পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > প্রাথমিকে পাসের হার ৯৭.৬০, জেএসসিতে ৮৫.৮৩

প্রাথমিকে পাসের হার ৯৭.৬০, জেএসসিতে ৮৫.৮৩

সচিবালয় প্রতিবেদক : সারা দেশে একযোগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে।

এবার সারা দেশে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ, আর জেডিসিতে এ হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। অন্যদিকে পিইসিতে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ, আর ইবতেদায়িতে এ হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

সোমবার (২৪ ডিসেম্বর) সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এরপর ফলাফল তুলে ধরা হয়। এবার জেএসসি-জেডিসিতে মোট ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে মোট পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন, যা গড় হিসেবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন।

জেএসসি পরীক্ষায় এবার মোট অংশ নিয়েছে ২২ লাখ ১৬ হাজার ৯৬১ জন, এদের মধ্যে মোট পাস করেছে ২১ লাখ ৩ হাজার ৭৬৩ জন, যা গড় হিসেবে ৮৫ দশমিক ২৮ শতাংশ। জেডিসি পরীক্ষায় এবার মোট অংশ নিয়েছে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন, যাদের মধ্যে মোট পাস করেছে ৩ লাখ ৪০ হাজার ৩১১ জন, যা গড় হিসেবে ৮৯ দশমিক শূন্য ৪ শতাংশ।

এবার পিইসি ও ইবতেদায়ি পরীক্ষায় মোট ২৯ লাখ ২৭ হাজার ৮০৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে পাস করেছে ২৮ লাখ ৫৭ হাজার ৪৬১ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬০ শতাংশ।

পিইসি পরীক্ষার অংশ নেয় ২৬ লাখ ৫২ হাজার ৮৯৬ জন, এদের মধ্যে মোট পাস করে ২৫ লাখ ৮৮ হাজার ৯০৪ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৫৯ শতাংশ। ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৭৪ হাজার ৯০৭ জন, এদের মধ্যে পাস করে ২ লাখ ৬৮ হাজার ৫৫৭ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

x

Check Also

দেশসেরা রাজশাহী কলেজ, বিদ্যাময়ী স্কুল

নিজস্ব প্রতিবেদক : জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে সারা দেশের বিজয়ী শিক্ষার্থীদের পাশাপাশি সেরা শিক্ষক ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে। এ বছর দেশের সেরা কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ। ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ...

এইচএসসির ফল প্রকাশ জুলাইয়ের তৃতীয় সপ্তাহে

সচিবালয় প্রতিবেদক: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হতে যাচ্ছে নির্ধারিত দিন আগামী ২১ জুলাই। দিনটি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার। রোববারকে নির্দিষ্ট করে শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে ফল প্রকাশের অনুমোদন চেয়ে শিক্ষা ...

১৬তম শিক্ষক নিবন্ধনে ১০ লাখের বেশি আবেদন

সচিবালয় প্রতিবেদক : ১৬তম শিক্ষক নিবন্ধনে ১০ লাখ ৩৫ হাজার আবেদন জমা পড়েছে। তবে এসব প্রার্থীদের সবাই এখনো আবেদন ফি জমা দেননি। বৃহস্পতিবার বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্রে এই তথ্য জানা গেছে। ...

শিরোনামঃ