পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > প্রাথমিকে পাসের হার ৯৭.৬০, জেএসসিতে ৮৫.৮৩

প্রাথমিকে পাসের হার ৯৭.৬০, জেএসসিতে ৮৫.৮৩

সচিবালয় প্রতিবেদক : সারা দেশে একযোগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে।

এবার সারা দেশে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ, আর জেডিসিতে এ হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। অন্যদিকে পিইসিতে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ, আর ইবতেদায়িতে এ হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

সোমবার (২৪ ডিসেম্বর) সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এরপর ফলাফল তুলে ধরা হয়। এবার জেএসসি-জেডিসিতে মোট ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে মোট পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন, যা গড় হিসেবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন।

জেএসসি পরীক্ষায় এবার মোট অংশ নিয়েছে ২২ লাখ ১৬ হাজার ৯৬১ জন, এদের মধ্যে মোট পাস করেছে ২১ লাখ ৩ হাজার ৭৬৩ জন, যা গড় হিসেবে ৮৫ দশমিক ২৮ শতাংশ। জেডিসি পরীক্ষায় এবার মোট অংশ নিয়েছে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন, যাদের মধ্যে মোট পাস করেছে ৩ লাখ ৪০ হাজার ৩১১ জন, যা গড় হিসেবে ৮৯ দশমিক শূন্য ৪ শতাংশ।

এবার পিইসি ও ইবতেদায়ি পরীক্ষায় মোট ২৯ লাখ ২৭ হাজার ৮০৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে পাস করেছে ২৮ লাখ ৫৭ হাজার ৪৬১ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬০ শতাংশ।

পিইসি পরীক্ষার অংশ নেয় ২৬ লাখ ৫২ হাজার ৮৯৬ জন, এদের মধ্যে মোট পাস করে ২৫ লাখ ৮৮ হাজার ৯০৪ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৫৯ শতাংশ। ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৭৪ হাজার ৯০৭ জন, এদের মধ্যে পাস করে ২ লাখ ৬৮ হাজার ৫৫৭ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

x

Check Also

প্রাথমিকের ১০৩১ শিক্ষকের চাকরি জাতীয়করণ

দেশের ২৯২টি প্রাথমিক বিদ্যালয়ের এক হাজার ৩১ জন শিক্ষকের চাকরি জাতীয়করণ করেছে সরকার। এসব বিদ্যালয় তৃতীয় ধাপে অধিগ্রহণকৃত। সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে। জাতীয়করণকৃত শিক্ষকের মধ্যে ঢাকা বিভাগে ২৪৭ ...

রাবি উপাচার্য, উপ-উপাচার্যের পদত্যাগ দাবি

এক চাকরি প্রত্যাশীর স্ত্রীর সঙ্গে উপ-উপাচার্যের ফোনালাপ ফাঁস ও উপাচার্যের ‘জয় হিন্দ’ বক্তব্যের ঘটনায় উভয়ের পদত্যাগ দাবিতে পদযাত্রা, অবস্থান কর্মসূচি ও সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকেলে ‘অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়’ ...

নিয়োগ নিয়ে রাবি উপ-উপাচার্যের ফোনালাপ ফাঁস

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে এক চাকরি প্রত্যাশীর স্ত্রীর সঙ্গে উপ-উপাচার্যের দর-কষাকষির ফোনালাপ ফাঁস হয়েছে। ফেসবুকে এ ফোনালাপের অডিও গতকাল সোমবার (৩০ সেপ্টেম্বর) ফাঁস হয়। এরপর থেকেই এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে শিক্ষার্থীদের মাঝে। খোঁজ ...

শিরোনামঃ