পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > প্রাথমিক সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর থেকে

প্রাথমিক সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর থেকে

সচিবালয় প্রতিবেদক : প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৯ এর সময়সূচি প্রকাশ করা হয়েছে।

১৭ নভেম্বর পরীক্ষা শুরু হবে। শেষ হবে ২৪ নভেম্বর। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা হবে। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় দেয়া হবে।

বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সময়সূচি প্রকাশ করেছে। যা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (https://mopme.gov.bd) পাওয়া যাবে।

পরীক্ষার সময়সূচি:

প্রাথমিক সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা হবে।

ইবতেদায়ি সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কোরআন মাজিদ ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ্ এবং ২৪ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা নেয়া হবে।

প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সালে এবং ইবতেদায়িতে ২০১০ সালে সমাপনী পরীক্ষা শুরু হয়। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে। ২০১৩ সালে এই পরীক্ষার সময় আধা ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি দেয় সরকার।

x

Check Also

প্রাথমিক স্কুলের সভাপতিকে ডিগ্রি পাস হতে হবে

নিজস্ব প্রতিবেদক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ হচ্ছে। এর নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক বা ডিগ্রী পাস হতে হবে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে এমন নীতিগত সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সারাদেশে ...

যৌন নিপীড়ন: খুবি ছাত্র আজীবন বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের ছাত্র পাপ্পু কুমার মণ্ডলকে যৌন নিপীড়নের দায়ে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ২০২তম জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন ...

নির্ধারিত সময়ে পাঠদানের নির্দেশ

সচিবালয় প্রতিবেদক : সুনির্দিষ্ট সময়সূচি থাকা সত্ত্বেও তা অনুসরণ করে না কিছু বিদ্যালয়। এতে পাঠদান ব্যাহত হচ্ছে। নির্ধারিত সময়ে পাঠদান করতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বৃহস্পতিবার এ নির্দেশনা দিয়েছে অধিদপ্তর। অধিদপ্তর মনে ...

শিরোনামঃ