পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > খেলা > চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে

চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে

বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জাতীয় দলের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালে সেই জায়গায় স্থলাভিষিক্ত হোন তামিম ইকবাল। জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব পেলেও মাঠে নিজের নেতৃত্ব দেখানোর সুযোগই পাচ্ছিলেন না এই ওপেনার। অবশেষে ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’-এ আজ অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণের সুযোগ মিলছে ওয়ানডেতে নেতৃত্ব পাওয়া তামিমের সামনে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে আজ তামিম একাদশ বনাম নাজমুল একাদশের মধ্যকার ম্যাচে চোখ থাকবে ‘অধিনায়ক’ তামিমের দিকে।

গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে জাতীয় দলের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ান মাশরাফি। এরপরই বিশ্বকাপ বিবেচনা এবং লম্বা সময়ের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ওয়ানডে অধিনায়ক হিসেবে বেছে নেন তামিমকে। পহেলা এপ্রিল পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে দিয়ে নতুন শুরুর পথে পা বাড়ানোর কথা ছিল তামিমের। তবে করোনায় সব ওলট-পালট হয়ে যায়।

তামিম অবশ্য এবারই প্রথম জাতীয় দলের দায়িত্ব পাননি। ২০১৯ বিশ্বকাপ পরবর্তী সময়ে টাইগারদের শ্রীলঙ্কা সফরের দায়িত্ব পালন করেছিলেন তামিম। তবে সেই সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়ে ফিরতে হয় তামিম বাহিনীকে। এর আগে ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষেও একটি টেস্ট ম্যাচে নেতৃত্বের সুযোগ পেয়েছেন।

কিন্তু দুটোই ছিল কাজ চালানোর দায়ে। তাই অধিনায়ক তামিমের সেরাটা কখনো পাওয়া সম্ভব ছিল না বলে মনে করেন ক্রিকেট সংশ্লিষ্ট অনেকেই। তবে এবার তামিমের উপর অনেক ভরসা করেই দলের দায়িত্ব দিয়েছে ক্রিকেট বোর্ড। অধিনায়কত্ব পাওয়ার পর তামিমের সামনে নিজেকে প্রমাণের প্রথম মঞ্চ ছিল ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে করোনার কারণে এক রাউন্ড শেষে থেমে যায় ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টটি। তবে সেই এক ম্যাচেই দলকে জয় উপহার দিয়েছিলেন অধিনায়ক তামিম।

দীর্ঘদিন পর আবার অধিনায়কত্বে ফিরছেন তামিম। তাও ওয়ানডে ফরম্যাটে। জাতীয় দলের হয়ে এই ফরম্যাটেই দায়িত্ব পালন করবেন বলে, এবারের প্রেসিডেন্টস কাপে অধিনায়ক তামিমের প্রতি সবার চোখ থাকবে সবার। তামিম নিজের দলকে কীভাবে নিয়ন্ত্রণ করেন, অন্যান্য খেলোয়াড়দের দিকেও কতটা নজর রাখেন; সেটাও মুখ্য হয়ে উঠবে তিন দলের এই প্রতিযোগিতামূলক ওয়ানডে টুর্নামেন্টে। ইতিমধ্যে দলের মধ্যে মাঠের ভেতরে-বাইরে দারুণ জনপ্রিয় তামিম। এখন নেতৃত্ব দিয়ে মাঠের খেলা কীভাবে নিয়ন্ত্রণ করেন তামিম, সেদিকে সবার নজর থাকবে।

এছাড়াও জাতীয় দলের কোচ রাসেল ডমিঙ্গো কিংবা ক্রিকেট বোর্ডের কাছেও অধিনায়ক হিসেবে নিজের গ্রহণযোগ্যতা ফুটিয়ে তোলার জন্য তামিমের সামনে এটিই সবচেয়ে ভালো সুযোগ। ইতিমধ্যে কোচ জানিয়েছেন, তিনি অধিনায়ক তামিমকে দেখতে মুখিয়ে আছেন। ম্যাচের কোন পরিস্থিতিতে তামিম কীভাবে নিজেকে নিয়ন্ত্রণ করেন কিংবা ম্যাচের গতিপথ বদলে সহায়তা করেন সেটিও পরখ করে দেখতে চান তামিম। তবে এই কোচ আশা করছেন, এই পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হবেন জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

সেই আশা ক্রিকেট বোর্ডের, ভক্ত-সমর্থক এমনকি স্বয়ং তামিম ইকবালেরও। বিসিবি ২০২৩ বিশ্বকাপে তামিমের হাতেই বাংলাদেশের সাফল্য দেখছেন। সেই সফলতা অর্জনের পথে নিজেকে প্রমাণের প্রথম ধাপে অধিনায়ক তামিম আজ কী চমক দেখান, সেটিই এখন দেখার বিষয়।

x

Check Also

যে লিংকে দেখা যাবে মাহমুদউল্লাহ-শান্ত একাদশের ম্যাচ

দুপুর দেড়টায় মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। মিরপুর শের-ই-বাংলায় মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্তর একাদশ। সীমিত পরিসরের এ প্রতিযোগিতায় খেলছেন জাতীয় দল ও এইচপির ক্রিকেটাররা। তামিম, মাহমুদউল্লাহ ...

সতীর্থদের জন্য ওয়ানডে অধিনায়কের যে বার্তা

দীর্ঘদিন পর মিরপুরে গড়াচ্ছে সাদা বলের ক্রিকেট। ব্যাট-বলের প্রতিযোগিতায় মেতে উঠবেন তামিম, মাহমুদউল্লাহ ও নাজমুলের একাদশ। জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের নিয়ে রোববার (১১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দলের ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। প্রতিযোগিতায় নিজ ...

১০ উইকেটে জিতলো ধোনির চেন্নাই

আইপিএলের চলতি আসরের প্রথম ১০ উইকেটের জয় তুলে নিলো চেন্নাই সুপার কিংস। রোববার (৪ অক্টোবর) রাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কিংস ইলেভেন পাঞ্জাবের ছুড়ে দেওয়া ১৭৯ রানের টার্গেট তারা ১৭.৪ ওভারে কোনো উইকেট না হারিয়েই ...

শিরোনামঃ