পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > মাদ্রাসার নামে ‘ক্যাডেট-ইন্টারন্যাশনাল’ ব্যবহার নিষেধ

মাদ্রাসার নামে ‘ক্যাডেট-ইন্টারন্যাশনাল’ ব্যবহার নিষেধ

দেশের মাদ্রাসাগুলোর নাম থেকে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ শব্দ বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

একই সঙ্গে অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত ক্যাডেট মাদ্রাসাগুলোকে শিক্ষাকার্যক্রম পরিচালনায় অনুমতি নিতে তিন মাস সময় দেওয়া হয়েছে।

রোববার এ বিষয়ে নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

নির্দেশনার মধ্যে রয়েছে- জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত বই পড়া ও পাঠদান নিশ্চিত করতে হবে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা এসব প্রতিষ্ঠান নিয়মিত নজরদারি করবেন বলেও সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটিতে একজন জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি থাকবেন। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা করতে হবে। জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন করতে হবে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন ও মনিটরিং করতে হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে নিবন্ধন নিতে হবে। ছাত্র-ছাত্রীদের বেতন-ভাতা ও টিউশন ফি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় নির্ধারণপূর্বক পরিশোধ নিশ্চিত করতে হবে। প্রতিষ্ঠানগুলো নিয়মিত অডিট কার্যক্রম পরিচালনা করতে হবে।

সিদ্ধান্তগুলো বাস্তবায়নের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, এনসিটিবি চেয়ারম্যান, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ছাড়াও সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং ক্যাডেট মাদ্রাসাগুলোর অধ্যক্ষদের কাছে এই নির্দেশনার চিঠি পাঠানো হয়েছে।

x

Check Also

নিয়োগ নিয়ে রাবি উপ-উপাচার্যের ফোনালাপ ফাঁস

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে এক চাকরি প্রত্যাশীর স্ত্রীর সঙ্গে উপ-উপাচার্যের দর-কষাকষির ফোনালাপ ফাঁস হয়েছে। ফেসবুকে এ ফোনালাপের অডিও গতকাল সোমবার (৩০ সেপ্টেম্বর) ফাঁস হয়। এরপর থেকেই এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে শিক্ষার্থীদের মাঝে। খোঁজ ...

অপসারণের সুপারিশের পর ক্যাম্পাস ছাড়লেন ভিসি

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ করেছে তদন্ত কমিটি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ করে। এরপর ...

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ‌্যালয়ের ভিসির ভাগ‌্য আইন অনুযায়ী

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্যের পদত্যাগপত্রের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় আইন অনুযায়ীই কাজ করবে। বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ‌্যালয়ে ভিসি অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত‌্যাগপত্র পাওয়ার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ...

শিরোনামঃ