পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশ অপরিবর্তিত

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশ অপরিবর্তিত

বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিং করছে বাংলাদেশ।

স্কোর: ৩ ওভারে ৯/০।

একই একাদশ নিয়ে বাংলাদেশ-নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের উইকেটকিপার-ব্যাটসম্যান টম ল্যাথাম ম্যাচের আগের দিনই জানিয়েছিলেন, প্রথম ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামবেন তারা। চোট থেকে এখনো পুরোপুরি সেরে উঠতে পারেননি হেনরি নিকোলস ও টিম সাউদি। নিউজিল্যান্ডের একাদশে তাই আরো একবার সুযোগ পেয়েছেন কলিন মানরো ও ম্যাট হেনরি। বাংলাদেশের বিপক্ষে এই দুজন যথাক্রমে ব্যাটিং ও বোলিং শুরু করবেন।

প্রথম ম্যাচের একাদশ নিয়ে নেমেছে বাংলাদেশও। সাব্বির রহমান, রুবেল হোসেন, লিটন দাস ও আবু জায়েদ রাহীকে তাই আবারো একাদশের বাইরে থাকতে হচ্ছে।

নিউজিল্যান্ড দল

কেন উইলিয়ামসন (অধিনায়ক), কলিন মানরো, মার্টিন গাপটিল, রস টেলর, টম ল্যাথাম, জেমস নিশাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

বাংলাদেশ দল

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান।

টস

টস জিতে বোলিং নিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানান, টস জিতলে তিনিও বোলিং নিতেন। লন্ডনের ওভালে ম্যাচ শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়।

বাংলাদেশকে নিয়ে সতর্ক নিউজিল্যান্ড

গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। তিন ম্যাচের একটিতেও বাংলাদেশ করতে পারেনি ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা। তবে বিশ্বকাপে বাংলাদেশকে পুরোপুরি ভিন্ন এক দল হিসেবেই নিচ্ছেন নিউজিল্যান্ডের বোলিং কোচ শেন জার্গেনসেন।

‘আমরা জানি যে বিশ্ব আসরে তারা (বাংলাদেশ) সত্যিই ভালো খেলে। তাদেরকে পুরোপুরি ভিন্ন এক দল হিসেবেই নিচ্ছি আমরা। নিউজিল্যান্ডে যা ঘটেছে, সেটা হয়ে গেছে। ওই সিরিজ এখন বহুদিনের অতীত। এটা বিশ্বকাপ, তারা প্রতিটি ম্যাচের জন্যই তৈরি হচ্ছে। সুতরাং আমরা আমাদের পা মেপেই এগোব’

‘খেলা নিয়ে তারা কিছুটা আবেগী হতে পারে এবং এটাই তাদের খেলায় রাখে। খেলাটার প্রতি তাদের আবেগ অন্যরকম। আমাদের তাই সতর্ক থাকতে হবে’- ম্যাচের আগের দিন বলেন জার্গেনসেন।

বাংলাদেশের কিউই পরীক্ষা

বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হয়েছে স্বপ্নের মতো। নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ৩৩০ রানের স্কোর গড়ে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকে হারায় ২১ রানে। বাংলাদেশের সামনে এবার নিউজিল্যান্ড। যাদের শুরুটাও হয়েছে দুর্দান্ত। শ্রীলঙ্কাকে ১৩৬ রানে অলআউট করে নিউজিল্যান্ড জয় তুলে নেয় ১০ উইকেটে।

নিউজিল্যান্ডের পেসাররা গুঁড়িয়ে দেন শ্রীলঙ্কাকে। বিশেষ করে ম্যাট হেনরির গতি আর সুইং ও লোকি ফার্গুসনের গতিতে নার্ভিশ্বাস উঠে গিয়েছিল লঙ্কান ব্যাটসম্যানদের। বাংলাদেশের ব্যাটসম্যানের জন্য তাই কিউই পেসারদের সামলানোর কঠিন চ্যালেঞ্জ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আক্রমণাত্মক ব্যাটিং করা সৌম্য সরকার অবশ্য বেশ আত্মবিশ্বাসী, ‘দক্ষিণ আফ্রিকার মতো নিউজিল্যান্ডের একই রকম অ্যাটাক হবে, সে রকম কিছু বলার সুযোগ নেই। দক্ষিণ আফ্রিকার সাথে যেমন উইকেট ছিল, নিউজিল্যান্ডের সাথে তা নাও থাকতে পারে। এ ছাড়া ওদের গতির সাথে সুইংও আছে। ওইভাবেই পরিকল্পনা করেই খেলতে হবে। পরিস্থিতি, গতি ও সুইং দেখে খেলতে হবে। উইকেটের দিকেও খেয়াল করতে হবে।’

পরিসংখ্যানে বাংলাদেশ-নিউজিল্যান্ড

দুই দল এর আগে ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ৩৪ বার। যেখানে বাংলাদেশের জয় ১০টি, বাকি ২৪ ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। বিশ্বকাপে চারবারের দেখায় চারবারই জিতেছে কিউইরা।

x

Check Also

তিন বছর না খেলেও ওয়ানডের অধিনায়ক পোলার্ড!

ক্রীড়া ডেস্ক: কিরেন পোলার্ড ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবশেষ ২০১৬ সালের ৫ অক্টোবর খেলেছিলেন ওয়ানডে ম্যাচ। এরপর আর উইন্ডিজের হয়ে ওয়ানডে খেলা হয়নি তার। তবুও সোমবার তাকেই ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলের অধিনায়ক ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ...

সৌম্য-মিরাজ কবে শিখবে, প্রশ্ন সাকিবের

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক : মাত্র ২০ বল টিকে থাকতে পারলেই হতো। তাহলে আফগানিস্তানের বিপক্ষে লজ্জার হারটা এড়ানো যেত। সাকিব বাজে শট খেলে প্রথমেই দলকে ডুবিয়ে আসেন। পরবর্তীতে মিরাজ ও সৌম্য এমন কাজ করেছেন, যাতে ...

প্রশ্নবিদ্ধ হলো চট্টগ্রামের ক্রিকেট মাঠের নিরাপত্তা:সাকিবকে তরুণের ফুল

আরও একবার প্রশ্নবিদ্ধ হলো বাংলাদেশের ক্রিকেট মাঠের নিরাপত্তা। নিরাপত্তা বেষ্টনী ডিঙিয়ে আবারও এক দর্শক ঘটাল পাগলাটে কাণ্ড। এবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলাচলাকালীন এক তরুণ ফুলের তোড়া নিয়ে ঢুকে পড়ে মাঠে, জোর করে জড়িয়ে ...

শিরোনামঃ