিজয় উদযাপন করা ...

শিরোনামঃ