পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > ৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রী ৩১ লাখ ৫০ হাজার

৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রী ৩১ লাখ ৫০ হাজার

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : দেশে ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং এসবের অধিভূক্ত ও অঙ্গিভূত কলেজ/মাদ্রাসায় ৩১ লাখ ৫০ হাজার ৪০৯ শিক্ষার্থী অধ্যয়ন করছে। এর মধ্যে ছাত্র ১৭ লাখ ৫৭ হাজার ৩২৭ জন, ছাত্রী ১৩ লাখ ৯৩ হাজার ৮২ জন। পাবলিক বিশ্ববিদ্যালসমূহে শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত ১ : ২০।

রোববার দশম জাতীয় সংসদে সংসদ সদস্য দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে প্রয়োজনে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। দেশে বর্তমানে মোট ৪০টি সরকারি এবং ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। আইন ও বিচার বিষয়ে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে দেশের সাধারণ ধারার বিশ্ববিদ্যালয়গুলোতে আইন বিষয়সহ বিভিন্ন বিষয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে। তাই দেশে স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা সরকারের আপাতত নেই।

মো. মামুনুর রশীদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১৬-২০১৭ অর্থবছরে সরকার অনুমোদিত সকল স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানেসমূহের বেতন-ভাতা বাবদ সরকারের মোট ৮ হাজার ২৪৩ কোটি ৫৭ লাখ ১৪ হাজার ৩৮২ টাকা ব্যয় হয়েছে। ২০১৭-২০১৮ অর্থবছরে সরকার অনুমোদিত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসমুহে (স্কুল ও কলেজ) ব্যয়ের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৫৮৩ কোটি ৫৭ লাখ ১৯ হাজার।

সংসদ সদস্য এম আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে কোনো নীতিমালা নেই। তবে সরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগের ক্ষেত্রে বিজ্ঞপ্তির মাধ্যমে অধ্যাপক ও সহযোগী অধ্যাপকগণের নিকট হতে আবেদনপত্র আহ্বান করা হয়। প্রাপ্ত আবেদনের পরিপ্রেক্ষিতে আবদেনকারীগণের সাক্ষাৎকার গ্রহণ করা হয় এবং একটি ফিট লিস্ট তৈরি করা হয়। উক্ত ফিট লিস্টে বিবেচিত অধ্যাপক ও সহেযোগী অধ্যাপকদের মধ্য হতে অধ্যক্ষ ও উপাধ্যক্ষের শূন্য পদসমূহে পদায়ন করা হয়।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষাও হবে না

২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন। করোনাভাইরাস সংক্রমণের কারণে এর আগে এ বছর কেন্দ্রীয়ভাবে ...

পিইসি-জেএসসি বাতিল: কার্যকর কৌশল তৈরির পরামর্শ শিক্ষাবিদদের

করোনার কারণে চলতি বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি), ইবতেদায়ি, জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল করেছে সরকার। সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ...

শিরোনামঃ