পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

মানুষ না? (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অবিশ্বাস্য একটি ‘মানবসাদৃশ্য রোবট’ দেখিয়েছে যে, নারী এবং রোবটের মধ্যে পার্থক্য কিভাবে অদৃশ্য হচ্ছে।

সম্প্রতি টোকিও গেম শোতে প্রদর্শিত একটি রোবটের ভিডিও ইন্টারনেটে কয়েক লক্ষাধিকবার দেখা হয়েছে কিন্তু কেউই নিজ চোখে দেখেও বিশ্বাস করতে পারেনি। সোশ্যাল মিডিয়ায় নারী রোবটটিকে যারাই দেখেছেন প্রায় প্রত্যেকেই বলেছেন, এই নারী মানুষ নয়?

জাপানে আয়োজিত এই গেম শোতে প্লেস্টেশন ফোরে খেলার উপযোগী ‘ডেট্রোয়েট : বিকাম হিউম্যান’ নামক নতুন গেমের একটি চরিত্র হিসেবে রোবটটিকে প্রদর্শন করা হয়েছে। মানবসাদৃশ্য বিভিন্ন চরিত্র নিয়ে তৈরি করা হয়েছে গেমটি। তার একটি চরিত্র হচ্ছে, এই নারী রোবট।

২০১৮ সালে মুক্তি পেতে যাওয়া গেমটি তৈরি করেছে ফ্রাঞ্চের প্রতিষ্ঠান কোয়ান্টিক ড্রিম এবং বাজারে আনছে সনি ইন্টারঅ্যাকটিভ এন্টারটেইনমেন্ট।

প্রদর্শনীতে গেমের প্রচারণার দায়্ত্বি পালনকারী হুবহু মানুষের মতো দেখতে এই রোবট নারীকে দেখে অনেকেই প্রথম দেখায় তার প্রেমে পড়ে গেছেন। এই গেমিং শোতে জাপান ছাড়া বিভিন্ন দেশের তৈরি গেম প্রদর্শন করা হয়, যা গত ২১ বছর ধরে প্রতিবছরেই জাপানে আয়োজিত হয়ে আসছে।

মানুষের তৈরি এই রোবট পুরোপুরি জীবন্ত মানুষের মতোই দেখতে। ভিডিও ফুটেজে দেখা গেছে, রোবটটির তাকানো এবং ঘাড় ফেরানোও অবিকল মানুষের ভঙ্গিমাতে। দর্শনার্থীরা প্রথমে তাকে বাস্তবের কোনো মানুষ ভেবে পরবর্তীতে ভুল বুঝতে পেরে তাজ্জব হয়েছেন।

ইন্টারনেটে প্রকাশিত মাত্র ২৫ সেকেন্ডের ফুটেজে নারী রোবটটির মুখে মৃদ্যু হাসি, তাকানো সহ অন্যান্য বৈশিষ্ট্যে সোশ্যাল মিডিয়ার ব্যবহারকারীদের হৃদয় ছুয়ে গেছে।

তবে মানবসাদৃশ্য রোবট প্রযুক্তি বিশ্বে এই প্রথম নয়। এর আগেও অবাক করা এ ধরনের বেশ কিছু রোবট তৈরি হয়েছে।

তথ্যসূত্র : ডেইলি মেইল

x

Check Also

শিশুদের বিনা মূল্যে কোডিং শেখাতে মাইক্রোসফটের কর্মশালা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্কুল পড়ুয়া শিশুদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং-এর ওপর প্রাথমিক জ্ঞান অর্জনের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ‘কোডিং ফর কিডস’ শীর্ষক দুই ঘন্টাব্যাপী কোডিং কর্মশালার আয়োজন করতে যাচ্ছে মাইক্রোসফট বাংলাদেশ। আগামী ৩ ফেব্রুয়ারি, বঙ্গবন্ধু আন্তর্জাতিক ...

শুরু হচ্ছে হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ২০১৫ ও ২০১৬ সালের সাফল্যের ধারাবাহিকতায় এ বছরও খুব শিগগির শুরু হতে যাচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭। এবারের আয়োজন বেড়ে এর সঙ্গে শিশুদের জন্য প্রোগ্রামিং উৎসব এবং ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। ...

আসুসের সপ্তম প্রজন্মের মাদারবোর্ড

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মাদারবোর্ড মূলত কম্পিউটারের সবগুলো কম্পোনেন্টের মধ্যে সুষম সমন্বয় সাধন করে থাকে। তাই মাদারবোর্ডের ওপর কম্পিউটারের পারফরম্যান্স বহুলাংশে নির্ভর করে। কম্পিউটারে উন্নত পারফরম্যান্স ও গ্রাহকদের চাহিদা পূরণে দেশের বাজারে এসেছে সপ্তম প্রজন্মের আসুস মাদারবোর্ড। ...

শিরোনামঃ