পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > এবারো পাশে দেশসেরা রাজশাহী বোর্ড

এবারো পাশে দেশসেরা রাজশাহী বোর্ড

নিজস্ব প্রতিবেদক : মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৭৭ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। পাশের হারে এবারো দেশসেরা হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। গত তিন বছর থেকে পাশের হারে দেশসেরার তালিকায় রয়েছে এই শিক্ষা বোর্ডটি।

এবার রাজশাহী বোর্ডে পাশের হার ৮৬ দশমিক ০৭ শতাংশ। আর জিপিএ-৫ প্রাপ্তর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে এ শিক্ষা বোর্ডটি। রাজশাহী বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৪৯৮ জন।

গতবছর রাজশাহী বোর্ডে পাশের হার ছিল ৯০ দশমিক ৭০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ১৭ হাজার ৩৪৯ জন। এর আগের বছর ২০১৬ সালে এ বোর্ডে পাশের হার ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ১৭ হাজার ৫৯৪ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে রোববার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের এই অনুলিপি হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর পরে ফলাফল অনলাইনে প্রকাশ করেন। যা বেলা ২টা থেকে দেখা যায়।

ঢাকা বোর্ডে পাশের হার ৮১ দশমিক ৪৮ শতাংশ, রাজশাহী বোর্ডে পাশের হার ৮৬ দশমিক ০৭, কুমিল্লা বোর্ডে ৮০ দশমিক ৪০, যশোর বোর্ডে ৭৬ দশমিক ৬৪, চট্টগ্রাম ৭৫ দশমিক ৫০ শতাংশ, বরিশাল বোর্ডে ৭৭ দশমিক ৭১ শতাংশ, সিলেটে ৭০ দশমিক ৪২ শতাংশ, দিনাজপুরে ৭৭ দশমিক ৬২ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডে পাশের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ ও কারিগরি ৭১ দশমিক ৯৬ শতাংশ।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষাও হবে না

২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন। করোনাভাইরাস সংক্রমণের কারণে এর আগে এ বছর কেন্দ্রীয়ভাবে ...

পিইসি-জেএসসি বাতিল: কার্যকর কৌশল তৈরির পরামর্শ শিক্ষাবিদদের

করোনার কারণে চলতি বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি), ইবতেদায়ি, জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল করেছে সরকার। সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ...

শিরোনামঃ