পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ৮৬ কোটি পোস্ট মুছে দিয়েছে ফেসবুক, ৫৮ কোটি অ্যাকাউন্টও বন্ধ করেছে

৮৬ কোটি পোস্ট মুছে দিয়েছে ফেসবুক, ৫৮ কোটি অ্যাকাউন্টও বন্ধ করেছে

প্রযুক্তি ডেস্ক: ২০১৮ সালের প্রথম তিন মাসে ৫৮ কোটি ৩০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক। একই সঙ্গে ৮৬ কোটির বেশি পোস্ট সরিয়ে ফেলেছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার সিলিকল ভ্যালি কোম্পানির পক্ষ থেকে প্রথমবারের মতো এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হয়। ৮৬ পৃষ্ঠার প্রতিবেদনটিতে ফেসবুক জানিয়েছে, এই বছরের প্রথম তিন মাসে ৫৮ কোটি ৩০ লাখ ভুয়া অ্যাকাউন্ড বন্ধ করে দিয়েছে।

ফেসবুকের অ্যাকাউন্টের ৩ থেকে ৪ শতাংশ ভুয়া বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিবেদনটিতে কী ধরনের ও কী পরিমাণ আধেয় সামাজিক মাধ্যমটি থেকে নামিয়ে ফেলা হয়েছে তারও বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ৬টি বিষয় খেয়াল করে যেকোনও আধেয় সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়ে থাকে ফেসবুক। বিষয়গুলো হলো- গ্রাফিক্স সহিংসতা, বিকৃত যৌনতা, সন্ত্রাসবাদ, বিদ্বেষী প্রচারণা, স্পাম বার্তা ও ভুয়া অ্যাকাউন্ট।

বিষয়গুলো বিবেচনা করে তিন মাসে ৮৬ কোটি ৫৮ লাখ পোস্ট মুছে ফেলা হয়েছে। মুছে ফেলা পোস্টের মধ্যে সিংহভাগই হলো স্পাম বার্তা। ফেসবুকের সরিয়ে ফেলা স্পাম বার্তার প্রায় ৮৩ কোটি ৩০ লাখ।

এছাড়া বিকৃত যৌনতা সংক্রান্ত দুই কোটি ১০ লাখ, বিদ্বেষী প্রচারণার জন্য ২৫ লাখ, গ্রাফিক্সে সহিংসতার জন্য ৩৪ লাখ পোস্ট মুছে ফেলেছে ফেসবুক। এর মধ্যে সন্ত্রাসবাদ সংক্রান্তও কিছু পোস্ট রয়েছে।

আরো পড়ুন…

ফেসবুকে আয় ৪৭০ কোটি ডলার!
বিশ্বের প্রায় অর্ধেক ইন্টারনেট ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট আছে। তাই বিজ্ঞাপনদাতাদের জন্য এখন সবচেয়ে আকর্ষণের স্থান হচ্ছে ফেসবুক। ফলে এই খাত থেকে বিপুল পরিমাণ অর্থ আসছে ফেসবুকে।

সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা বাড়ছেই। বর্তমানে বিশ্বে প্রায় ৩০০ কোটির বেশি মানুষ ফেসুবক ব্যবহার করছে। প্রতি মাসে ২০০ কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে।

ব্রিটিশ সংবাদ মাধ্যমে বিবিসি এক প্রতিবেদন বলছে, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে বিজ্ঞাপন খাত থেকে ফেসবুক আয় করেছে প্রায় ৪৭০ কোটি মার্কিন ডলার।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এক বিবৃতিতে বলেন, চলতি বছরের মোট আয়ের প্রায় ৮০ শতাংশই এসেছে বিজ্ঞাপন থেকে।

বর্তমানে ফেসবুকের প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন কোম্পানি ও ব্র্যান্ড বৈচিত্র্যমূলক বিজ্ঞাপন দিচ্ছে। এর ফলে বিজ্ঞাপন থেকে আয় বাড়ছে ফেসবুকের। নতুন পরিকল্পনা অনুযায়ী সাইটে এখন আরও বিজ্ঞাপন দেবে ফেসবুক।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ