পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > মোবাইল ইন্টারনেট সংযোগের সংখ্যা ৮ কোটি ছাড়িয়েছে

মোবাইল ইন্টারনেট সংযোগের সংখ্যা ৮ কোটি ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক : গত নয় মাসে দেশে এক কোটি মোবাইল ইন্টারনেটের সংযোগ বৃদ্ধি পেয়েছে। তাতে করে শেষ হওয়া এপ্রিল মাসেই দেশে কার্যকর মোবাইল ইন্টারনেট সংযোগের সংখ্যা আট কোটি ছাড়িয়ে গেছে।

মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের এক প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে দেখা যায়, এপ্রিলের শেষে দেশে মোট কার্যকর ইন্টারনেট সংযোগ গিয়ে দাঁড়িয়েছে আট কোটি ৫৯ লাখ ১৭ হাজারে। যার মধ্যে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত আছে ৯৩ দশমিক ২৮ শতাংশ, অর্থাৎ আট কোটি এক লাখ ৫১ হাজার।

এর আগে সাত কোটি মোবাইল ইন্টারনেট সংযোগ হয়েছিল গত বছর জুলাই মাসে। তার আগে পাঁচ কোটি হয়েছিল ২০১৬ সালের জুলাইতে। সাম্প্রতিক সময়ে দেশে ফোরজি সংযোগ বৃদ্ধি পাওয়ার কারণে হঠাৎ করেই মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত তিন মাসেই ৪৭ লাখ কার্যকর ইন্টারনেট সংযোগ বৃদ্ধি পেয়েছে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে। সেখানে এই সময়ে সব মিলে ইন্টারনেট সংযোগ বেড়েছে ৫১ লাখ। বিটিআরসির হিসাবে অনুসারে, শেষ হওয়া এপ্রিল মাসের পর দেশে আইএসপিদের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত হওয়া সংযোগ দাঁড়িয়েছে ৫৬ লাখ ৮০ হাজার। এপ্রিল মাসে তাদের সংযোগ বৃদ্ধি পেয়েছে এক লাখ ১০ হাজার। একই সময়ে মোবাইলের মাধ্যমে সংযোগ বেড়েছে ১৩ লাখ ৬২ হাজার। পক্ষান্তরে ওয়াইম্যাক্সের কার্যকর সংযোগ আরো দুই হাজার কমে গিয়ে তারা এখন ৮৭ হাজারে দাঁড়িয়েছে।

যদিও বলা হয় যে, আইএসপিদের একটি ইন্টারনেট বা ওয়াইম্যাক্সের একটি সংযোগের মাধ্যমে অনেকে এক সঙ্গে যুক্ত হন, বিশেষ করে ওয়াইফাই বা অফিস নেটওয়ার্কে। সে কারণে এসব সংযোগ কম হলেও ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি হয়ে থাকে।

বিটিআরসির হিসাব অনুসারে, মোবাইল ইন্টারনেটের সংযোগ অনেক বাড়লেও এপ্রিল মাসে নতুন মোবাইল সিম বিক্রি হয়েছে মাত্র দেড় লাখ। এর ফেলে দেশে মোট কার্যকর মোবাইল সিম দাঁড়াল ১৫ কোটি তিন লাখ। যার মধ্যে গ্রামীণফোনের আছে ছয় কোটি ৭৯ লাখ। রবির আছে চার কোটি ৫২ লাখ। বাংলালিংকের তিন কোটি ৩৪ লাখ। টেলিটকের কার্যকর সংযোগ গত কয়েক মাসে পড়তির যে ধারা পরিলক্ষিত হচ্ছে সেটি বজায় রেখে এখন ৩৭ লাখ ৬৯ হাজারে এসে ঠেকেছে।

x

Check Also

টিকটকের পর আমেরিকায় নিষিদ্ধ হচ্ছে চিনা আলিবাবা

টিকটক অ্যাপ নিষিদ্ধ করার পরে এ বার আলিবাবা-সহ আরও কয়েকটি চিনা প্রতিষ্ঠানের উপর আঘাত হানতে চলেছে আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘‘বিষয়টি এখনও আমাদের চিন্তাভাবনার স্তরে রয়েছে।’’ চলতি মাসেই ‘জাতীয় ...

ডিএসএলআর’কে বানিয়ে ফেলুন ওয়েবক্যাম

সামাজিক দূরত্বের এই দিনে হঠাৎ করে ওয়েবক্যামের কদর বেড়ে গেছে। ফেইসবুক, গুগলের মতো প্রতিষ্ঠান একসঙ্গে বেশি ব্যবহারকারীকে কথা বলার সুযোগ দিতে নানা ফিচার নিয়ে হাজির হচ্ছে। কিন্তু সমস্যা হল কম্পিউটার, ল্যাপটপের ওয়েবক্যাম এই ‘ধাক্কা’ সামলানোর ...

ফোন থেকে ছবি চুরি করছে যেসব অ্যাপ

গত বছর গুগল তাদের প্লেস্টোর থেকে এক হাজারের বেশি অ্যাপ সরিয়েছে। এসব অ্যাপের মধ্যে কিছু ছিল অ্যাডওয়্যার, কিছু ম্যালওয়্যার এবং কিছু অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীর অজান্তেই তাঁর অবস্থান শনাক্ত ও কথোপকথন রেকর্ড করার অভিযোগ ওঠে। এসব ...

শিরোনামঃ