পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > ক্যান্সার আক্রান্ত নিরবের বেঁচে থাকার আকুতি

ক্যান্সার আক্রান্ত নিরবের বেঁচে থাকার আকুতি

জবি প্রতিনিধি : সরব পৃথিবীতে নীরব হতে চান না ক্যান্সার আক্রান্ত জবি শিক্ষার্থী নিরব। নীরবেই হরিয়ে না গিয়ে ক্যান্সারকে জয় করে স্বপ্নের নতুন দিন গুনতে চান তিনি। এজন্য সমাজের বিত্তশালীসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও খোলা চিঠি লিখে সাহায্যের আহ্বান জানিয়েছেন নিরব।

নিরবের ভালো নাম এ এইচ মোখলেসুর রহমান হাসান। বন্ধুমহলে সবাই তাকে নিরব নামেই চিনে। গ্রামের বাড়ি সুন্দরবন ঘেঁষা সাতক্ষীরায়। বাবা মায়ের চার সন্তানের মধ্যে সবার ছোট। পারিবারিক অনটন থাকা সত্ত্বেও মেধা আর নিজের চেষ্টায় ভর্তি হন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। গ্রামের নিম্নবিত্ত পরিবারের এ সন্তান স্বপ্ন দেখতেন বড় চাকরি করে বাবা ও মা’র সংগ্রামের অন্ধকার ঘরে স্বাচ্ছন্দ্যের আলো ফেরাবেন। কে জানত সেই স্বপ্নবাজ নিরবকেই লড়াই করতে হবে চির-অন্ধকারে ঠেলে দেওয়ার ব্যাধি ক্যান্সারের সঙ্গে! যে হাসানকে নিয়ে মা-বাবা দিন বদলের স্বপ্ন দেখছিলেন, সেই হাসান এখন প্রতিমুহূর্তে লড়ছেন মরণ-ব্যাধি ক্যান্সারের সঙ্গে।

অভাব আর আজকের ক্যান্সার নিয়ে নিরব ফেসবুকে লিখেছেন, আমার পাকস্থলীতে ক্যান্সার, একদিনে হয়নি। সত্যি বলছি ভাই! আমার কাছে বেশির ভাগ সময় দুইটা টাকাও থাকত না। এখানেও আবার অনেকে বলবেন, বাবা-মাকে কেন বলনি? জেদি ছিলাম, দৃঢ়চিত্তের ছিলাম, হারতে নারাজ ছিলাম। আমার পোশাকগুলা নিউমার্কেটের ফুটপাত থেকে ১৫০-২০০ টাকার মধ্যে খুঁজে নিতাম। গুলিস্তান-ফুলবাড়িয়া ফাইওভারের নিচ থেকে ৩ হাজার টাকার জুতা ৩০০ টাকায় কিনতাম। সেটাই বন্ধুর কাছে বাড়িয়ে বলে নিছক আনন্দ হতো।

সাহায্যের আহ্বান জানিয়ে মোখলেসুর হাসান নিরব ফেসবুকে লিখেছেন, ‘আমি মরণ-ব্যাধি ক্যান্সারে আক্রান্ত একজন রোগী। যদি আমি একটু সহায়তা পেতাম একটু মাথা গোঁজার জায়গা পেতাম। আজ আমি নিঃস্ব। যেখানে আজ আমার স্বপ্নের দিন গোনার কথা সেখানে আজ আমি মৃত্যুর দিন গুনছি।

নিরবের শরীরে ক্যান্সারের মাত্রা রয়েছে গ্রেড-৩ এ। চিকিৎসাধীন রয়েছেন সাতক্ষীরার স্থানীয় একটি ক্লিনিকে। সেখানে এরই মধ্যে তার চিকিৎসা বাবদ খরচ গেছে প্রায় দুই লাখ টাকা।

চিকিৎসকরা জানিয়েছেন, এ পর্যায় থেকে নিরবের হাসিমুখ ফেরাতে প্রয়োজন ১২ লাখ টাকা। কিন্তু ক্ষুদ্র ব্যবসায়ী নিরবের বাবার পক্ষে ১২ লাখ টাকা যোগাড় করা একেবারেই অসম্ভব।

স্বজন ও বন্ধুদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রথম দিকে হাসানের গ্যাস্ট্রিকের সমস্যা ছিল। চিকিৎসা করার পরও তা বেড়ে আলসারে পরিণত হয়। এক পর্যায়ে আলসারের চিকিৎসার দীর্ঘ সময় পরে চিকিৎসকরা জানতে পারেন হাসানের পেটে টিউমার হয়েছে। টিউমারটি ফেটে এ ক্যান্সার নিরবের পুরো শরীরে ছড়িয়ে পড়েছে।

চিকিৎসকরা প্রাথমিক রিপোর্ট দেখে বলেছেন, হাসানের ক্যান্সারের মাত্রা গ্রেড-৩ এ রয়েছে। তবে চূড়ান্ত রিপোর্ট না পাওয়া পর্যন্ত তারা অপেক্ষা করছেন।

হাসানের বাবা কাজী এনামুল হক জানান, হাসানকে একটি কিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। চূড়ান্ত রিপোর্ট পাওয়ার পর ঢাকার মহাখালী ক্যান্সার হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত দিতে পারেন চিকিৎসকরা।

আপাতত যে মাত্রায় ক্যান্সার রয়েছে তা নিরাময় করতে ১২ লাখ টাকা প্রয়োজন। যা বহন করা হাসানের পরিবারের পক্ষে অসম্ভব। সেজন্য ছেলেকে বাঁচাতে কাজী এনামুল হক সরকার সমাজের হৃদয়বান বিত্তশালীদের সহযোগিতা কামনা করেছেন। তার আশা, সন্তান নিরব সবার সামনে থেকে ক্যান্সারের কাছে পরাজিত হয়ে নীরবেই হারিয়ে যাবে না।

নিরবকে সাহায্য পাঠানোর ঠিকানা : বিকাশ (পার্সোনাল) : ০১৭৬৭০১৯২১৬, ডাচবাংলা মোবাইল ব্যাংকিং : ০১৮২৫৭৫৪৫৯৫-৮, ০১৯৩৯৬৫১১৯৪-৮, অগ্রণী ব্যাংক লিমিটেড : এ.এইচ. মোকলেসুর রহমান, সঞ্চয়ী হিসাব নং : ০২০০০০৯৮০৩৩৬৪।

সরাসরি যোগাযোগ করা যাবে হাসানের বাবা কাজী এনামুল হকের সঙ্গে। মোবাইল নম্বর ০১৭১৬১৬৬১৫৯।

x

Check Also

শীতে শরীর গরম রাখবে যেসব খাবার

শীত জেঁকে বসেছে পুরো দেশজুড়ে। হিমেল হাওয়ায় বাইরে বের হওয়া যেমন বেশ কষ্টসাধ্য, তেমনি ঘরে থাকাও স্বস্তিদায়ক নয়। এই অবস্থায় আপনাকে নিজে থেকেই শরীর গরম রাখার সব চেষ্টা করতে হবে। একাধিক গরম কাপড় পরা, গরম ...

ক্যাম্পাস দখলমুক্ত করতে ১২ সংগঠনের ঐক্য

বর্তমান সময়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সন্ত্রাস, দখলদারিত্ব ও সহিংস পরিবেশ বিরাজমান দাবি করে ‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যে’র ঘোষণা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংসদ (ডাকসু) সমাজসেবা সম্পাদক আখতার হোসেন। ক্যাম্পাসগুলোতে দখলদারমুক্ত করে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতেই এ ঐক্য ...

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ফারাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসুতে হামলার ঘটনায় আহত তুহিন ফারাবিকে (২৪) লাইফ সাপোর্টে রাখা হযেছে। তার অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছেন চিকিৎসকরা। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্র রোববার রাত ১০ টার দিকে চিকিৎসকরা লাইফ সাপোর্টের ...

শিরোনামঃ