পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > শিক্ষাঙ্গন > ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় অনুপস্থিত ১২৫৭৫, বহিষ্কার ১৬৮

ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় অনুপস্থিত ১২৫৭৫, বহিষ্কার ১৬৮

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় ১২ হাজার ৫৭৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধু পন্থা অবলম্বন করায় ১৬৭ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

শনিবার আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, সারা দেশে ৮টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হয়। এ পরীক্ষায় ১০ লাখ ৩১ হাজার ৭৮ জন পরীক্ষার্থীর মাঝে উপস্থিত ছিল ১০ লাখ ১৮ হাজার ৫০৩ জন।

ঢাকা বোর্ডে মোট ৪ হাজার ৯৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধু পন্থা অবলম্বন করায় এই বোর্ডে ৭৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। রাজশাহী বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ৬৮৪ জন, বহিষ্কার করা হয় ১২ জনকে।

কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ১৬৫ জন, বহিষ্কার করা হয় ১৫ জনকে। যশোর বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ৪৫২ জন, বহিষ্কার করা ১৬ জনকে। চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ১৯২ জন, বহিষ্কার করা হয় আটজনকে। সিলেট বোর্ডে অনুপস্থিত ৮৫৪ জন, বহিষ্কার করা হয় ১২ জন শিক্ষার্থী ও একজন পরিদর্শককে। বরিশাল বোর্ডে অনুপস্থিত ৮২৮ জন, বহিষ্কার করা হয় ১৫ পরীক্ষার্থীকে। দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ২৮৪ জন, বহিষ্কার করা হয় ১৫ পরীক্ষার্থীকে।

এবার এইচএসসি পরীক্ষায় সারা দেশে কেন্দ্রের সংখ্যা কমেছে। ২ হাজার ৫৪১ কেন্দ্রে পরীক্ষা হয়, যা গত বছরের তুলনায় ৪৪টি কম। বিদেশে সাতটি কেন্দ্রে এবার পরীক্ষার্থী ২৯৯ জন। প্রতি বছরের মতো এবারও প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাপ্রাপ্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ আছে।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হয়। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব শিক্ষা বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা হচ্ছে। প্রতিটি কেন্দ্রে একাধিক প্রশ্নের সেট পৌঁছে দেওয়া হচ্ছে।

লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হবে। পরবর্তী ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষাও হবে না

২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন। করোনাভাইরাস সংক্রমণের কারণে এর আগে এ বছর কেন্দ্রীয়ভাবে ...

পিইসি-জেএসসি বাতিল: কার্যকর কৌশল তৈরির পরামর্শ শিক্ষাবিদদের

করোনার কারণে চলতি বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি), ইবতেদায়ি, জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল করেছে সরকার। সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ...

শিরোনামঃ