পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > প্রথম টেস্ট জয়ের ১৫ বছর

প্রথম টেস্ট জয়ের ১৫ বছর

আজ ১০ জানুয়ারি। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে লাল হরফে লেখা একটি দিন। দশ বছর আগে এই দিনে বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচ জিতেছিল। ২০০০ সালে টেস্ট পরিবারের সদস্য হওয়ার পর নিজেদের ৩৫তম টেস্টে টাইগাররা প্রথম জয়ের স্বাদ পায়।

চট্টগ্রামে সেদিন বাংলাদেশ ২২৬ রানের বিশাল ব্যবধানে জিম্বাবুয়েকে হারিয়ে ইতিহাস গড়েছিল। হাবিবুল বাশার সুমন বাংলাদেশের প্রথম টেস্টজয়ী অধিনায়ক হওয়ার গৌরব অর্জন করেন।

সেদিন বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নামে। প্রথম ইনিংসে তোলে ৪৮৮ রান। ব্যাট হাতে অধিনায়ক হাবিবুল বাশার সুমন সামনে থেকে নেতৃত্ব দেন। তার ব্যাট থেকে আসে ৯৪। ৮৯ রান করেন রাজিন সালেহ। মোহাম্মদ রফিক করেন ৬৯ রান। এ ছাড়া নাফিস ইকবাল ৫৬, খালেদ মাসুদ পাইলট ৪৯ ও মাশরাফি বিন মুর্তজা করেন ৪৮ রান। তাতে ১৪৯.৩ ওভার ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে ৪৮৮ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। বল হাতে ক্রিস এমপফু ৪টি উইকেট নেন।

জবাবে জিম্বাবুয়ে তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৩১২ রানে গুটিয়ে যায়। ব্যাট হাতে অধিনায়ক তাতেন্দা তাইবু সর্বোচ্চ ৯২ রান করেন। ৭১ রান করেন এলটন চিগম্বুরা। বল হাতে বাংলাদেশের মোহাম্মদ রফিক ৫টি উইকেট নেন। ৩টি উইকেট নেন মাশরাফি।

১৭৬ রানের লিড নিয়ে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। ৫১.১ ওভারে ৯ উইকেট হারিয়ে ২০৪ রান তুলে ইনিংস ঘোষণা করে। এই ইনিংসেও অধিনায়ক হাবিবুল বাশার সামনে থেকে নেতৃত্ব দেন। করেন ৫৫ রান। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান করেন রাজিন সালেহ। বল হাতে জিম্বাবুয়ের চিগম্বুরা ৫টি উইকেট নেন।

৩৮১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে এনামুল হক জুনিয়রের স্পিন ভেলকিতে দিশেহারা হয়ে যায় শেভরনরা। এনামুল ৪৫ রানে ৬ উইকেট নিয়ে জিম্বাবুয়েকে অলআউট করেন ১৫৪ রানে। লাল-সবুজের বিজয় কেতন প্রথম ওড়ে সাদা পোশাকের ক্রিকেটে। পরে ঢাকায় দ্বিতীয় ম্যাচ ড্র করে স্বাগতিকরা দুই টেস্টের সিরিজ জেতে ১-০ তে। বাংলাদেশ টেস্টে দ্বিতীয় জয় পায় ওয়েস্ট ইন্ডিজে চার বছর পর। কিন্তু সে আরেক কাহিনী!

বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের সংক্ষিপ্ত স্কোর কার্ড :

বাংলাদেশ : ৪৮৮/১০ ও ২০৪/৯ ডিক্লে.

জিম্বাবুয়ে : ৩১২/১০ ও ১৫৪/১০।

ফল : বাংলাদেশ ২৬৬ রানে জয়ী

ম্যাচসেরা : এনামুল হক জুনিয়র।

x

Check Also

কোচদের ‘কোচ’ হচ্ছেন সাকিব-মুশফিক

এমন দিন আসবে সাকিব আল হাসান কি কখনো ভাবতে পেরেছিলেন? কিংবা মুশফিকুর রহিম? তাদের ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতেই তাদের নিতে হবে ক্লাস! সেটা আবার শিক্ষার্থীদেরও না, কোচদের। কোচদের ‘কোচ’ হচ্ছেন সাকিব ও মুশফিক। আজ রাত ...

সেলুলয়েডের ধোনির মৃত্যু, শোকার্ত ভারতীয় ক্রীড়াঙ্গন

বলিউডে সুশান্ত সিং রাজপুতের সর্বশেষ মুভি ছিল ‘ছিচোড়ে’। আর সেই মুভিতে দর্শকদের প্রতি এই অভিনেতার বার্তা ছিল, আত্মহত্যা কখনও শেষ সমাধান হতে পারে না। কিন্তু সেই বার্তাকে খোদ সুশান্ত মিথ্যে করে আত্মহত্যার পথ বেছে নিয়ে ...

সতীর্থদের নিয়ে টাইগারদের সেরা টেস্ট একাদশ হাবিবুলের

ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বর্তমানে জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমনকে তাঁর চোখে বাংলাদেশের সেরা টেস্ট একাদশ নির্বাচন করতে দিয়েছেন। তবে শর্ত হলো, তিনি যাদের সাথে খেলেছেন অর্থাৎ কেবল ...

শিরোনামঃ