পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > ‘বেআইনিভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা’

‘বেআইনিভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা’

নিজস্ব প্রতিবেদক :

বেআইনিভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো তাদের ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি, যারা নিজস্ব ক্যাম্পাসে পাঠদান কার্যক্রম স্থানান্তর করেনি, যারা সঠিকভাবে আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় পরিচালনা করছেন না, তাদের বিরুদ্ধে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার ঢাকার উত্তরায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  বাংলাদেশ (এআইইউবি)-এর ১৭তম সমার্বতন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

এ সময় ‘জাতীয় শিক্ষানীতি ২০১০’ এবং ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০’ প্রণয়নের ফলে শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা এবং জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সব  ধরনের ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের  প্রতি আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, সরকার উচ্চশিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে অনেকগুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে এবং এগুলোর মান অর্জনের জন্যও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, নারী শিক্ষায় আমাদের অর্জন যুগান্তকারী এবং এক্ষেত্রে আমরা সার্কভুক্ত সব দেশের চেয়ে এগিয়ে আছি। বাংলাদেশে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে জেন্ডার সমতা অর্জিত হয়েছে। তিনি বলেন, আগামী তিন বছরের মধ্যে উচ্চ মাধ্যমিক পর্যায়ে এবং ছয় বছরের মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তিক্ষেত্রে জেন্ডার সমতা অর্জনে আমরা সক্ষম হব।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এবং এআইইউবি’র উপাচার্য ড. ক্যারমেন জে. ল্যামেজনা, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বক্তব্য রাখেন।

x

Check Also

পিইসি-জেএসসি বাতিল: কার্যকর কৌশল তৈরির পরামর্শ শিক্ষাবিদদের

করোনার কারণে চলতি বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি), ইবতেদায়ি, জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল করেছে সরকার। সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ...

একাদশে ভর্তি: যেভাবে চলবে কলেজ নিশ্চিতকরণ-মাইগ্রেশন-ভর্তি

একাদশ শ্রেণিতে (২০২০) ভর্তির জন্য প্রথম ধাপে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন। বুধবার (২৬ আগস্ট) থেকে শুরু হয়েছে কলেজ নিশ্চিতকরণ। এরপর রয়েছে মাইগ্রেশন ও ভর্তির বিষয়। এসব ব‌্যাপারে বেশকিছু ধাপের কথা ...

প্রাথমিক সমাপনী পরীক্ষা নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি’

করোনার কারণে এ বছর পিইসি বা প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেয়ার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হলেও এখনো এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন। রোববার সাংবাদিকদের ...

শিরোনামঃ