পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > ভেঙে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের পুরনো রীতি!

ভেঙে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের পুরনো রীতি!

ক্রীড়া ডেস্ক : ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ক্রিকেটারের পেছনে তার নাম ও জার্সি নম্বর লেখা থাকে। কিন্তু লঙ্কার ভার্সন তথা টেস্টের ক্ষেত্রে এমনটি দেখা যায় না।

টেস্ট ক্রিকেটের গেল ১৪২ বছরের ইতিহাসে এটার ব্যত্যয় ঘটেনি। তবে হয়তো সময় চলে এসেছে এই রীতি ভাঙার। ডেইলি মেইল পত্রিকার প্রতিবেদন অনুযায়ী আসন্ন অ্যাশেজ সিরিজে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের জার্সির পেছনে নাম ও নম্বর দেখা যেতে পারে।

তেমনটি সত্যি সত্যিই হলে ১৪২ বছরের মাথায় প্রথমবার ক্রিকেট বিশ্ব এমন কিছু দেখতে পাবে।গেল ১৪২ বছর ধরে ধবধবে সাদা পোশাক পড়ে খেলে যাচ্ছেন ক্রিকেটাররা। এক্ষেত্রে খুব সামান্যই পরিবর্তন এসেছে। সাদা পোশাকে কেবল ছোট্ট করে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের লোগো ব্যবহার করা যায়। এর বাইরে আর কিছুই থাকে না।

তবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার চারদিনের ম্যাচে অনেক সময় খেলোয়াড়দের নাম ও জার্সি নম্বর লেখা দেখা গেছে। এবার সেটা টেস্টেও স্থান পেতে যাচ্ছে। অবশ্য এ বিষয়ে আইসিসিও কিছুটা উদার হয়েছে। কারণ, ২০২১ সাল থেকে নয়টি দেশ নিয়ে শুরু হবে দুই বছর ব্যাপী ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অব টেস্ট ক্রিকেট।

আইসিসি চাচ্ছে যে টেস্ট ক্রিকেটে খেলোয়াড়রা আরো একটু সুনির্দিষ্ট হোক। আরো একটু স্পষ্ট হোক। যাতে করে তাদের সহজেই চেনা যায়। সেক্ষেত্রে কিছুটা পরিবর্তন তো আনতেই হবে।

x

Check Also

বাংলাদেশে আসছেন ফিফা সভাপতি ইনফান্তিনো

এক সৌজন্য সফরে আগামী বুধবার ঢাকায় আসছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। বুধবার রাতে ঢাকায় আসবেন তিনি। পরদিন সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর বৃহস্পতিবার দুপুরে তিনি বাংলাদেশ ...

শেষ ম্যাচে লিটনের চেষ্টায়ও জেতেনি জ্যামাইকা

থমবারের মতো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে গিয়ে মিশনটা রাঙাতে পারেননি লিটন দাস। জ্যামাইকা তালাওয়াসের যাচ্ছেতাই পারফরম্যান্সের সঙ্গে নিজেও অনুজ্জল ছিলেন তিনি। তবে শেষ ম্যাচে দলের হার এড়াতে লড়াই করতে দেখা গেছে তাকে। গায়না অ্যামাজন ওয়ারিয়র্সের ...

জয়ে কাতার ম্যাচের প্রস্তুতি সারল বাংলাদেশ

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে ১০ অক্টোবর ঘরের মাঠে কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচকে সামনে রেখে ভুটানের বিপক্ষে ঘরের মাঠে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। ফিফার স্বীকৃতিপ্রাপ্ত এই সিরিজের ম্যাচে ...

শিরোনামঃ