পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > কম্পিউটার > সাবধান, ফেসবুকে ফটোকপি অ্যাকাউন্ট

সাবধান, ফেসবুকে ফটোকপি অ্যাকাউন্ট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :

ফেসবুকে অনেকেরই অজান্তে তাদের ফটোকপি অ্যাকাউন্ট হচ্ছে। দিনে দিনে এ ধরনের অ্যাকাউন্টের সংখ্যা বেড়েই চলেছে। এসব অ্যাকাউন্ট তৈরি করছে সাইবার অপরাধীরা। যা ফেসবুকে ‘ক্লোন অ্যাকাউন্ট’ হিসেবে পরিচিত।

সুতরাং সাবধান থাকুন। আর্থিক এবং ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে অনেক ব্যবহারকারীর হুবহু আসল অ্যাকাউন্টের মতোই অ্যাকাউন্ট তৈরি করছে সাইবার অপরাধীরা।

অর্থাৎ আপনার নাম, ব্যক্তিগত তথ্য, প্রোফাইল ছবি, কভার ছবি ব্যবহার করে আপনারই আরেকটি অ্যাকাউন্টে ফেসবুকে খুলছে অপরাধীরা। এমন কি আপনি আপনার ফেসবুকে অ্যাকাউন্টে যেসব স্ট্যাটাস দিচ্ছেন, সেই স্ট্যাটাসগুলোও নকল অ্যাকাউন্টে দেওয়া হচ্ছে। ফলে অন্যের পক্ষে সহজে বোঝার উপায় নেই যে, সাইবার অপরাধীদের তৈরি অ্যাকাউন্টটি আসলে আপনার অ্যাকাউন্ট নয়।

সাইবার অপরাধীরা ব্যবহারকারীর হুবহু নকল অ্যাকাউন্ট তৈরি করে তাদের বন্ধু এবং পরিবারের সদস্যের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাচ্ছে সহজেই তথ্য হাতিয়ে নেওয়ার জন্য। কেননা অজ্ঞাতসারে অনেকেই ক্লোন অ্যাকাউন্টের ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করতে পারে এবং ব্যক্তিগত তথ্য দিতে পারে।

তবে সৌভাগ্যবশত, এক্ষেত্রে আপনার নিজেকে রক্ষা করার উপায় রয়েছে। তা হচ্ছে, অপরিচিত কারো ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করবেন না, আপনার স্ট্যাটাস ও ছবি ‘পাবলিক’ অপশনে রাখবেন না এবং ফ্রেন্ড লিস্টে যারা স্বল্প পরিচিত রয়েছে তাদের কাছ থেকেও প্রাইভেসি সেটিংসের মাধ্যমে স্ট্যাটাস গোপন রাখুন।

এছাড়া যদি ইতিমধ্যে ফেসবুকে আপনার ক্লোন অ্যাকাউন্ট থাকে, তাহলে সেই অ্যাকাউন্টটির বিরুদ্ধে ফেসবুকে রিপোর্ট করুন।

তথ্যসূত্র: ইন্ডিপেন্ডেন্ট

x

Check Also

শিশুদের বিনা মূল্যে কোডিং শেখাতে মাইক্রোসফটের কর্মশালা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্কুল পড়ুয়া শিশুদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং-এর ওপর প্রাথমিক জ্ঞান অর্জনের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ‘কোডিং ফর কিডস’ শীর্ষক দুই ঘন্টাব্যাপী কোডিং কর্মশালার আয়োজন করতে যাচ্ছে মাইক্রোসফট বাংলাদেশ। আগামী ৩ ফেব্রুয়ারি, বঙ্গবন্ধু আন্তর্জাতিক ...

শুরু হচ্ছে হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ২০১৫ ও ২০১৬ সালের সাফল্যের ধারাবাহিকতায় এ বছরও খুব শিগগির শুরু হতে যাচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭। এবারের আয়োজন বেড়ে এর সঙ্গে শিশুদের জন্য প্রোগ্রামিং উৎসব এবং ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। ...

আসুসের সপ্তম প্রজন্মের মাদারবোর্ড

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মাদারবোর্ড মূলত কম্পিউটারের সবগুলো কম্পোনেন্টের মধ্যে সুষম সমন্বয় সাধন করে থাকে। তাই মাদারবোর্ডের ওপর কম্পিউটারের পারফরম্যান্স বহুলাংশে নির্ভর করে। কম্পিউটারে উন্নত পারফরম্যান্স ও গ্রাহকদের চাহিদা পূরণে দেশের বাজারে এসেছে সপ্তম প্রজন্মের আসুস মাদারবোর্ড। ...

শিরোনামঃ