পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > অ্যাশেজের প্রথম দিনে এত বাজে আম্পায়ারিং!

অ্যাশেজের প্রথম দিনে এত বাজে আম্পায়ারিং!

ক্রীড়া ডেস্ক : চলতি অ্যাশেজের প্রথম দিনটা যত দ্রুত সম্ভব ভুলে যেতে চাইবেন আম্পায়ার আলিম দার ও জোয়েল উইলসন। দুই অন-ফিল্ড আম্পায়ার প্রথম দিনে যে সাত-সাতটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন!

এজবাস্টনে বৃহস্পতিবার শুরু প্রথম টেস্টের প্রথম দিনে সব আলো কেড়ে নিয়েছেন অবশ্য স্টিভেন স্মিথ। বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার টেস্টে তিনি অসাধারণ সেঞ্চুরি করেছেন। শেষ দুই উইকেটে পিটার সিডল এবং নাথান লায়নকে সঙ্গে নিয়ে যোগ করেছেন ১৬২ রান। তাতে ১২২ রানে ৮ উইকেট হারানোর পরও অস্ট্রেলিয়া তুলেছে ২৮৪ রান।

তবে আম্পায়ারিং নিয়েও আলোচনা কম হচ্ছে না। বিশ্বকাপ ফাইনালে কুমার ধর্মসেনার ছয় রান দেওয়ার সেই বিতর্কিত ঘটনার পর থেকেই আতশি কাঁচের নিচে রয়েছেন আম্পায়াররা। অ্যাশেজের প্রথম দিনে আবারো সামনে চলে এলো বাজে আম্পায়ারিং।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক দুই আম্পায়ারের সাত ভুল সিদ্ধান্ত:

১.১ ওভার: স্টুয়ার্ট ব্রডের লেগ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়েছিলেন ডেভিড ওয়ার্নার। উইকেটকিপার জনি বেয়ারস্টো বলটা ধরে কট বিহাইন্ডের জোরালো আবেদনই করেছিলেন। আম্পায়ার আলিম দার ছিলেন নির্বিকার। রিপ্লেতে দেখা যায়, বল ওয়ার্নারের ব্যাট ছুঁয়েছিল।

৩.৫ ওভার: চার বল আগেই রিভিউ নিয়েছিল ইংল্যান্ড, সে যাত্রায় বেঁচে গিয়েছিলেন ওয়ার্নার। চার বল পর ব্রডকে লেগ সাইডে খেলতে গিয়ে মিস করেন ওয়ার্নার, বল আঘাত হানে তার প্যাডে। এবার আঙুল তুলে দেন আলিম দার। ক্যামেরন ব্যানক্রফটের সঙ্গে আলোচনা করেও রিভিউ নেননি ওয়ার্নার, হাঁটা দেন ড্রেসিংরুমের পথে। তবে রিপ্লেতে দেখা যায়, বল লেগ স্টাম্প মিস করে যেত!

১৪.২ ওভার: ক্রিস ওকসকে ডিফেন্স করতে গিয়ে বল মিস করেছিলেন উসমান খাজা। কট বিহাইন্ডের আবেদনটা হয়েছিল জোরালোই। আম্পায়ার উইলসন অবশ্য তাতে সাড়া দেননি। ইংল্যান্ড চায় রিভিউ। তাতে পাল্টে সিদ্ধান্ত। রিপ্লেতে দেখা যায়, বল খাজার ব্যাট ছুঁয়ে উইকেটকিপারের গ্লাভসে গিয়েছিল।

৩৩.৫ ওভার: ব্রডের অফ স্টাম্পের বলটা ছেড়ে দিতে চেয়েছিলেন স্টিভেন স্মিথ। তবে বল আঘাত হানে তার প্যাডে। এলবিডব্লিউয়ের আবেদনে আঙুল তুলে দেন আলিম দার। বিস্মিত স্মিথ রিভিউ নেন সঙ্গে সঙ্গেই। রিপ্লেতে দেখা যায়, বল স্টাম্প মিস করে যেত।

৩৪.৬ ওভার: আলিম দারের সিদ্ধান্তের সাত বল পরের ঘটনা। ক্রিস ওকসের মিডল স্টাম্পের বলটা লেগ সাইডে খেলতে গিয়ে মিস করেছিলেন ম্যাথু ওয়েড, বল আঘাত হানে তার প্যাডে। এলবিডব্লিউয়ের আবেদনে উইলসন ছিলেন নির্বিকার। ইংল্যান্ড চায় রিভিউ। তাতে পাল্টে সিদ্ধান্ত।

৩৯.৬ ওভার: ব্রডের ইন-সুইঙ্গারটা আঘাত করেছিল বাঁহাতি জেমস প্যাটিনসনের প্যাডে। আলিম দার আঙুল তুলে দেন আবেদনের সঙ্গে সঙ্গেই। ব্যাটসম্যান চাননি রিভিউ। রিপ্লেতে দেখা যায়, বল স্টাম্প মিস করে যেত।

৪৬.১ ওভার: ওকসের ফুল লেংথ বলটা আঘাত করেছিলেন পিটার সিডলের প্যাডে। এলবিডব্লিউয়ের আবেদনে আঙুল তুলে দেন উইলসন। সিডল রিভিউ চান সঙ্গে সঙ্গেই। রিপ্লেতে দেখা যায়, প্যাডে লাগার আগে বল ব্যাট স্পর্শ করেছিল।

প্রথম দিনের আম্পায়ারিংকে ‘ভয়ংকর’ ও ‘জঘন্য’ বলে মন্তব্য করেছেন শেন ওয়ার্ন ও নাসের হুসেইন। প্রাক্তন অস্ট্রেলিয়ান লেগ স্পিনার ওয়ার্ন টুইট করেছেন, ‘ইংল্যান্ড খুব ভালো বোলিং করেছে। প্রথম বল থেকেই আম্পায়ারিং ছিল ভয়ংকর।’

প্রাক্তন ইংলিশ ব্যাটসম্যান নাসের হুসেইনের টুইট, ‘আম্পায়ারদের জঘন্য একটি দিন ছিল। আমরা জানি কাজটা কঠিন, তবে এটি সত্যিই বাজে ছিল।’

x

Check Also

৯৬ রানের টার্গেটেও ঘাম ঝরল ভারতের

ক্রীড়া ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৪ উইকেটে জয় পেয়েছে ভারত। শনিবার রাতে লাউডারহিলে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে মাত্র ৯৫ রান তুলতে পারে। এই রান ...

তিন মাসের জন্য নিষিদ্ধ মেসি

ক্রীড়া ডেস্ক : আন্তর্জাতিক ফুটবল থেকে লিওনেল মেসিকে তিন মাসের জন্য নিষিদ্ধ করেছে দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন (কনমেবল)। কোপা আমেরিকায় কনমেবলকে ‘দুর্নীতিবাজ’ বলে মন্তব্য করায় এই শাস্তি পেলেন আর্জেন্টিনা অধিনায়ক। চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ...

ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক জয়ে ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সিরিজটাও ভালো কাটেনি তামিম ইকবালের। তবে এবার বাংলাদেশের হয়ে দারুণ এক সেঞ্চুরি করলেন আরেক তামিম- তানজিদ হাসান তামিম। তার সেঞ্চুরির পর বোলারদের নৈপুণ্যে ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে স্বাগতিকদের তৃতীয়বারের মতো ...

শিরোনামঃ