পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > অ্যামব্রিসের ১৪৮-এ উইন্ডিজের রেকর্ড গড়া জয়

অ্যামব্রিসের ১৪৮-এ উইন্ডিজের রেকর্ড গড়া জয়

ক্রীড়া প্রতিবেদক : অ্যান্ডু বালবির্নির সেঞ্চুরি ও কেভিন ও’ব্রায়েনের ঝোড়ো ফিফটি আয়ারল্যান্ডকে এনে দিয়েছিল বড় পুঁজি। তবে সেটি জয়ের জন্য যথেষ্ট হলো না। সুনীল অ্যামব্রিসের ক্যারিয়ার সেরা ইনিংসে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়ালটন ত্রিদেশীয় সিরিজের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ডাবলিনের মালাহাইডে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে আইরিশরা তুলেছিল ৩২৭ রান। অ্যামব্রিসের ১৪৮ রানের সুবাদে ক্যারিবীয়রা সেটি পেরিয়ে যায় ১৩ বল বাকি থাকতে।

ওয়ানডেতে এর আগে একবারই তিনশ বা এর বেশি রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ২০১৭ সালে তারা গায়ানায় ৩০৯ রান তাড়ায় পাকিস্তানকে হারিয়েছিল ৪ উইকেটে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৯৬ রানের হার দিয়ে শুরু করেছিল আয়ারল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে পরের ম্যাচে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করতে হয় আইরিশদের। ওয়েস্ট ইন্ডিজ তাদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে ৮ উইকেটে হারের পর আবার জয়ের স্বাদ পেল।

তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে উঠে গেছে ওয়েস্ট ইন্ডিজ। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে বাংলাদেশ। তিন ম্যাচে ২ পয়েন্ট নিয়ে সবার নিচে স্বাগতিক আয়ারল্যান্ড। সোমবার মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ।

শনিবার টস জিতে ব্যাট করতে নেমে আইরিশদের শুরুটা ভালো ছিল না। দলীয় ১৯ রানেই শেলডন কটরেলের শিকার হয়ে ফেরেন জেমস ম্যাককলাম। বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করে দলে সুযোগ পাওয়া এই ব্যাটসম্যান করেন ৫ রান।

দ্বিতীয় উইকেটে পল স্টার্লিংয়ের সঙ্গে ১৪৬ রানের বড় জুটি গড়ে দলকে এগিয়ে নেন বালবির্নি। স্টার্লিং ৯৮ বলে ৮ চার ও ২ ছক্কায় ৭৭ রান করে শ্যানন গ্যাব্রিয়েলের বলে ফিরলে ভাঙে এ জুটি। চারে নামা অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড টেকেননি বেশিক্ষণ। গ্যাব্রিয়েলের শিকার হওয়ার আগে তিনি করেন ৩ রান।

এরপর ও’ব্রায়েনকে সঙ্গে নিয়ে দলের স্কোর আড়াইশ পার করেন বালবির্নি। এই দুজন চতুর্থ উইকেটে গড়েন ৮৪ রানের দারুণ জুটি। এই জুটির পথেই বালবির্নি তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে সেঞ্চুরি, ঠিক ১০০ বলে। ১২৪ বলে ১১ চার ও ৪ ছক্কায় ১৩৫ রান করেন বালবির্নি।

জেসন হোল্ডারকে টানা তিন ছক্কা হাঁকানোর পথে ও’ব্রায়েন ফিফটি তুলে নেন মাত্র ৩৭ বলে। ছক্কার হ্যাটট্রিকের পরের বলেই ফেরার আগে ৪০ বলে ৩টি করে চার ও ছক্কায় ও’ব্রায়েন করেন ৬৩ রান। শেষ দিকে মার্ক আদিয়ারের ১৩ বলে অপরাজিত ২৫ রানের ক্যামিও ইনিংসে ওয়ানডেতে নিজেদের পঞ্চম সর্বোচ্চ এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ ৩২৭ রানের সংগ্রহ পায় আইরিশরা।

বড় লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের শুরুটা হয় দারুণ। শাই হোপ ও অ্যামব্রিস গড়েন ৮৪ রানের উদ্বোধনী জুটি। প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি করা হোপ এদিন ৩০ রান করে রানকিনের বলে ম্যাককলামের দুর্দান্ত এক ক্যাচে ফিরলে ভাঙে জুটি। তিনে নামা ড্যারেন ব্রাভো বেশিক্ষণ টেকেননি (১৭)।

তৃতীয় উইকেটে রোস্টন চেজের সঙ্গে অ্যামব্রিসের ১২৮ রানের বড় জুটি মূলত ম্যাচ থেকে আইরিশদের অনেকটাই ছিটকে দেয়। চেজ ৪৬ রানে ফিরলে ভাঙে জুটি। ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়ে অ্যামব্রিস ফেরেন দেড়শ থেকে দুই রান দূরে থাকতে। ১২৬ বলে ১৯ চার ও এক ছক্কায় ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটসম্যান।

পরপর দুই ওভারে এই দুজনের বিদায়ের পর বাকি কাজটা সারেন অধিনায়ক হোল্ডার ও জনাথন কার্টার। স্কোর লেভেল করার পর হোল্ডার ২৪ বলে ৩৬ করে ফিরলেও কার্টার ২৭ বলে ৪৩ রানে অপরাজিত ছিলেন। ম্যাচসেরা হন সেঞ্চুরিয়ান অ্যামব্রিস।

x

Check Also

বাংলাদেশের বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দল ঘোষণা

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। যেটা নভেম্বরের ৩ তারিখ থেকে শুরু হবে। এই সিরিজকে সামনে রেখে আজ বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড। টি-টোয়েন্টি সিরিজে রাখা ...

ধর্মঘট প্রত্যাহার, মাঠে ফিরছেন ক্রিকেটাররা

ক্রিকেটারদের সঙ্গে বিসিবির আলোচনা ফলপ্রসূ হয়েছে। ক্রিকেটারদের অধিকাংশ দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে ক্রিকেট বোর্ড। ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন ক্রিকেটাররা। বুধবার রাতে বিসিবিতে ক্রিকেটারদের সঙ্গে সভা শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানান, শনিবার শুরু ...

দেশের ক্রিকেটের বিরুদ্ধে ষড়যন্ত্র দেখছেন বিসিবি সভাপতি

হুট করে ১১ দফা দাবি তুলে ক্রিকেটারদের ডাকা ধর্মঘটের পেছনে ষড়যন্ত্র দেখছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। সোমবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ঘরোয়া ক্রিকেটে পারিশ্রমিক বাড়ানো, ক্রিকেটারদের অবকাঠামোগত উন্নয়ন- এমন নানাবিধ সমস্যার ...

শিরোনামঃ